• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নজরুল বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে চারদিনব্যাপি নাট্যোৎসব

  নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

০৮ নভেম্বর ২০২৩, ১৭:৩৫
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের আয়োজনে চারদিনব্যাপী নাট্যোৎসব শুরু হচ্ছে।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিভাগটির জিয়া হায়দার থিয়েটার ল্যাবে আয়োজিত একসংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৮ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায় নাট্যোৎসবের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোষাধক্ষ্য অধ্যাপক ড. আতাউর রহমান।

উদ্বোধনী দিনে মাসরুল আহমেদের নির্দেশনায় মঞ্চস্থ হবে টাঙ্গাইলের ঐতিহ্যবাহী সং যাত্রার নবরূপায়ন রং ঢং সং। দ্বিতীয় দিনে মো. সালাহ উদ্দিন আনানের নির্দেশনায় মঞ্চস্থ হবে রিশ স্মোলেনের রচনা এবং রুবাইয়াৎ আহমেদ এর অনুবাদ নাটক শূন্যতায় কোনো রহস্য থাকে না। তৃতীয় দিনে হুমায়রা আক্তারের নির্দেশনায় মঞ্চস্থ হবে পাওলো কোয়েলহোর উপন্যাস অবলম্বনে নাটক দ্যা আলকেমিস্ট এবং চতুর্থ ও শেষ দিন মঞ্চস্থ হবে ইউজিন আইওনেস্কোর রচনা এবং মোহাইমিন দ্বীপুর অনুবাদ ও নির্দেশনায় নাটক দ্যা চেয়ার।

বিভাগটির জিয়া হায়দার থিয়েটার ল্যাবে ৮ নভেম্বর থেকে ১১ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে সাতটায় নাটকগুলো মঞ্চস্থ হবে। বিভাগটির সহকারী অধ্যাপক মো. মাজহারুল হোসেন তোকদারের তত্ত্বাবধানে স্নাতকোত্তর ২০২০-২০২১ শিক্ষাবর্ষের নির্দেশনা শাখা এবং ডিজাইন শাখার শিক্ষার্থীরা পরীক্ষার অংশ হিসেবে নাট্য প্রযোজনাগুলো নির্দেশনা দিবে।

এ বিষয়ে বিভাগটির প্রধান ড. মো. কামাল উদ্দীন বলেন, ‘সাম্প্রতিক সময়ে যেভাবে আমাদের মুখ বন্ধ হয়ে যাচ্ছে অনেকে আমরা ঠিক মতো কথা বলতে পারি না কিন্তু নাটক কথা বলতে পারে। আমাদের নাটকের মাধ্যমে আমরা সেই কাজটি করতে চাই। আমাদের শিক্ষার্থীরা যে ধরনের প্রযোজনা হাতে নিয়েছে বিভিন্ন ধরনের মেসেজ এখানে আছে যে মেসেজগুলো হয়তো আমি সামনাসামনি কাউকে বলতে পারছি না কিন্তু নাটকের মাধ্যমে আমি বলতে পারছি। অর্থাৎ সমাজ বদলের ক্ষেত্রে সমাজ উন্নয়নের ক্ষেত্রে এটি একটি বিশাল ভূমিকা রাখবে। ’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড