• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেলিভিশনে পাঠদান : মাধ্যমিকের নতুন রুটিন

  শিক্ষা ডেস্ক

১২ এপ্রিল ২০২০, ০০:২১
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের লোগো (ছবি : সংগৃহীত)

লকডাউনের মাঝে সংসদ বাংলাদেশ টেলিভিশনে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের পাঠদানে সম্প্রচারের সময় পরিবর্তন করা হয়েছে। আগামীকাল রবিবার (১২ এপ্রিল) থেকে সকাল ৯টার পরিবর্তে বেলা ১১টা থেকে এই ক্লাস সম্প্রচার করা হবে। শনিবার (১১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে নতুন ক্লাস রুটিন প্রকাশ করা হয়েছে।

মাউশির পরিচালক (প্রশিক্ষণ) অধ্যাপক প্রবীর কুমার ভট্টাচার্য স্বাক্ষরিত রুটিনে দেখা গেছে, ১২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল পর্যন্ত বেলা ১১টা থেকে ক্লাস শুরু হবে। প্রতিদিন ষষ্ঠ থেকে দশম শ্রেণির দুটি করে ১০টি ক্লাস সম্প্রচার করা হবে। প্রতিটি ক্লাস ২০ মিনিট করে সম্প্রচার করা হবে।

গত ২৯ মার্চ থেকে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস সম্প্রচার শুরু করা হয়। এরই ধারাবাহিকতায় শনিবার ১২ থেকে ১৬ এপ্রিল পর্যন্ত ক্লাসের রুটিন প্রকাশ করল মাউশি।

জানা গেছে, করোনার কারণে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে টিভিতে পাঠদান চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করছে মাউশি। আর এতে সহযোগিতা করছে এটুআই, ব্যানবেইসসহ অন্যান্যরা।

টিভিতে প্রচারিত প্রতিটি ক্লাসের পর দেওয়া হয় বাড়ির কাজ। আর প্রতিটি বিষয়ের আলাদা খাতায় সেই বাড়ির কাজ শেষ করতে হয়। করোনার তাণ্ডব শেষ হলে যখন স্কুল খোলা হবে, তখন শিক্ষকদের সেই বাড়ির কাজের খাতা দেখাতে হবে। বাড়ির কাজের প্রাপ্ত নম্বর ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে বলে জানিয়েছেন মাউশির কর্মকর্তারা।

আরও পড়ুন : প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ে যবিপ্রবিতে করোনার পরীক্ষা

যতদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে ততদিনই টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত রাখা হবে। দীর্ঘসময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলে বাসায় অবস্থান করেই ছাত্রছাত্রীরা যাতে ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে পারে সে বিষয়টি বিবেচনায় নিয়েই সংসদ টেলিভিশনে রেকর্ড করা শিক্ষাকার্যক্রম সম্প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

ওডি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড