• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা

‘অন্যরকম বিজ্ঞানবাক্স’

  অধিকার ডেস্ক    ২৮ জানুয়ারি ২০১৯, ১৯:৪৪

বাণিজ্য মেলা
অন্যরকম বিজ্ঞানবাক্সের স্টল (ছবি: সংগৃহীত)

গত তিন বছরের মতো এবারও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় শিশু কিশোরদের জন্য শিক্ষামূলক বিনোদন উপকরণ তৈরির জন্য পরিচিত ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ আকর্ষণ হিসেবে থাকছে। এটি বাংলাদেশে তৈরি প্রথম সায়েন্স কিট, যা অন্যরকম ইলেকট্রনিক্স উৎপাদন এবং বিপণন করে থাকে। এই বিজ্ঞানবাক্সের ভেতরে নানারকম উপাদান দেওয়া থাকে যা দিয়ে বিজ্ঞানের নানারকম পরীক্ষণ করা যায়। একই সঙ্গে সহায়ক বই এবং সিডি দেওয়ায় অন্যের সাহায্য ছাড়াই শিশু-কিশোরেরা খুব সহজেই এক্সপেরিমেন্টগুলো করতে পারে।

পাঠ্যবইয়ে বিজ্ঞানের বিভিন্ন সূত্র হাতে কলমে পরীক্ষা করে দেখার ফলে বিজ্ঞান শিক্ষা তাদের কাছে সহজতর হয়।মেলায় এই বিজ্ঞানবাক্সে আলো, রসায়ন, তড়িৎ এবং শব্দ বিষয়ক ৬টি বিজ্ঞানবাক্স রয়েছে। বিজ্ঞানবাক্সগুলো হলো আলোর ঝলক, তড়িৎ তাণ্ডব, চুম্বকের চমক, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ এবং শব্দকল্প। সবগুলোতে প্রায় ২০০টি এক্সপেরিমেন্ট রয়েছে। প্রতিটি বাক্সেরই ইংরেজি সংস্করণ রয়েছে যেটি সহায়ক বই এবং সিডি ইংরেজিতে বর্ণিত।

আরও পড়ুন

১৮ দিনে ২৫ অভিযোগ, জরিমানা সাত

এবারে মেলা উপলক্ষে বিজ্ঞানবাক্সে রয়েছে আকর্ষণীয় ডিসকাউন্ট এবং সারপ্রাইজ গিফট থাকছে বলে জানা গেছে। এখানে ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট থাকছে।এছাড়াও বিজ্ঞানবাক্সের পক্ষ থেকে বিশেষ উপহার যেমন- খাতা, ব্যাজ, স্টিকার ইত্যাদি থাকছে।

এই বিজ্ঞানবাক্স ৭ থেকে ১৬ বছর বয়সীদের জন্য ব্যবহারের পরামর্শ দিয়ে থাকলেও ৪ থেকে ৬ বছরের কৌতূহলী বাচ্চারাও বিজ্ঞানবাক্সের প্রতি আগ্রহ প্রকাশ করে থাকে বলে স্টলের কর্মকর্তারা জানান।

এছাড়া তাদের বাক্সগুলোতে এই বয়সের বাচ্চাদের বয়স উপযোগী বেশ কিছু এক্সপেরিমেন্ট রয়েছে। সবসময়ই বিজ্ঞানবাক্সের স্টলে কৌতূহলী শিশু এবং সচেতন অভিভাবকদের সমাগম থাকছে।

বাচ্চাদের মোবাইল এবং টিভি আসক্তি কমাতে বিজ্ঞানবাক্স সাহায্য করছে বলে জানা গেছে। যাবতীয় আপডেট এবং অফার বিস্তারিত পাওয়া যাবে এই ওয়েবসাইটে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড