• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনায় প্রকৃত ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী শনাক্তের নির্দেশ 

  লাইফস্টাইল ডেস্ক

০৮ মে ২০২০, ১১:০৯
অর্থ মন্ত্রণালয়
অর্থ মন্ত্রণালয় (ফাইল ফটো)

করোনায় ক্ষতিগ্রস্ত প্রকৃত শিল্পপ্রতিষ্ঠান ও ব্যবসায়ী, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা এবং রফতানিকারকদের শনাক্তের নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। আর প্রণোদনা প্যাকেজের ঋণ যত দ্রুত সম্ভব সংশ্লিষ্ট ব্যবসায়ীদের বিতরণ করতে বলা হয়। বিশেষ করে ব্যাংকগুলোর শাখা প্রত্যন্ত অঞ্চলেও রয়েছে।

সেসব শাখার মাধ্যমে প্রকৃত প্রাপ্য কৃষক ও এসএমই উদ্যোক্তাদের বিষয়ে গুরুত্বারোপ করা হয়। বৃহস্পতিবার এক ভার্চুয়াল বৈঠকে এই নির্দেশ দেয়া হয় কেন্দ্রীয় ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকগুলোকে।

ওই বৈঠকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো প্রণোদনা প্যাকেজের ঋণ বিতরণ করতে গিয়ে নতুন করে খেলাপি ঋণের পরিমাণ ও ঋণখেলাপির সংখ্যা বৃদ্ধির আশঙ্কা করেছে ব্যাংকাররা। পাশাপাশি কোভিট-১৯ এর প্রভাবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো নিজ নিজ ক্ষয়ক্ষতির পরিমাণ তুলে ধরেছে সেখানে। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।

আরও পড়ুন : সিন্ডিকেটে অস্থির মাংসের বাজার

এ প্রসঙ্গে জানতে চাইলে আর্থিক প্রতিষ্ঠানের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম বলেন, প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের বিষয় নিয়ে কেন্দ্রীয় ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ও বিশেষায়িত ব্যাংকের সঙ্গে বৈঠক হয়েছে। প্যাকেজ বাস্তবায়নের কর্মকৌশল ও বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। ব্যাংকগুলোকে কিছু দিকনির্দেশনা দেয়া হয়েছে। প্রণোদনা প্যাকেজ সুন্দরভাবে বাস্তবায়ন হয় সেটি মনিটরিং করা হবে অর্থ মন্ত্রণালয় থেকে। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংকও সেটি করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড