• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন রূপে কোভিড-১৯! ‘গ্যাস্ট্রো-করোনাভাইরাসের’ লক্ষণ কী?

  স্বাস্থ্য ডেস্ক

২২ এপ্রিল ২০২০, ২১:৩৪
করোনা ভাইরাস
করোনা ভাইরাস (ফাইল ছবি)

প্রাণঘাতী করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর ভয়াল তাণ্ডবে যেন ভেঙেচুরে যাচ্ছে পুরো পৃথিবী। অদৃশ্য এই শত্রু বিশ্বজুড়ে প্রলয় সৃষ্টি করেছে, গুঁড়িয়ে দিচ্ছে মানবজাতির সভ্যতা ও বিজ্ঞানের দম্ভ। এখন পর্যন্ত নেই কোনো ওষুধ, প্রতিষেধকও নেই। শুধুই মৃত্যুর অপেক্ষা।

পৃথিবীর বিভিন্ন দেশের বিজ্ঞানীরা হন্যে হয়ে চেষ্টা করছেন একটা ওষুধ বা ভ্যাকসিন তৈরির। তবে এখনও সফলতার মুখ দেখেননি কেউ। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক শীর্ষ কর্তা তো বলেই দিয়েছেন, এসব চেষ্টাতে কোনো লাভ হবে না। অদূর ভবিষ্যতে করোনার কার্যকরি কোনো প্রতিষেধক তৈরি হওয়ার নিশ্চয়তা নেই। এমন পরিস্থিতিতে বিজ্ঞানীরা দিচ্ছেন আরেক উদ্বেগের খবর, এসে গেছে করোনার দ্বিতীয় সংস্করণ ‘গ্যাস্ট্রো-করোনাভাইরাস’।

করোনা ভাইরাসের লক্ষণগুলো সাধারণত কাশি এবং জ্বর হিসাবে উল্লেখ করা হয়, তবে গ্যাস্ট্রো-করোনা ভাইরাসটি এখন বাড়ছে- তবে এটি কী? আর এর থেকে বাঁচতে আমাদের কী উপায় সন্ধান করা দরকার?

অবিরাম জ্বর, কাশির লক্ষণযুক্ত নোভেল করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত প্রায় ২৬ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ লাখ ৮০ হাজার। তবে, এখনও মানুষ কোভিড-১৯ এর দ্বিতীয় সংস্করণ- গ্যাস্ট্রো-করোনা ভাইরাস সম্পর্কে বিস্তারিত কিছুই জানে না।

মাস্ক কি সত্যিই করোনা ভাইরাস থেকে আপনাকে রক্ষা করতে পারে?

কম লক্ষণযুক্ত পেটে উদ্ভূত গ্যাস্ট্রো-করোনা ভাইরাসটি এখন প্রথম চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে, অনেকের ক্ষেত্রেই এখন গ্যাস্ট্রো-করোনা ভাইরাসের লক্ষণ দেখা যাচ্ছে। যা সাধারণ করোনার উপসর্গের সঙ্গে মেলে না। তবে এটা নোরোভাইরাসের সঙ্গে এর লক্ষণের অনেকটা মিল থাকতে পারে।

সুতরাং, আমাদের জানতে হবে গ্যাস্ট্রো-করোনা ভাইরাস কি? এর উপসর্গগুলো কি? এবং কীভাবে আপনি চিনবেন যে এটা করোনা ভাইরাস না নোরোভাইরাস? আপনার এখন যা জানা দরকার তা হল-

গ্যাস্ট্রো-করোনা ভাইরাস কী?

এই ভাইরাস প্রথমে কোনো ব্যক্তির শ্বাসযন্ত্রে আক্রমণ করার পরিবর্তে পেটে আক্রমণ করবে। কাশির সাধারণ উপসর্গ দেখা যাবে না। এটি প্রায়শই ফুসফুসের নীচের অংশে নিউমোনিয়ার একটি সংস্করণ যা পেটের ব্যথার কারণ হয়।

গ্যাস্ট্রো-করোনা ভাইরাসের লক্ষণগুলো কী কী?

যদি কোনো ব্যক্তির পেটে ব্যথা অনুভব হয় বা ডায়রিয়ায় আক্রান্ত হয় তবে এটি গ্যাস্ট্রো কোভিড-১৯ এর প্রাথমিক লক্ষণ হতে পারে। পেটে শক্ত কিছু অনুভূত হতে পারে, পেট ব্যথা বা পেটের নিচের অংশে নিস্তেজ ব্যথা হতে পারে। এগুলো প্রাথমিক লক্ষণ। এরপর কাশি ও জ্বরের মতো সাধারণ উপসর্গগুলো আসবে।

আরও পড়ুন : যেভাবে শরীরে বিষাক্ত ছোবল বসায় করোনা ভাইরাস

তবে এই লক্ষণগুলি অন্যান্য অনেক পেটের সমস্যাগুলোর কারণেও হতে পারে। তাই গ্যাস্ট্রো-করোনা ভাইরাসে আক্রান্ত কি-না সেটা বুঝতে নিজেকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা গুরুত্বপূর্ণ।

নোরোভাইরাস এবং করোনা ভাইরাসের মধ্যে পার্থক্য কি?

মূলত, এটিতেও পেট ব্যথা ও ডায়েরিয়ার সঙ্গে করোনার অন্যান্য সাধারণ লক্ষণগুলো (অবিরাম কাশি ও উচ্চ তাপমাত্রা) দেখা দেয়। যা দুটি অসুস্থতাকে আলাদা করে দেয়। এছাড়াও নোরোভাইরাস সাধারণত ২৪ থেকে ৪৮ ঘন্টা স্থায়ী হয়।

সূত্র- এলবিসি নিউজ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড