• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাবিথ-ইশরাকের মামলায় সিইসিসহ ১৫ জনকে সমন

  নিজস্ব প্রতিবেদক

০৩ মার্চ ২০২০, ২১:৪১
নুরুল হুদা
তাবিথ, সিইসি কেএম নুরুল হুদা ও ইশরাক (ছবি : সংগৃহীত)

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে ভোটের ফল বাতিল এবং পুনর্নির্বাচন চেয়ে বিএনপির দুই মেয়র প্রার্থীর করা পৃথক মামলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদাসহ ১৫ জনের প্রতি সমন জারি করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) নির্বাচনি ট্রাইব্যুনালের বিচারক উৎপল ভট্টাচার্য এই সমন জারির আদেশ দেন।

আগামী ২ এপ্রিল বিবাদীদের সমনের জবাব দেওয়ার দিন ধার্য করেছেন আদালত।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে সোমবার (২ মার্চ) তাবিথ আউয়াল এবং মঙ্গলবার (৩ মার্চ) ইশরাক হোসেন নির্বাচনি ট্রাইব‌্যুনাল হি‌সেবে দা‌য়িত্বপ্রাপ্ত ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ উৎপল ভট্টাচার্যের আদালতে এই মামলা দা‌য়ের ক‌রেন। একই সঙ্গে তারা ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএনসিসি ও ডিএসসিসি) নতুন নির্বাচনের দাবিও করেছেন মামলায়।

ইশরাক হোসেনের করা মামলায় বিবাদী করা হয়, সিইসি কেএম নুরুল হুদা, রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন ও দক্ষিণ সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসসহ আটজনকে। অপরদিকে, তাবিথ আউয়ালের করা মামলায় বিবাদী করা হয়, সিইসি কেএম নুরুল হুদা, রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম ও নির্বাচিত মেয়র আতিকুল ইসলামসহ আটজনকে।

নির্বাচনি আইন অনুযায়ী ফলাফলের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে ‘নির্বাচনি ট্রাইব্যুনালে’ সংক্ষুব্ধ প্রার্থী বা তার মনোনীত ব্যক্তিকে আবেদন করতে হয়। সে অনুযায়ী আজ মঙ্গলবার ছিল ট্রাইব‌্যুনা‌লে মামলা করার শেষ দিন। মামলার পর পরবর্তী ১৮০ দিনের মধ্যে তা নিষ্পত্তি করবেন ট্রাইব‌্যুনাল। সংক্ষুব্ধ ব্যক্তি রায়ে খুশি না হলে ৩০ দিনের মধ্যে তিনি ‘নির্বাচনি আপিল ট্রাইব্যুনালে’ যেতে পারবেন। নির্বাচনি আপিল ট্রাইব্যুনাল ১২০ দিনের মধ্যে আপিলটি নিষ্পত্তি করবেন।

এ বিষয়ে তাবিথ আউয়ালের আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, আদালতে নির্বাচনে অনিয়ম-দুর্নীতির অভিযোগে মামলা করেছেন তাবিথ আউয়াল। মামলার বিষয়ে আদালত এখনো কোনো আদেশ দেননি। বিচারক নথি পর্যালোচনা করে আদেশ দেবেন।

মাসুদ আহমেদ বলেন, গত নির্বাচনে মানুষ ভোট কেন্দ্রে ভোট দিতে যায়নি। নির্বাচন সঠিকভাবে হয়নি। নির্বাচনে ব্যাপক দুর্নীতি ও অনিয়ম হয়েছে। আমরা এ নির্বাচন বাতিল চেয়ে নতুন নির্বাচনের জন্য আদালতে মামলা করেছি।

প্রসঙ্গত, গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ডিএনসিসিতে মেয়র পদে জয়লাভ করেন আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম। আর ডিএসসিসিতে একই পদে জয়ী হন আওয়ামী লীগের অপর প্রার্থী শেখ ফজলে নূর তাপস।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড