• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩১ লাখ টাকার ৩টি পাখিসহ পাচারকারী আটক

  নারায়ণগঞ্জ প্রতিনিধি

১৮ নভেম্বর ২০১৮, ২০:৪০
পাচারকারী
আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারকারী চক্রের ৪ সদস্য (ছবি : দৈনিক অধিকার)

নারায়ণগঞ্জ আদমজীনগরী র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল শনিবার (১৭ নভেম্বর) বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার উত্তরায় অভিযান পরিচালনা করে আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারকারী চক্রের ৪ সদস্যকে গ্রেফতার করেছে।

এ সময় তাদের কাছ থেকে ২টি টোকান পাখি ও একটি ইকলেকটাস পাখি জব্দ করা হয়। টোকান পাখি দুটির আনুমানিক মূল্য ৩০ লাখ ও ইকলেকটাস পাখির আনুমানিক মূল্য ১ লাখ টাকা।

গ্রেফতারকৃত পাচারকারীরা হলেন, রফিকুল ইসলাম (৪১), খন্দকার বুলবুল ইসলাম (৩৪), জাহিদুল হাসান (৩২) ও মাসুদুর রহমান (২৯)।

রবিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় নারায়ণগঞ্জ র‌্যাব-১১, এর পাঠানো প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, গ্রেফতারকৃতদের নিকট থেকে আমদানি নিষিদ্ধ বিরল প্রজাতির ২টি টোকান পাখি ও একটি ইকলেকটাস প্যারোট পাখি উদ্ধার করা হয়।

এর আগে গত ১৪ জুন ২০১৮ নারায়ণগঞ্জের ফতুল্লা থানাধীন এলাকা হতে ২টি চিতা বাঘসহ আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচারকারীচক্রের ২ সদস্য আরিফুল ইসলাম ও শওকত ইমরান মিঠুকে গ্রেফতার করা হয়।

এই প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে জানা যায়, গুরুত্ব সহকারে বিবেচনায় এই ঘটনায় রুজুকৃত মামলাটি র‌্যাব-১১ তদন্ত করছেন।

ছবি : দৈনিক অধিকার

৩১ লাখ টাকা মূল্যের বিরল প্রজাতির ২টি টোকান ও একটি ইকলেকটাস পাখি (ছবি : দৈনিক অধিকার)

মামলা তদন্তে ও গ্রেফতারকৃত আসামিদের জবানবন্দিতে উদ্ধারকৃত চিতা বাঘের সাথে জড়িত তরিকুল ইসলাম নামের ১ পাচারকারীর নাম জানা যায়।

বৃহস্পতিবার (১ নভেম্বর) ঢাকার ধানমন্ডি এলাকায় র‌্যাবের অভিযানে তরিকুল ইসলাম গ্রেফতার করা হয় এবং পরদিন তরিকুল বিজ্ঞ আদালতে উদ্ধারকৃত চিতাবাঘগুলো পাচারে জড়িত মর্মে ১৬৪ ধারায় স্বীকারোক্তি মূলক জবানবন্দি প্রদান করেন।

এছাড়াও তার জবানবন্দিতে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য ও আন্তর্জাতিক বন্যপ্রাণী পাচার চক্রের সাথে জড়িত অনেকের নাম জানা যায়। ওই তদন্তের ধারাবাহিকতায় শনিবার (১৭ নভেম্বর) উত্তরার আশকোনা এলাকায় অভিযান পরিচালনা করে আন্তর্জাতিক বন্য প্রাণী পাচারকারী চক্রের সক্রিয় সদস্য জাহিদুল হাসান (৩২) ও খন্দকার বুলবুল ইসলাম (৩৪), রফিকুল ইসলাম (৪১) ও মাসুদুর রহমানকে (২৯) গ্রেফতার করা হয়।

এ সময় তাদের দখল হতে ২টি বিরল প্রজাতির আমদানি নিষিদ্ধ টোকান পাখি ও ১টি ইকলেকটাস প্যারোট পাখি উদ্ধার করা হয়।

র‌্যাব-১১ দাবি করেন, প্রাথমিক অনুসন্ধান ও গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায়, দীর্ঘদিন ধরে এই পাচারকারী চক্র বিদেশ থেকে পশুপাখি আমদানি করে আড়ালে বিমানবন্দরের সিএন্ডএফ এর সাথে সংঘবদ্ধভাবে আমদানি নিষিদ্ধ বিরল প্রজাতির পশুপাখি আমদানি করে পার্শ্ববর্তী দেশসমূহে পাচার করে আসছে।

অনুসন্ধানে আরও জানা যায়, চলতি বছরের ৮ মে (মঙ্গলবার) যশোর থেকে উদ্ধার করা ০৯টি জেব্রা গ্রেফতার রফিকের পরিচালিত সিএন্ডএফ ‘মতিন কো.’ এর মাধ্যমে বিমানবন্দর থেকে ছাড় করা হয়েছিল।

আরও জানা যায়, এই চক্র বিভিন্ন সময় সাদা সিংহ, বিদেশি বানর, চিতা বাঘ, জেব্রাসহ বিরল প্রজাতির মূল্যবান পাখি আফ্রিকা, দক্ষিণ আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে কৌশলে নিয়ে আসে এবং অধিক মূল্যে পার্শ্ববর্তী দেশসমূহে পাচার করে দেয়।

উদ্ধারকৃত ২টি বিরল প্রজাতির আমদানি নিষিদ্ধ টোকান পাখি ও ১টি ইকলেকটাস প্যারোট পাখিগুলো বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিটের কর্মকর্তার মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক গাজীপুরে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়েছে।

এ ঘটনায় নারায়ণগঞ্জ র‌্যাব-১১ এর সিনিয়র এএসপি জসিমউদ্দিন চৌধুরী জানান, গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড