• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড় কাটার সময় এক কিশোরের মৃত্যু

  আবুল মনছুর, হাটহাজারী (চট্টগ্রাম)

০৪ নভেম্বর ২০২৩, ১৩:৪৪
মৃত্যু

উদালিয়া চা বাগানে পাহাড় কাটার সময় পাহাড় ধ্বসে সজল দাশ নামে এক কিশোর চা শ্রমিকের মৃত্যু হয়েছে। নির্বিকার পরিবেশ অধিদপ্তর ও বন বিভাগ। এঘটনায় আহত হয়েছেন আরো তিনজন। ময়না তদন্ত ছাড়াই লাশ হস্তান্তর করা হয়েছে বলে পরিবারের অভিযোগ।

শুক্রবার দুপুরে উদালিয়া চা বাগানের কালাপানি এলাকায় চা বাগান ম্যানেজার জাহাঙ্গীর আলমের নির্দেশে চার কিশোর শ্রমিক পাহাড় কাটতে যায়। ঝুঁকি নিয়ে প্রায় ৩০ থেকে ৩৫ ফুট উঁচু পাহাড় কাটতে গিয়ে পাহাড় ধ্বসে মাটি চাপা পড়েন তারা। ঘটনাস্থলেই সজল দাশ নামে এক কিশোর চা শ্রমিকের মৃত্যু হয়। নিহত শ্রমিক বাগানের কালাপানি এলাকার মৃত বিশ্বজিৎ দাশ ও জবা দাশের একমাত্র উপার্জনাক্ষম সন্তান। এঘটনায় গুরুতর আহত অবস্থায় বিজয় রায়, চন্দন দাশ ও জনি দাশ নামে আরও তিন কিশোর শ্রমিক'কে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

ঘটনাটি নিশ্চিত করেছেন উদালিয়া চা বাগান বিট পুলিশের সহকারী উপ-পরিদর্শক মাইনুদ্দিন। তিনি বলেন, নিহত শ্রমিক সজলের লাশ ময়না তদন্ত ছাড়াই নিয়ে গেছে। সৎকারের জন্য আপাতত মালিক পক্ষ থেকে ১৫-২০ হাজার টাকা দেওয়া হয়েছে শুনছি।

নিহত শ্রমিক সজল দাশের মা জবা দাশ বুকফাটা কান্নায় চিৎকার করে বলতে থাকে আমার ছেলেকে খেয়ে দিছে ম্যানেজার জাহাঙ্গীর। ঝুঁকিপূর্ণ জেনেও পাহাড় কাটতে পাঠিয়ে আমার বুক খালি করলো। এখন আমার কলিজা ছেঁড়া পুত্রধনের জীবন ১৫-২০ হাজার টাকায় মিমাংসা করতে চাই।

এদিকে শ্রমিকরা জানান, ম্যানেজার জাহাঙ্গীর ফটিকছড়িতে হালদা ভ্যালি চা বাগানে দায়িত্ব থাকাকালীন সরকারি খাস জমি পাহাড় দখল করে এবং পাহাড়ি বনের গাছ কেটে কাঠ বানিয়ে বিক্রি করার অভিযোগ রয়েছে। পাহাড় দখলে তার বিরুদ্ধে মামলাও বিচারাধীন। পাহাড় কাটা ও মাটি বিক্রির ব্যবসা বন্ধে পরিবেশ অধিদপ্তর ও বন বিভাগের কোনো তৎপরতা নেই বলেও জানান তারা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড