• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পর্যটনসহ ব্যবসায় ব্যাপক ক্ষতি 

কাপ্তাই হ্রদের কচুরিপানার জট ভোগান্তির শেষ কোথায়?

  মো. কবির হোসেন, কাপ্তাই (রাঙ্গামাটি)

২৬ আগস্ট ২০২৩, ১০:৫৬
কাপ্তাই হ্রদের কচুরিপানার জট ভোগান্তির শেষ কোথায়?
কাপ্তাই হ্রদের কচুরিপানার জট (ছবি : অধিকার)

চীনের দুঃখ হোয়াংহ নদী আর কাপ্তাই হ্রদের মানুষের দুঃখ কচুরিপানার যানজট। একমাস হতে চলল কাপ্তাই হ্রদের কচুরিপানার কোন সমাধান হয়নি। উজান হতে নেমে আসা পাহাড়ি ঢলে প্রতিনিয়ত ভেসে আসছে কচুরিপানা। আর এ কচুরিপানা যাকে যাকে ঝড় হচ্ছে কাপ্তাই আপষ্ট্রিম জেটিঘাট ব্যবসায়ী প্রবেশ মুখে।

এছাড়া কার্গো কাঁচামাল পারাপার এলাকা, স-মিল এলাকা, বাঁশকেন্দ্র এলাকা, জেলেপাড়া এলাকা ও শুকনাছড়িসহ বিভিন্ন এলাকায় জট বেঁধে রয়েছে। বিশাল সবুজ আকৃতির কচুরিপানা জট দেখে মনে হয় সবুজ ধানের মাঠ। জটের ফলে কয়েক উপজেলার সাথে প্রায় যোগাযোগ সমস্যার সৃষ্টি হচ্ছে। পর্যটকসহ কয়েক হাজার ব্যবসা-বাণিজ্য ধস নেমে আসছে। ব্যবসায়ীদের মাঝে হতাশা আর দুঃখের ছাপ লেগেছে। ৩ মিনিটের জায়গায় পৌছতে সময় লাগছে ৪/৫ ঘণ্টা। তারপরও গন্তব্য স্থলে সঠিক সময় পৌঁছতে সম্ভব হচ্ছে না। একজন প্রাইমারী শিক্ষক ফেসবুকে পোষ্ট করেছে আগে গন্তব্য স্থলে পৌছতে খরচ হত ৮শ' এখন লাগছে ২ হাজার টাকা।

কাপ্তাই আপষ্ট্রিম জেটিঘাট মুদিদোকান ব্যবসায়ী নজরুল ইসলাম, কাঠ ব্যবসায়ী লোকমান হাকিম জানান, প্রতি বছর বর্ষা মৌসুম এলে আমাদের দুঃখের সীমা থাকে না। কচুরিপানা এসে আমাদের ব্যবসায় ধসে নামে। কাপ্তাই ইঞ্জিন চালিত বোট মালিক সমিতি সাবেক সাধারণ সম্পাদক শাহীন বুলবুল জানান, এর একটা চিরস্থায়ী সমাধান প্রয়োজন।

কাপ্তাই রিভার গ্রিন ভেলি ম্যানেজার ইসমাইল জানান, হ্রদে কচুরিপানা যানজটের ফলে কোনো পর্যটক আর আসছে না। যার ফলে আমাদের পর্যটকেও ব্যাপক ধস নেমেছে। কাপ্তাই আপষ্ট্রিম জেটিঘাট সাপ্তাহিক হাট শনিবার বসে। এখানে সপ্তাহে একদিন এ হাটে বাঙালি-উপজাতির মিলন মেলা হয়। ব্যবসায়ীরা বিক্রয়ের জন্য তাদের বিভিন্ন পসরা নিয়ে বসে এবং তা কিনতে আর দেখতে শনিবার কয়েক হাজার লোক জড়ো হন। ফলে উভয় পক্ষের কয়েক লাখ টাকা দিনে আয় হয়ে থাকে। বর্তমানে তাও বন্ধ রয়েছে।

এ বিষয়ে কাপ্তাই ৪নং ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, প্রতি বছর এলে বর্ষা ও পাহাড়ি ঢলে কচুরিপানা এসে জেটিঘাট জড় হয়। যার ফলে ব্যবসায়ীসহ সকলের মাঝে দুর্ভোগ সৃষ্টি হয়। আমরা প্রশাসন ও জনগণের সার্বিক সহযোগিতা নিয়ে তা অপসরণ করে থাকি। এবারও কচুরিপানা জট সৃষ্টি হয়েছে আমি কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষকে অনুরোধ করে ৩বার জট অপসরণ করেছি। এছাড়া রাঙ্গামাটি সংসদ সদস্য দীপংকর তালুকদার এমপি ঘটনাস্থলে এসে কচুরিপানা যানজট পরিদর্শন করেছে। ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনকে অবগত করেছেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড