• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনের মোবাইল কোর্ট, জনমনে স্বস্তি

  তন্ময় সাহা, রায়পুরা (নরসিংদী)

২৩ আগস্ট ২০২৩, ১৭:৩৫
অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনের মোবাইল কোর্ট, জনমনে স্বস্তি

নরসিংদীর রায়পুরায় গত কয়েক মাসে একের পর এক অবৈধ ভাবে নদী থেকে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্টে শাস্তি প্রদান করছে উপজেলা প্রশাসন।

এতে করে একদিকে আতংকে রয়েছে অবৈধ বালু উত্তোলনকারীরা, অন্যদিকে সাধারণ জনমনে ফিরেছে স্বস্তির নিশ্বাস।

চলতি বছরে জানুয়ারি থেকে চলতি মাস আগস্ট এর ১৫ তারিখ পর্যন্ত ৭ টি মামলায় ১৫ লাখ ৫০ হাজার টাকার রাজস্ব আদায় করেছে উপজেলা প্রশাসন। সেই সাথে আরে একটি মামলার টাকা পরিশোধ করতে না পারায় একজনকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড ও প্রদান করেছে ম্যাজিস্ট্যাট মো. শফিকুল ইসলাম।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, এবছর মার্চ মাসের ৮ তারিখ চাঁনপুর ইউনিয়নের কালীপুর গ্রামের মোহাব্বত আলীর ছেলে মো. আক্তার হোসেনকে মেঘনা নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনের দায়ে বালু মহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৪ ও ৫ ধারায় ১ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এছাড়া মে মাসের ১ তারিখ উত্তরবাখরনগর ইউনিয়নের লোচনপুর গ্রামের মৃত চাঁন মিয়ার ছেলে হাজী রফিকুল ইসলামকে একই ধারায় ৫০ হাজার, একই মাসের ২১ তারিখ একই ইউনিয়নের বাহাদুরপুর গ্রামের আব্দুল সামাদের ছেলে আব্দুল মান্নান ভূঁইয়াকে ৫০ হাজার, পরে জুন মাসের ১৬ তারিখ চাঁনপুর ইউনিয়নের মেঘনা নদী থেকে বালু উত্তোলনের দায়ে মনির হোসেন নামে এক ব্যক্তিকে ৩ লক্ষ টাকা, পরদিন ১৭ জুন অলিপুরা ইউনিয়নের অলিপুরা বিল থেকে বালু উত্তোলনের দায়ে মো. হাবিব নামে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা, একই মাসে ২২ তারিখ উত্তরবাখরনগর ইউনিয়নের লোচনপুরা গ্রামের নয়া সড়ক এলাকায় বালু উত্তোলনের দায়ে কাজী দেলোয়ার হোসেনকে ৫ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান ও অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। পরে সেই ব্যক্তি জরিমানার টাকা দিতে ব্যার্থ হওয়ায় তাকে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সর্বশেষ চলতি মাসের ৩ তারিখ উপজেলার চাঁনপুর ইউনিয়নের মেঘনা নদী থেকে বালু উত্তোলনের দায়ে সুলতান মিয়া নামে একজনকে ১০ লক্ষ টাকা অর্থদণ্ড প্রদান করে নির্বাহী ম্যাজিস্ট্যাট ও উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. শফিকুল ইসলাম।

নির্বাহী ম্যাজিস্ট্যাট মো. শফিকুল ইসলাম জানান, অবৈধভাবে বালু উত্তোলনের ব্যাপারে আমাদের উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অনেক আগেই জিরো টলারেন্স ঘোষনা দেয়া হয়েছে। আমরা এ বিষয়ে খুবই সিরিয়াস।

তিনি জানিয়েছেন, জেলা প্রশাসনের নির্দেশনা ছাড়া উপজেলায় কোনোভাবেই আমরা অবৈধ ভাবে বালু উত্তোলন করতে দিবো না। সে যেই হোক তার বিরুদ্ধে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।পরবর্তী সময়েও আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড