• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাইপ বসিয়ে বালু পরিবহন করায় ঝুঁকিতে শহররক্ষা বাঁধ

  সোহেল রানা, সিরাজগঞ্জ

০১ আগস্ট ২০২৩, ১১:৩৩
পাইপ বসিয়ে বালু পরিবহন করায় ঝুঁকিতে শহররক্ষা বাঁধ

মাত্র এক কিলোমিটারে মধ্যে পাঁচ স্থানে ড্রেজারের বড় বড় পাইপ স্থাপন করে বালু পরিবহন করছে বালু ব্যবসায়ীরা। এতে ঝুঁকির মধ্যে পড়েছে বাঁধের এক কিলোমিটার অংশ। ভরা বর্ষা মৌসুমে বাঁধটি হুমকিতে পড়বে বলে আশঙ্কা করছে অনেকে।

শুধু তাই নয় বড় বড় পাইপ স্থাপন করায় চলাচলেও ঝুঁকি বেড়ে গেছে। এছাড়াও জোরপূর্বক মানুষের বসতভিটার মধ্য দিয়ে পাইপ স্থাপন করায় নানা সমস্যায় পড়েছে অনেক মানুষ। এ অবস্থায় বাঁধটি রক্ষায় জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের কাছে লিখিত অভিযোগ দিয়েছে স্থানীয় জনপ্রতিনিধি।

লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, কিছু অসাধু বালু ব্যবসায়ী তাদের ব্যক্তি-স্বার্থের জন্য সিরাজগঞ্জ পৌরসভার ৭নং ওয়ার্ডের রাণী গ্রাম ও কোবদাসপাড়ায় শহর রক্ষা বাঁধের উপর দিয়ে বালু পরিবহনের জন্য ড্রেজারের পাইপ স্থাপন করে ব্যবসা করছে।

পাইপ স্থাপন করায় বাঁধের উপর প্রেসার পড়ায় বাঁধটি বর্ষা মৌসুমে ধ্বসের আশঙ্কা রয়েছে। চলাচলের রাস্তার উপর দিয়ে পাইপ স্থাপন করার কারণে যানবাহন ও সাধারণ মানুষের চলাচলে বিঘ্ন হচ্ছে এবং মাঝে মধ্যেই দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে।

ঘরের ভিতর দিয়ে পাইপ নেয়ায় অনেকের নানা সমস্যার সৃষ্টি হচ্ছে। বালুর পরিবহনের সময়ে বালুর সাথে পানি জলাবদ্ধতা সৃষ্টি করছে।

শহররক্ষা বাঁধের নিচে বসবাসকারী টুম্পা খাতুন বলেন, আমার ঘরের মধ্যে দিয়ে বালু খেকোরা পাইপ স্থাপন করছে। ভয়ে কিছু বলতে পারি না।

সিরাজগঞ্জ পৌরসভা কাউন্সিলর হোসেন আলী বলেন, জেলা প্রশাসক, পুলিশ সুপার ও পানি উন্নয়ন বোর্ড সহ সরকারি ৭টি দফতরে লিখিত অভিযোগ দাখিল করেছি। অভিযোগ দেয়ার পরই বালু পরিবহনের জন্য পাইপ স্থাপনের কাজ চলমান রয়েছে।

যদিও বালু ব্যবসায়ী বদরুল আলম জানান, পানি উন্নয়ন বোর্ডের কাছ থেকে মৌখিক অনুমতি নিয়ে বাঁধের উপর দিয়ে পাইপ স্থাপন করা হয়েছে। পাইপ স্থাপনে বাঁধের বা মানুষের সমস্যা হচ্ছে না বলেও তিনি দাবি করেন।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, বাঁধের উপর পাইপ স্থাপনে কোন ধরনের অনুমতি দেয়া হয়নি। বিষয়টি আমাদের জানা নেই। তবে সরেজমিনে পরিদর্শন করে তারপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড