• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে নড়াইলে নানাভাগে বিভক্ত ছাত্রদল 

  মো. মোস্তাইন খান, লোহাগড়া (নড়াইল)

২৫ জুন ২০২৩, ১৫:৫২
মেয়াদোত্তীর্ণ কমিটি নিয়ে নড়াইলে নানাভাগে বিভক্ত ছাত্রদল 
ছাত্রদলের লোগো সম্বলিত পতাকা (ফাইল ছবি)

দীর্ঘ পাঁচ বছর আগে ২০১৮ সালের ১৩ জুন নড়াইল জেলা ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠিত হয়। এতদিনে কমিটির অনেকেই হয়ে পড়েছেন বয়স্ক, কেউবা আবার জেলা ছাত্রদলে পদ থাকা অবস্থায়ই যুক্ত হয়েছেন যুবদল বা সেচ্ছাসেবকদলের রাজনীতিতে।

অনেকে আবার ছাত্র রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে পা বাড়িয়েছেন কর্মজীবনের পথে। অথচ এই মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে জেলা ছাত্রদল।

এ দিকে এই পাঁচ বছরে নড়াইল জেলা ছাত্রলীগের তিনটি কমিটি হয়েছে। পক্ষান্তরে সেই এক কমিটিতেই চলছে জেলা ছাত্রদল। ফলে সৃষ্টি হয়েছে নেতৃত্বের জটও। অপর দিকে দীর্ঘদিন রাজনীতি করার পরও সংগঠনের শীর্ষ পদ-পদবিতে না আসতে পেরে অনেকেই হতাশ হয়ে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন ছাত্র রাজনীতি থেকে।

কেউবা জড়িয়েছেন ব্যবসায়, কেউবা বিবাহ-শাদী করে ছেড়েছেন ছাত্ররাজনীতি।

জানা যায়, জেলা ছাত্রদলের বর্তমান কমিটির সিনিয়র সহ সভাপতি খন্দকার মঞ্জুরুল সাঈদ বাবু একই সাথে দায়িত্ব পালন করছেন জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব হিসেবে। বর্তমান কমিটির সভাপতি ফরিদ বিশ্বাস ব্যস্ত নিজের ব্যবসা নিয়ে। এছাড়াও যুবদলে পদের জন্য ইতোমধ্যে দৌড় ঝাঁপ শুরু করছেন তিনি।

এ দিকে গত এক-দেড় বছর আগ থেকেই জেলা ছাত্রদলের নতুন কমিটি গঠনের গুঞ্জন শুরু হয়। তখন থেকেই পদপ্রত্যাশীরা কেন্দ্রে গিয়ে তদবির করছেন শীর্ষ পদে আসার জন্য। অথচ এতদিনেও কমিটি না হওয়ায় পদপ্রত্যাশীরাও হয়ে পড়ছেন অনেকটা বিভক্ত।

দলীয় কর্মসূচিতে অংশগ্রহণের ক্ষেত্রেও দেখা গেছে বিভক্তি। নতুন কমিটি না হলে সহজে এ বিভক্তি দূর হবে না বলে জানান সংগঠনটির নেতাকর্মীরা।

এছাড়াও বর্তমান কমিটির সভাপতি-সাধারণ সম্পাদক গ্রুপের মধ্যে ঐক্যের অভাবে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দলীয় কার্যালয় খোলাও সম্ভব হয়ে ওঠেনি।

সংগঠনটির একাধিক নেতাকর্মীর সাথে কথা বলে জানা যায়, অনেকেরই বয়স হয়ে যাচ্ছে। তবুও নতুন কমিটি না হওয়ায় তারা দলের নেতৃত্বে আসতে পারছেন না। অনেকের পার হয়ে যাচ্ছে তারুণ্য, তবু বিবাহ বা কর্মজীবনে না জড়িয়ে দলের নেতৃত্বে আসার জন্য এখনও কাজ করে যাচ্ছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা ছাত্রদলের এক নেতা বলেন, অন্যান্য ছাত্র সংগঠনে এক, দুই বা তিন বছর পরপর নতুন কমিটি হয়। অথচ আমাদের ছাত্রদলে একবার কমিটি হলে সহজে পরবর্তী নতুন কমিটি হয় না। দ্রুতই নড়াইলে নতুন শক্তিশালী একটি কমিটি না হলে আন্দোলনের মাঠে সুবিধা করা যাবে না।

এ বিষয়ে জানতে চাইলে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণ বলেন, আমরা খুব দ্রুতই নড়াইল জেলা ছাত্রদলের নতুন কমিটি প্রকাশ করবো। এ ক্ষেত্রে বিগত দিনের আন্দোলনের মাঠে যারা ত্যাগ স্বীকার করেছে এবং দলের জন্য নির্যাতিত হয়েছে তাদের মূল্যায়ন করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড