• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাত্র ১৮ মাসেই গ্রামীণ অবকাঠামো বদলে দিয়েছেন তিনি

  সোহেল রানা, সিরাজগঞ্জ

১৪ জুন ২০২৩, ১৩:৩১
মাত্র ১৮ মাসেই গ্রামীণ অবকাঠামো বদলে দিয়েছেন তিনি

সিরাজগঞ্জ সদর উপজেলার ৪নং শিয়ালকোল ইউনিয়ন পরিষদ। শহরতলীর এই ইউনিয়নটি নানা দিক দিয়েই গুরুত্বপূর্ণ। সার্কিট হাউস, জেলা পরিষদ, এলজিইডি ভবন ও শহীদ এম মনসুর আলী মেডিক্যাল কলেজসহ গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনা রয়েছে এই ইউনিয়নেই। এছাড়াও রয়েছে বিভিন্ন বেসরকারি স্থাপনা। তাই এ ইউনিয়নের প্রতিটি গ্রাম ও পাড়ায় সুষম উন্নয়ন জরুরি।

এসব দিক বিবেচনা করেই শিয়ালকোলকে নেতৃত্ব দিয়ে চলেছেন তরুণ চেয়ারম্যান শেখ মো. সেলিম রেজা। চেয়ারম্যান নির্বাচিত হবার পর থেকেই তিনি তার পরিষদবর্গকে নিয়ে প্রতিটি গ্রামে উন্নয়নের ছোঁয়া ছড়িয়ে দিয়েছেন।

সরেজমিনে শিয়ালকোল ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম ও ইউনিয়ন পরিষদ ঘুরে জানা যায়, গত ১৮ মাসে ৯টি ওয়ার্ডে ৩০টিরও বেশি নতুন কাঁচা সড়ক নির্মাণ করে হাজার হাজার মানুষের যাতায়াতের অসুবিধা দূর করে প্রশংসিত হয়েছেন চেয়ারম্যান সেলিম রেজা। কর্মসৃজন প্রকল্প, কাবিটা ও কাবিখার বরাদ্দ দিয়ে ১২ থেকে ১২ ফুট প্রশস্ত এসব সড়ক নির্মাণ করা হয়েছে। এর মধ্যে উন্নয়ন সহায়তার বরাদ্দকৃত অর্থে তিনটি আরসিসি সড়কও নির্মাণ করা হয়েছে। অপরদিকে বিভিন্ন মাদ্রাসা, ঈদগাহ মাঠে মাটি ভরাট, শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ, টেবিল, চেয়ার, ফ্যানসহ বিভিন্ন আসবাবপত্র সরবরাহ করা হয়েছে।

১নং ওয়ার্ড চক শিয়ালকোল এলাকার ইউপি সদস্য আব্দুস সালাম জানান, সিরাজুল ইসলাম সিএর বাড়ি থেকে বদিউজ্জামানের বাড়ি পর্যন্ত ৫শ মিটার নতুন রাস্তা নির্মাণ করায় এ এলাকার ৫শ মানুষের যাতায়াতে সুবিধা হয়েছে। বদিউজ্জামানের বাড়ি থেকে নুরুল ইসলাম ভুট্টুর বাড়ি পর্যন্ত ৩৫০ মিটারের সড়ক, নজরুল ইসলাম লিটনের বাড়ি থেকে খোর্দ শিয়ালকোল জামে মসজিদ পর্যন্ত ৪শ মিটার এবং জাহিদুল ইসলাম বাবুর বাড়ি থেকে ইদগাহ মাঠ পর্যন্ত ২শ মিটার রাস্তা নির্মাণ করা হয়েছে। এসব রাস্তা নির্মাণের ফলে অত্র অঞ্চলের কয়েক হাজার মানুষের যাতায়াতের সুবিধা হয়েছে।

২নং ওয়ার্ডে গোল নদী থেকে তোজাম মৃধার বাড়ী, শ্যামপুর গাজীর বাড়ি থেকে মতির বাড়ি, বারিকের বাড়ি থেকে আলীমুদ্দিনের বাড়ি পর্যন্ত নতুন সড়ক নির্মাণ করা হয়েছে।

৩নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মোন্নাফ জানান, সাহা পাড়া মুকুলের বাড়ি থেকে গোপালের বাড়ি পর্যন্ত আরসিসি ঢালাই রাস্তা হয়েছে এবং শরিফের বাড়ি থেকে নাসিমের বাড়ি পর্যন্ত ৩শ মিটার সড়ক নির্মাণ হয়েছে। ৪নং ওয়ার্ডে মণ্ডল বাড়ি থেকে মোবারকের ব্রিজ পর্যন্ত ৬শ মিটার নতুন রাস্তা নির্মাণ করা হয়েছে বলে জানান ইউপি সদস্য।

৫নং ওয়ার্ডের ইউপি সদস্য হযরত আলী বলেন, সারটিয়া স্কুল মাঠ পর্যন্ত তেঘুরি বিল পর্যন্ত ৬শ মিটার নতুন রাস্তা নির্মাণ করা হয়েছে। সিদ্দিক মোড় থেকে চরপাড়া ৪৫০ মিটার, হান্নানের বাড়ি থেকে আবুল হোসেন বাড়ি, লিটনের দোকান থেকে মোল্লাপাড়া পর্যন্ত সড়ক নির্মাণ হয়েছে। এসব সড়ক নির্মাণের ফলে গ্রামের মানুষের যাতায়াতের সকল অসুবিধা দুর হয়েছে। এছাড়াও রাজাখাঁর চর থেকে ছোট হামকুড়িয়া পর্যন্ত রাস্তা নির্মাণ হয়েছে।

৬নং ওয়ার্ডের ইউপি সদস্য এস এম রুহুল আমিন সজল বলেন, চন্ডিদাসগাঁতী পূর্বপাড়া জামে মসজিদ থেকে কবরস্থান পর্যন্ত ৪৫০ মিটার নতুন রাস্তা, মোহাম্মদের বাড়ি থেকে উজ্জ্বল মিস্ত্রির বাড়ি পর্যন্ত ২৫০ মিটার সড়ক ও নতুন সরাইচন্ডী হাছেন মুন্সীর বাড়ি থেকে মহর আলীর বাড়ী পর্যন্ত ৬শ মিটার সড়ক নির্মাণ হওয়ায় বদলে গেছে গ্রামীণ জনপদের চিত্র।

তিনি আরও লেন, উল্লেখিত রাস্তাগুলো নির্মাণের ফলে অন্তত কয়েক হাজার মানুষের দীর্ঘদিনের যাতায়াতের সমস্যা দূর হয়েছে।

৭নং ওয়ার্ডের ইউপি সদস্য মাসুদুর রহমান বলেন, শিবনাথপুর, পশ্চিম মোহনপুরে বেশ কয়েকটি ছোট ছোট সড়ক নির্মাণ ও সংস্কার হয়েছে। এছাড়াও কয়েলগাঁতী স্কুলে মাটি ভরাট কবরস্থান সংস্কার করা হয়েছে।

৮নং ওয়ার্ডের সদস্য মো. আশরাফুল ইসলাম বলেন, জগতগাঁতী হাফিজিয়া মাদরাসা থেকে মজিবরের ডিপমেশিন পর্যন্ত ৫শ মিটার, পশ্চিম কোনাগাঁতী গণস্বাস্থ্য থেকে বহুতী ভুট্টুর বাড়ি পর্যন্ত ১ কিলোমিটার ও বহুতী বজলারের বাড়ি থেকে ৫শ মিটার নতুন কাঁচা সড়ক নির্মাণ করা হয়েছে। এছাড়াও জগতগাঁতী জামে মসজিদ থেকে ৪০ মিটার আরসিসি সড়ক স্থাপন হয়েছে।

৯নং ওয়ার্ডের সদস্য ছানোয়ার হোসেন জানান, ধুকুরিয়া হাটখোলা থেকে রতন মেম্বরের বাড়ি পর্যন্ত ৫শ মিটার নতুন সড়ক ও জুড়ানের বাড়ি থেকে নিমাই দাসের বাড়ি পর্যন্ত, পরানের বাড়ি থেকে বড় পুকুর এবং আলীমুদ্দিনের বাড়ি থেকে রফিকুলের দোকান পর্যন্ত চারটি নতুন রাস্তা নির্মাণ হয়েছে মাত্র ১৮ মাসে। এর মধ্যে একটি রাস্তায় গাইড ওয়ালও দেওয়া হয়েছে।

এ দিকে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, শেখ মো. সেলিম রেজা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর অল্পদিনের মধ্যে কাবিটা, কাবিখা ও কর্মসৃজন প্রকল্পের বরাদ্দ থেকে প্রতিটি গ্রামেই নতুন কাচা রাস্তাঘাট নির্মাণ করেছেন। এছাড়াও অসংখ্য পুরাতন রাস্তাও সংস্কার করেছেন। শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান এবং আশ্রয়ণ প্রকল্পে মাটি ভরাট, আসবাবপত্র বিতরণসহ অনেক কাজ তার আমলেই হয়েছে। এসব কাজ করায় সন্তোষ প্রকাশ করেন স্থানীয়রা।

চেয়ারম্যানসহ বর্তমান পরিষদের প্রশংসা করে বাবলু শেখ বলেন, সেলিম রেজা নিয়মিত অফিস করেন, সকল সেবাগ্রহীতাদের সাথে দেখা করে তাদের সমস্যা শুনে সমাধানের উদ্যোগ নেন। তিনি সামাজিক বিচার-শালিস সুষ্ঠুভাবে করায় পুরো ইউনিয়ন জুড়ে প্রশংসিত হয়েছেন।

স্থানীয় জনগণ বলেন- এসব উন্নয়নমূলক কাজ চেয়ারম্যান নিজে তদারকি করে থাকেন। দিনে ও রাতেও তিনি পরিদর্শন করেন।

ইউপি চেয়ারম্যান শেখ মো. সেলিম রেজা বলেন, জনগণের সেবা করার উদ্দেশ্য নিয়ে চেয়ারম্যান হয়েছি। যতদিন এ দায়িত্বে থাকবো জনগণের সেবা করেই যাবো। যে কোনো সময় ইউনিয়নের মানুষের সেবার জন্য আমি প্রস্তুত রয়েছি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড