• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রিজ ভেঙে যাওয়ায় চরম ঝুঁকিতে প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত শেখেরচর বাবুরহাট

  মনিরুজ্জামান, নরসিংদী

২৯ মার্চ ২০২৩, ১১:২৬
ব্রিজ ভেঙে যাওয়ায় চরম ঝুঁকিতে প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত শেখেরচর বাবুরহাট
ব্রিজে ধস (ছবি : অধিকার)

প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত 'নরসিংদীর বাবুরহাট' দেশের অন্যতম পাইকারি কাপড়ের হাট। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি কাপড়ের জন্য প্রতিনিয়ত হাজার হাজার ব্যবসায়ী এখানে ছুটে আসেন।

ত্রুটিপূর্ণ ড্রেনেজ ব্যবস্থা, সরু রাস্তা ও জরাজীর্ণ ব্রিজের কারণে ব্যবসায়ীদের প্রতিনিয়ত ঝুঁকির সম্মুখীন হতে হয়। অতি সম্প্রতি ব্রিজের একাংশ ভেঙে পড়ায় চরম ঝুঁকিতে পড়েছে দেশের বিখ্যাত এ কাপড়ের হাট।

প্রশাসনকে এ বিষয়ে অবগত করলেও এর প্রতিকারের কোনো ব্যবস্থা না করে প্রশাসন অনেকটাই দায়সারা ভাবে তা এড়িয়ে চলছে বলে দাবি হাট কর্তৃপক্ষের।

সদর উপজেলার শীলমান্দি ইউনিয়নে অবস্থিত প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত শেখেরচর বাবুরহাট।

দেশের অন্যতম পাইকারি এ কাপড়ের হাট প্রতিনিয়ত হাজার হাজার ব্যবসায়ীদের পদচারণায় মুখরিত থাকে।

এখানে দেশের বিভিন্ন জেলার কাপড় ব্যবসায়ীদের যাতায়াত থাকলেও ব্যবসায়ীদের অসুবিধাগুলো লাঘবে তেমন কোন ভূমিকা নেই প্রশাসন ও হাট কর্তৃপক্ষের। সরু রাস্তা ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার জন্য মালামাল পরিবহন করতে গিয়ে ব্যবসায়ীদের প্রতিনিয়ত ঝুঁকির সম্মুখীন হতে হয়।

তাছাড়া মহাসড়ক থেকে বাজারে প্রবেশ দ্বারে ব্রহ্মপুত্র নদের উপর তিনটি জরাজীর্ণ ব্রিজ এখন ব্যবসায়ী, ক্রেতা-বিক্রেতাদের গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে মাঝের একটি ব্রিজের একাংশ ভেঙে পড়ে চলাচলে অনুপযোগী হয়ে পড়ায় চরম ঝুঁকিতে পড়েছে ক্রেতা-বিক্রেতা।

হাটে কাপড় কিনতে আসা জয়পুরহাটের ওসমান গনি বলেছেন, ৮/১০ বৎসর যাবৎ আমরা বাবুরহাট থেকে কাপড় কিনতে আসি। এখানে কাপড় কিনতে এসে আমাদের নানা সমস্যায় পড়তে হয়, বাজারের ভেতরের গলিগুলো খুবই ছোট যার কারণে কাপড় নিয়ে বাজার থেকে বের হওয়াটা অনেক কষ্টকর হয়ে পড়ে।

এছাড়াও দূরদূরান্ত থেকে আগত ব্যবসায়ীদের জন্য খাবার পানি ও টয়লেটের ব্যবস্থা না থাকায় ব্যবসায়ীদের চরম বিপাকে পড়তে হয়। দেশের অন্যান্য পাইকারি বাজারের সার্বিক পরিস্থিতির উন্নয়ন হলেও শীর্ষ তালিকায় থাকা বাবুরহাট এলাকার ব্যবসায়িক সু্যোগ সুবিধার তেমন কোন উন্নয়ন চোখে পড়ে না।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় পাইকারি কাপড় বিক্রেতা বলেন, সারা বছর আমাদের বেচাকেনা যাইহোক না কেন, রমজান মাসে তার ৩/৪ গুন বেচাকেনা হয়। কিন্তু বর্তমানে বাজারের নানা সমস্যার কারণে আশানুরূপ বিক্রি হচ্ছে না। তাছাড়া ব্রিজের একাংশ ভেঙে পড়ায় ক্রেতারা গাউসিয়া ও বান্টি এলাকা থেকে কাপড় নিয়ে যায়।

ব্রিজ নির্মাণে বাজার কর্তৃপক্ষ প্রশাসনকে অবগত করলেও তারা দায়সারা ভাবে এড়িয়ে চলছে, স্থানীয় প্রকৌশলী, পিআইও, সড়ক ও জনপদ ও এলজিইডি কোনো দপ্তরই ব্রিজ নির্মাণের দায়িত্ব নিতে চায় না। তবে এ বিষয়ে কোনো কর্মকর্তাই কথা বলতে রাজি হননি।

শেখেরচর বাজার (বাবুরহাট) বণিক সমিতি’র সভাপতি ও শীলমান্দি ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন আহম্মেদ বলেন, প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত বাবুরহাটকে রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব। বাজারের প্রবেশ দ্বারে তিনটি জরাজীর্ণ ব্রিজ রয়েছে। নদী খননের পর এগুলোর আরও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এরমধ্যেই গত সপ্তাহে একটি ব্রিজের আংশিক ধসে পড়েছে। ফলে ব্যবসায়ীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রশাসনের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্রিজটি দ্রুত মেরামতের ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি।

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী বিজয় ইন্দ্র শঙ্কর চক্রবর্তী বলেন, জরাজীর্ণ যে সকল ছোট ব্রিজ রয়েছে সেগুলো অপসারণ করে বড় ব্রিজে রূপান্তর করার নির্দেশনা রয়েছে। পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোহাম্মদ শহীদুল ইসলাম জানান, এ ব্রিজটি তাদের আওতায় নয়। তবে ব্রিজটি কোন দপ্তর নির্মাণ করবে তা নিশ্চিত হয়ে পরে জানানো হবে।

ধসে পড়া ব্রিজটি নরসিংদী এলজিইডি’র আওতায় নয় বলে জানান নির্বাহী প্রকৌশলী খন্দকার আসাদুজ্জামান। পবিত্র ইদুল ফিতরকে সামনে রেখে ব্যবসার ভরা মৌসুমে ব্যবসায়ীদের সার্বিক ক্ষতির দিক বিবেচনা করে দ্রুত সময়ের মধ্যে ব্রিজ নির্মাণ ও বাজারের সকল সমস্যা সমাধান করে বাজারের ঐতিহ্য ফিরিয়ে আনতে বাজার কমিটি, স্থানীয় চেয়ারম্যান ও সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এক সাথে কাজ করবে এমনটাই প্রত্যাশা ব্যবসায়ীদের।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড