• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাঙামাটিতে পার্বত্য চুক্তির ২৪ বর্ষপূর্তি পালিত

  এম.কামাল উদ্দিন, রাঙামাটি

০২ ডিসেম্বর ২০২১, ১৩:৫০
রাঙামাটিতে পার্বত্য চুক্তির ২৪ বর্ষপূর্তি পালিত
বর্ষপূর্তি। ছবি : অধিকার

বর্ণাঢ্য আয়োজনে রাঙামাটিতে জাকজমক ভাবে সরকারি পার্বত্য চুক্তির ২৪ বর্ষপূর্তি পালিত।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ কর্তৃক আয়োজিত ঐতিহাসিক পার্বত্য চুক্তির ২৪ বর্ষ পূর্তি ও আলোচনা সভা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়।

রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্ররু চৌধুরীর সভাতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য দীপঙ্কর তালুকদার এমনি।

পার্বত্য অঞ্চলে যতদিন অবৈধ অস্ত্রের ঝনঝনানি, রক্তক্ষয়ী সংঘর্ষ, অপহরণ, চাঁদাবাজি বন্ধ হবে না ততদিন পর্যন্ত পার্বত্য এলাকায় সেনাবাহিনীর উপস্থিত থাকবে বলে মন্তব্য করেছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপঙ্কর তালুকদার এমনি।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৪ বছর পরও পাহাড়ে অবৈধ অস্ত্রের ব্যবহার কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। তিনি পাহাড়ের আঞ্চলিক সংগঠন গুলোকে অবৈধ অস্ত্রের ব্যবহার ও সংঘাতের রাজনীতি বন্ধ করে চুক্তি বাস্তবায়নে সহযোগিতা করার আহবান জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ ইফতেকুর রহমান পিএসসি,রাঙামাটি ডিজিএফআই অধিনায়ক কর্নেল সলোমন ইবনে এ রউফ পিএসসি, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, রাঙামাটি পুলিশ সুপার মীর মোদদাছর হোসেনসহ সরকারি বেসরকারি কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

বক্তারা বলেন, চুক্তির বেশির ভাগ ধারাই ইতোমধ্যে বাস্তবায়ন করা হয়েছে। সরকার চুক্তি বাস্তবায়নে অত্যন্ত আন্তরিক। কিন্তু যারা সরকারের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন তারা আরও আন্তরিক ও সম্প্রীতি বজায় রাখলে চুক্তির শতভাগ বাস্তবায়ন হয়ে যেত। তারা তা না করে চুক্তি বিরোধী কার্যকলাপে লিপ্ত হতে দেখা গেছে। চুক্তির ২৪ বছরে এসেও পাহাড়ে শান্তি আসেনি।

আরও পড়ুন : ভৈরবে দুই ইউপিতে চেয়ারম্যান পদে লড়ছেন ২০ প্রার্থী

বক্তারা আরও বলেন, এখনও অস্ত্র গোলাগোলির শব্দ শুনা যাচ্ছে। চুক্তি বাস্তবায়নে জেএসএস ও ইউপিডিএফকে আরও সক্রিয় হতে হবে। ২ ডিসেম্বর চুক্তির ২৪ বছর বর্ষ পূর্তিতে শহরের বিভিন্ন স্থানে র‌্যালী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৌকা বাইচ এর আয়োজন করা হয়েছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড