• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরিচয় মিলল সেই অচেনা প্রাণীর

  রফিকুল ইসলাম রফিক, গাইবান্ধা

০৩ নভেম্বর ২০২১, ২০:২৪
সেই প্রাণীটিকে শনাক্ত করেছে বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও বন বিভাগ (ছবি : অধিকার)

গাইবান্ধার পলাশবাড়ীতে যে অচেনা প্রাণীর আক্রমণে হতাহতসহ আতঙ্ক ছড়িয়ে পড়েছে সেই প্রাণীটিকে শনাক্ত করেছে ঢাকা থেকে আসা বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও বন বিভাগ। আসলে সেই প্রাণীটি হলো পাগলা শিয়াল বা খেঁকশিয়াল।

বুধবার (৩ নভেম্বর) বিকালে বন্যপ্রাণী বিশেষজ্ঞ ও বন বিভাগ গ্রামগুলো পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। ঢাকা থেকে আসা বন্যপ্রাণী বিশেষজ্ঞ দলে ছিলেন কামরুদ্দীন রাশেদ, মাহবুব ই খোদা জুয়েল, গাজী সাইফুল তারিক।

এ সময় কামরুদ্দীন রাশেদ বলেন, গতকাল রাত থেকে আজ আমরা এসব এলাকায় সরেজমিনে কাজ করেছি। নিহতের পরিবার ও আহতের সঙ্গে একান্তভাবে কথা বলেছি। তাছাড়া স্থানীয়দের সাথে কথা বলাসহ বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করেছি। পর্যবেক্ষণের সময় আমরা আক্রান্তদের ধরন, সময়, প্রাণীর আকার-আকৃতি, আঁচড়ের দাগ ও কামড়ের দাগের বিষয়টি গুরুত্ব দিয়ে কাজ করেছি।

সরেজমিনে আমরা অনেকটা জায়গাজুড়ে বিভিন্ন প্রাণীর পায়ের ছাপ সংগ্রহ করেছি। এসব এলাকায় ছোট ছোট শিয়াল ও খেঁকশিয়ালের অবাধ বিচরণ রয়েছে। রয়েছে এসব প্রাণীর আধিক্যও। রাজশাহী বন বিভাগের বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ দলের সদস্যদের সাথে আলোচনা করে আমরা নিশ্চিত হয়েছি, এটা ছোট প্রকৃতির শিয়াল বা খেঁকশিয়াল।

তিনি আরও বলেন, ‘সরেজমিন পর্যবেক্ষণকালে আামরা এই এলাকায় অধিক সংখ্যক শিয়াল জাতীয় প্রাণীর উপস্থিতি পেয়েছি। সেখানকার বেশিরভাগ শিয়ালকে আমরা স্বাভাবিক থাকতে দেখেছি। খুব স্বল্প সংখ্যক শিয়াল জলাতঙ্ক ভাইরাসে আক্রান্ত হওয়ায় এই ঘটনা ঘটছে।’

আরও পড়ুন : কালিয়াকৈর পৌরসভা ও ইউপিতে ৪৪৪ জনের মনোনয়নপত্র দাখিল

হরিনাথপুর গ্রামের উত্তরপাড়া জামে মসজিদের ইমাম ফেরদৌস সরকার রুকু বাড়ির পাশে ঘাস কাটতে গিয়ে একটি প্রাণীর আক্রমণের শিকার হয়ে দুই সপ্তাহ পর চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুর বিষয় নিয়ে এই বিশেষজ্ঞ বলেন, ‘ইমাম সাহেবের বিভিন্ন চিকিৎসাপত্র ও তার পরিবারের সাথে কথা বলে মনে হয়েছে- তার সুচিকিৎসা হয়নি। তাছাড়া তার চিকিৎসায় অনেক বিলম্ব হয়েছে। অথবা চিকিৎসায় কিছু ভুলের কারণে তিনি মারা গেছেন।’

ওডি/এএম

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড