• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাজাপুরে খাল ভরাটে চাষাবাদ বন্ধ হওয়ার অভিযোগ

  আতিকুর রহমান, ঝালকাঠি

০৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫৭
ঝালকাঠি
খাল ভরাট (ছবি : দৈনিক অধিকার)

ঝালকাঠির রাজাপুরে পাইলিং দিয়ে প্রভাবশালীরা খাল ভরাট করায় প্রায় ৫’শ একর ফসলি জমির চাষাবাদ বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। উপজেলা সদরের আদর্শপাড়া সংলগ্ন এলাকায় প্রভাবশালীরা খাল ভরাট করায় এ অভিযোগ পাওয়া যায়।

স্থানীয় কৃষক আবু তালেব, আ. মজিদ, মজিবর মৃধা জানায়, স্থানীয় প্রভাবশালীরা খালে পাইলিং দেওয়ার খাল ভরাট হয়ে আস্তে আস্তে সরু হয়ে গেছে। ঐ এলাকার ৪টি মাঠের (ফসলি জমি) প্রায় ৫শ একর ফসলি জমিতে পানি ওঠা-নামার একমাত্র খাল এটি। এখন এই খাল থেকে পানি ওঠা-নামা প্রায় বন্ধের পথে। ফলে ভবিষ্যতে ঐ এলাকায় ধানসহ বিভিন্ন রকম ফলমূল, শাক-সবজি চাষাবাদ বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করছে স্থানীয় কৃষকরা।

এছাড়াও খাল সরু হয়ে নৌকা চলাচল অনেক আগে থেকেই বন্ধ হয়ে গেছে। এমনকি খাল সরু হয়ে খালের গতিপথ পরিবর্তন হয়ে ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে পাশের সার্বজনীন শীতলা মন্দিরটি। যেকোন সময় বিলীন হতে পারে খালে। মন্দির কর্তৃপক্ষ বৃহস্পতিবার খাল ভরাটকারীদের বিরুদ্ধে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগও দিয়েছেন।

হিমাংশু শেখর দাস জানায়, সম্প্রতি পাইলিং দিয়ে খাল ভরাটে স্রোতের গতি পথ পরিবর্তন হয়ে আমাদের মন্দির ঝুঁকিতে থাকায় খাল ভরাটকারীদের বিরুদ্ধে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছি।

এ ব্যাপারে আ. সোবাহান হাওলাদার জানান, আগে থেকেই খালের আগার দিক থেকে সব ভরাট করা হয়েছে। আমি পর্দা দেওয়ার জন্য কয়েকটা খুঁটি পুতে ছিলাম।

আরও পড়ুন : ভারতে আটক পুলিশ পরিদর্শক সোহেল রানা

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অনুজা মণ্ডল বলেন, ঘটনাস্থল তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

ওডি/এফই

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড