• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

টেকনাফে ২১ ইয়াবা কারবারির আত্মসমর্পণ

  কক্সবাজার প্রতিনিধি

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১০:০০
কক্সবাজার টেকনাফ
ইয়াবা কারবারির আত্মসমর্পণ (ছবি : দৈনিক অধিকার)

ইয়াবা ব্যবসায় জড়িত থাকার কথা স্বীকার করে স্বাভাবিক জীবনে ফেরার আশায় ২১ ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছেন।

সোমবার (৩ ফেব্রুয়ারি) বিকালে টেকনাফ সরকারি ডিগ্রি কলেজ মাঠে তারা আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণকারীদের ইয়াবা ও হুন্ডির তালিকায় নাম রয়েছে বলে দাবি পুলিশের। অনুষ্ঠানে ২১ হাজার পিস ইয়াবা, দেশি ১০টি আগ্নেয়াস্ত্র ও ৩০টি গুলিসহ প্রতীকীভাবে আত্মসমর্পণ করা হয়। এরপর আত্মসমর্পণকারীদের ফুল দিয়ে বরণ করা হয়।

আত্মসমর্পণ মঞ্চে আত্মসমর্পণকারী ইয়াবা কারবারি মোহাম্মদ তৈয়ুব ওরফে মধু তৈয়ুব তার অনুভূতির কথা জানান। তিনি বলেন, জীবনে আর কোনো দিন মাদক ব্যবসা করব না। কেননা কোনো দিন শান্তিতে ঘুমাতে পারিনি। এমনকি ঈদের নামাজও কখনো পড়ার সুযোগ হয়নি। তাই আত্মসমর্পণের সুযোগ দেওয়ার জন্য জেলা পুলিশকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, প্রতি বছর মাদকের ৫০ হাজার কোটি টাকা মিয়ানমারে চলে যাচ্ছে। তার বিনিময়ে আসছে মরণ নেশা ইয়াবা। এই ইয়াবা বাংলাদেশকে ধ্বংস করে দিচ্ছে। যারা ৫০ হাজার কোটি টাকা মিয়ানমারে পাঠাচ্ছে তাদের পরিণতি হবে ভয়াবহ। ফিলিপাইনে মাদকরোধে লাখো মানুষ প্রাণ হারিয়েছে, তার তুলনা এখানে খুবই নগণ্য।

সভাপতির বক্তৃতায় জেলা পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, প্রধানমন্ত্রীর বার্তা পাওয়ার পর মাদকের বিরুদ্ধে কঠোরভাবে অভিযান শুরু করা হয়। এতে এ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের হাতে ২৮০ জন মারা গেছে। আমরা আর কোনো মায়ের বুক খালি হোক বা কোনো স্ত্রী বিধবা হোক তা চাই না।

তিনি আরও বলেন, মানুষের উপস্থিতি দেখে মনে হচ্ছে, টেকনাফকে ইয়াবামুক্ত করতে চান আপনারা। এ এলাকার গুটি কয়েক মানুষের কারণে সাড়ে তিন লাখ মানুষের দুর্নাম হচ্ছে। ইয়াবা ব্যবসার সঙ্গে জড়িত এমন আত্মীয়দের আশ্রয়-প্রশ্রয় ও রক্ষাকারী কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

কক্সবাজার জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনের সভাপতিত্বে দ্বিতীয় বারের মতো শর্তের মাধ্যমে ইয়াবা ব্যবসায়ীদের আত্মসমর্পণ অনুষ্ঠানে আরও বক্তব্য দেন— অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, কমিউনিটি পুলিশিং কক্সবাজার জেলা সভাপতি অ্যাডভোকেট তোফায়েল আহমদ, সাধারণ সম্পাদক সোহেল আহমদ বাহাদুর, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম প্রমুখ।

২১ আত্মসমর্পণকারী কারাগারে

পুলিশ জানায়, টেকনাফ মডেল থানার পরিদর্শক (তদন্ত) এবিএমএস দোহার নেতৃত্বে পুলিশের একটি দল সোমবার ভোরে টেকনাফ সদর ইউনিয়নের জাহালিয়া পাড়া মালির-মার ছড়া পাহাড়ি এলাকায় অভিযানে গেলে একদল লোক হাত উঠিয়ে আত্মসমর্পণ করে। পরে তাদের কাছ থেকে ২১ হাজার ইয়াবা, ১০টি অস্ত্র ও ৩০টি কার্তুজ উদ্ধার করা হয়। এ ঘটনায় টেকনাফ মডেল থানায় মাদক ও অস্ত্র আইনে দুটি মামলা দায়ের করা হয়। পরে আত্মসমর্পণকৃত ২১ ইয়াবা কারবারিদের এইদিন রাতে আদালতের মাধ্যমে কক্সবাজার জেলা কারাগারে পাঠানো হবে বলে পুলিশ সূত্রে নিশ্চিত করেন।

টেকনাফ মডেল থানার ওসি প্রদীপ কুমার দাস বলেন, আত্মসমর্পণকারীদের মাদক ও অস্ত্র মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

আরও পড়ুন : টেকনাফে বন্দুকযুদ্ধে রোহিঙ্গা ডাকাত নিহত

আত্মসমর্পণকারীদের মধ্যে রয়েছেন— টেকনাফ সদর ইউনিয়নের মৌলভী পাড়া এলাকার আবুল কালাম ওরফে কালা সওদাগর (৪৯), মো. রিদুয়ান (২২), আব্দুর রাজ্জাক (৩০), আব্দুল আমিন ওরফে আবুল (৩৯), বশির আহম্মদ (৪০), মো. রাশেল প্রকাশ হাজী রাশেল (২৯), ফজল করিম (২৬), উত্তর লম্বরী এলাকার মো. তৈয়ুব প্রকাশ মধু তৈয়ুব (৩৮), মাঠপাড়া বিজিবি ক্যাম্প এলাকার মো. জাহেদ উল্লাহ (২৪), সাবরাং ইউনিয়নের লেজিরপাড়া এলাকার মো. ইদ্রিস (৫৭), খয়রাতিপাড়ার মো. সাদ্দাম (২৭), সিকদারপাড়া এলাকার আব্দুল গফুর (২৬), মো. হোসন প্রকাশ কালু (২৭), টেকনাফ পৌরসভার চৌধুরীপাড়ার মো. ইসমাইল (৩১), পুরাতন প্লানপাড়ার আব্দুল নুর (৩৯), হ্নীলা ইউনিয়নের ফুলের ডেইল এলাকার নূর মোহাম্মদ (২৮), সিকদারপাড়া এলাকার ইমাম হোসেন (৩০), উলুচামারী কোনারপাড়া এলাকার মিজানুর রহমান (২৩), হোয়াইক্যং উত্তরপাড়া এলাকার ফরিদ আলম (৪৮), মহেশখালিয়াপাড়া এলাকার শাহাদত হোসাইন (২৮) এবং কক্সবাজারের ঝিলংজা পশ্চিম লারপাড়া এলাকার ইমাম হোসেন (৪৩)।

ওডি/জেএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড