• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘মাঠ ও উইকেট ছাড়া বিপিএল-বিগ ব্যাশের পার্থক্য নেই’

  সোহরাব মাহাদী

২৫ ডিসেম্বর ২০১৯, ২২:০০
ব্রাড হগ
সাবেক অজি ক্রিকেটার ব্রাড হগ (ছবি: সংগৃহীত)

ব্রাড হগ অস্ট্রেলিয়া জাতীয় দলের এক সময়ের নিয়মিত মুখ ছিলেন। ১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া এ ক্রিকেটার সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ২০১৪ সালে। অস্ট্রেলিয়ার জার্সিতে এ ক্রিকেটার ৭টি টেস্ট, ১২৩টি ওয়ানডে ও ১৫টি টি-টুয়েন্টি খেলেছেন। আইপিএল-সিপিএলসহ বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগেরও নিয়মিত মুখ ছিলেন হগ। বিপিএলে খেলার অভিজ্ঞতাও রয়েছে তার। লেফট আর্ম চায়নাম্যান বোলার হওয়ায় ফ্রাঞ্চাইজি লিগগুলোতে তার বেশ চাহিদাও ছিল। তবে বর্তমানে ধারাভাষ্য নিয়েই বেশি ব্যস্ত থাকেন তিনি। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগেও তিনি আছেন ধারাভাষ্যকার হিসেবে। ব্রাড হগের মুখোমুখি হয়েছে দৈনিক অধিকার। তিনি জানিয়েছেন তার অনেক জানা-অজানা কথা। সাক্ষাৎকারটি নিয়েছেন দৈনিক অধিকারের ক্রীড়া প্রতিবেদক সোহরাব মাহাদী

প্রশ্ন : বিপিএল কেমন উপভোগ করছেন?

ব্রাড হগ : বিপিএল বেশ উপভোগ করছি। বাঁহাতি পেসার মেহেদী রানা, তরুণ পেসার মুকিদুল ইসলামসহ আরও কয়েকজন বেশ মুগ্ধ করেছে আমাকে। তাদের ভবিষ্যৎ উজ্জ্বল বলে মনে করি।

প্রশ্ন : বিপিএল কি সঠিক পথে আছে?

ব্রাড হগ : অবশ্যই সঠিক পথে আছে, কারণ তরুণরা নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছে। বেশ কিছু বিশ্বমানের পেসারও এসেছে, তাদের বিপক্ষে খেলে বাংলাদেশের ক্রিকেটাররা নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছে। এই টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেটের জন্যই সুফল বয়ে আনবে।

প্রশ্ন : বাংলাদেশের স্পিনারদের সম্ভাবনা কেমন দেখছেন?

ব্রাড হগ : এই প্রশ্নের উত্তর দিতে আমাকে আরও দেখতে হবে। এখন পর্যন্ত যা দেখলাম পেসাররাই দাপট দেখাচ্ছে, তবে তরুণ মেহেদী হাসান ভালো বল করেছে দেখলাম শেষ দুই ম্যাচে। কিন্তু আপনি যখন অস্ট্রেলিয়ার মতো পিচে খেলবেন তখন কিন্তু স্পিনাররা খুব একটা সুবিধা পাবে না। ওখানে উইকেটে বেশ বাউন্স থাকবে। নিজের দক্ষতা দিয়ে ব্যাটসম্যানকে সামলাতে হবে। সে ক্ষেত্রে নিজেকে যতটা ধারালো করা যায়, বোলিংয়ের যতটা গভীরতা আনা যায় আরকি৷ বেশ কিছু প্রতিভাবান আছে তাদের পরিচর্যা করতে হবে।

প্রশ্ন : বিগ ব্যাশের সঙ্গে বিপিএলের কোনো পার্থক্য?

ব্রাড হগ : কোনো টি-টুয়েন্টি টুর্নামেন্টকেই আলাদা করার সুযোগ নেই। কেবল ভিন্ন মাঠ ও উইকেট ছাড়া পার্থক্য দেখি না। কাঠামোগত দিক থেকে বলতে গেলে এখানে প্রচুর ভালো মানের বিদেশি আসছে, ক্রিকেট ক্যালেন্ডারটাও বেশ ব্যস্ত। সুতরাং আমি মনে করি কাঠামোগত দিক বিবেচনায়ও খুব একটা মন্দ না বিপিএল।

প্রশ্ন : চায়নাম্যান বোলারদের মধ্যে কে বেশি ভালো করছে?

ব্রাড হগ : কে ভালো এটা আসলে কঠিন প্রশ্ন। আমার মনে হয় ভারতের কুলদীপ যাদব, দক্ষিণ আফ্রিকার তারবাইজ শামসিরা বেশ ভালো করছে। অস্ট্রেলিয়াতেও কিছু চায়নাম্যান আছে সুযোগের অপেক্ষায়, আসলে আন্তর্জাতিক ক্রিকেটে এই ধরনের বোলারও খুব একটা দেখা যায় না।

প্রশ্ন : ২০০৮ সালে ধোনি-কুম্বলেকে দেওয়া গালি সম্পর্কে যদি কিছু বলতেন?

ব্রাড হগ : আমার বিরুদ্ধে অভিযোগ ছিল। কিন্তু অস্ট্রেলিয়ায় 'বাস্টার্ড' শব্দটা সচারচর স্বাভাবিকভাবেই নেওয়া হয়। এটা একটা কমন গালি। এটা কাউকে আঘাত করার অর্থে বলা হয়নি, তারা আমার বিরুদ্ধে লিখিত অভিযোগও করে। আমাকে আম্পায়াররা সতর্কও করে। পরে দুপক্ষের সমঝোতায় অভিযোগ তুলে নেয় ভারতীয় দল। এ ঘটনায় আমি খুব হতাশ হয়েছি।

ওডি/এমএমএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড