• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাহজাদের সেঞ্চুরিতে আফগানদের সংগ্রহ ২৫২

  অধিকার ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:০২

মোহাম্মদ শাহজাদ
মোহাম্মদ শাহজাদ ১২৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন

ভারতের অনভিজ্ঞ পেসারদের ওপর ম্যাচের মোহাম্মদ শুরু থেকেই চড়াও হন মোহাম্মদ শাহজাদ। তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি। তবে অপরপ্রান্তে তার সতীর্থরা রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব ও কেদার যাদবের স্পিনের সামনে ছিলেন অসহায়। শাহজাদের বিদায়ের পর মোহাম্মদ নবির হাফসেঞ্চুরিতে শেষ পর্যন্ত ভারতের বিপক্ষে লড়াই করার পুঁজি পেয়েছে আফগানরা।

এশিয়া কাপের সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৫২ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। মঙ্গলবার দুবাইতে টসে জিতে ব্যাটিংয়ে নামা আফগানদের পক্ষে রেকর্ড গড়া সেঞ্চুরি হাঁকিয়েছেন শাহজাদ। মাত্র ৮৮ বলে তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার স্পর্শ করেছেন এই ডানহাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

শাহজাদের সেঞ্চুরির সময় আফগানিস্তানের সংগ্রহ ছিল ২৮.১ ওভারে ৪ উইকেটে ১৩১ রান। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বনিম্ন দলীয় স্কোরের সময় কোনো খেলোয়াড়ের সেঞ্চুরি হাঁকানোর যৌথ বিশ্বরেকর্ড এটি। এর আগে ২০০৫ সালে ভারতের বিপক্ষে পাকিস্তানের শহিদ আফ্রিদি দলীয় ১৩১ রানের মাথায় সেঞ্চুরি করার কীর্তি গড়েছিলেন।

সেঞ্চুরি করার আগে ব্যক্তিগত ৪৯ রানে জীবন পান শাহজাদ। মিড-অফে তার তুলে দেওয়া ক্যাচ লুফে নিতে পারেননি আম্বাতি রাইডু। আর ৯৩ রানে ব্যাটিং করার সময় আম্পায়ার তার বিপক্ষে আউটের সিদ্ধান্ত দেন। তৎক্ষণাৎ রিভিউ নিয়ে বেঁচে যান শাহজাদ। ভিডিও ফুটেজে দেখা যায়, খলিল আহমেদের বল তার হাতে লেগে উইকেটের পেছনে মহেন্দ্র সিং ধোনির হাতে জমা হয়েছে।

১১৬ বলে ১১ চার ও ৭ ছয়ে ১২৪ রান করে সাজঘরে ফেরেন শাহজাদ। এরপর আফগানদের ইনিংস আর কতদূর যাবে তা নিয়ে তৈরি হয়েছিল শঙ্কা। তবে টপ ও মিডল-অর্ডারের ব্যর্থতার দিনে সাত নম্বরে নামা অলরাউন্ডার নবি ৩ চার ও ৪ ছয়ে ৫৬ বলে ৬৪ রানের ঝড়ো ইনিংস খেলায় দলটি স্কোরবোর্ডে ২৫২ রান জমা করতে পেরেছে।

আফগানিস্তানের ৬৫ রানের উদ্বোধনী জুটি ভাঙা জাদেজা ৪৬ রানে ৩ উইকেট নিয়ে ভারতের পক্ষে সবচেয়ে সফল বোলার। কুলদীপ ২ উইকেট নিয়েছেন ৩৮ রানে। তিনি হাশমতউল্লাহ শহিদি ও আসগর আফগানকে ১৫তম ওভারের পরপর দুই বলে আউট করে জাগিয়েছিলেন হ্যাটট্রিকের সম্ভাবনাও।

জাদেজা ও কুলদীপের ঘূর্ণি বোলিংয়ে এক পর্যায়ে ৮২ রানে ৪ উইকেট হারিয়ে ফেলেছিল আফগানরা। তবে শাহজাদ-নবির ব্যাটে চড়ে আফগানরা পায় চ্যালেঞ্জিং সংগ্রহ। আফগানদের একটি করে উইকেট নিয়েছেন অভিষিক্ত পেসার দীপক চাহার, খলিল ও কেদার।

রোহিত শর্মা বিশ্রামে থাকায় আফগানদের বিপক্ষে এ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। ৬৯৬ দিন পর ফের 'ক্যাপ্টেন কুল' অধিনায়কের দায়িত্ব কাঁধে নিয়েছেন। এটি অধিনায়ক হিসেবে তার ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম ম্যাচ।

সংক্ষিপ্ত স্কোর :

আফগানিস্তানের ইনিংস : ২৫২/৮ (৫০ ওভারে) (শাহজাদ ১২৪, আহমাদি ৫, রহমত ৩, হাশমতউল্লাহ ০, আসগর ০, নাইব ১৫, নবি ৬৪, রশিদ ১২*, আফতাব ২*; খলিল ১/৪৫, চাহার ১/৩৭, কাউল ০/৫৮, জাদেজা ৩/৪৬, কুলদীপ ২/৩৮, কেদার ১/২৭)