• রবিবার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

হিমালয় কন্যা নেপালে পর্দা উঠল ১৩তম এসএ গেমসের

  ক্রীড়া ডেস্ক

০১ ডিসেম্বর ২০১৯, ০৯:১৪
জমকালো আয়োজনে পর্দা উঠল ১৩তম এসএ গেমসের
জমকালো আয়োজনে পর্দা উঠল ১৩তম এসএ গেমসের (ছবি : সংগৃহীত)

জমকালো আয়োজনে পর্দা উঠল দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর এসএ গেমসের (সাউথ এশিয়ান গেমস) ত্রয়োদশ আসরের। নানা বাধা-বিপত্তি টপকে, বারবার সময় বদলে অবশেষে নেপালের রাজধানীতে শুরু হচ্ছে এবারের আসর। 

দশ দিনের ক্রীড়া উৎসবে বাংলাদেশসহ সাত দেশের তিন হাজারের বেশি অ্যাথলেট অংশ নেবেন ৩১৭ স্বর্ণের লড়াইয়ে।

৩ হাজারের বেশি অ্যাথলেট, ৫ হাজার ডেলিগেট, ২২ হাজার নিরাপত্তাকর্মী— ত্রয়োদশ এসএ গেমসে সম্পৃক্ত ব্যক্তিদের সংখ্যা এটি। কোনো সন্দেহ নেই, ১০ দিনের বিশাল আয়োজন এটি। 

এর আগে নেপাল ১৯৮৪ ও ১৯৯৯ সালে এসএ গেমসের আয়োজক ছিল। এবার তারা আগের দুই আসরকেও ছাপিয়ে যেতে চায়। রাজধানীর সড়কে সড়কে গেমসের ব্যানার, তোরণ। কোথাও মাস্কট, টিকিট বুথ।

উদ্বোধনী অনুষ্ঠানের আগের দিনও মূল ভেন্যু দশরথ স্টেডিয়ামে সংস্কার কাজ হয়েছে। প্রধান মহড়া ছিল শুক্রবার, শনিবার হয়েছে অল্প পরিসরে। ৩ ঘণ্টার উদ্বোধনী অনুষ্ঠানে ছিল নেপালের সংস্কৃতি-ঐতিহ্য। তুলে ধরা হয়েছে বাকি ৬ দেশকেও।

এবারের এই এসএ গেমসে ৭টি দেশ ২৬টি ডিসিপ্লিনে অংশ নেবে। দেশগুলো হলো— বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা। ডিসিপ্লিনগুলো হলো— এ্যাথলেটিক্স, বাস্কেটবল, বক্সিং, আরচারি, ব্যাডমিন্টন, সাইক্লিং, ফেন্সিং, ফুটবল, হ্যান্ডবল, জুডো, কারাতে, কাবাডি, শ্যুটিং, স্কোয়াশ, সুইমিং, তায়কোয়ান্দো, টেনিস, টেবিল টেনিস, ট্রায়াথলন, ভলিবল, ভারোত্তোলন, রেসলিং, উশু, খো-খো ও গলফ।

আয়োজক দেশের সুযোগ থাকে নতুন কিছু ডিসিপ্লিন যুক্ত করার। সেই সুযোগ কাজে লাগিয়ে নেপাল যুক্ত করে ক্রিকেট ও প্যারাগ্লাইডিং। পরবর্তীতে প্যারাগ্লাইডিং বাদ দেওয়া হয়।

১ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত ৭টি দেশের ৩২৫০ অ্যাথলেট ১ হাজার ১১৫টি পদকের জন্য লড়বেন। তার মধ্যে স্বর্ণ ৩১৭, রৌপ্য ৩১৭ ও তাম্রপদক ৪৮১টি। মোট পদক ১১৫টি।

বাংলাদেশ এবার ২৫টি ডিসিপ্লিনে অংশ নেবে। মার্চপাস্টে বাংলাদেশের পতাকা বহন করেছেন ২০১৬ আসরে জোড়া স্বর্ণজয়ী তারকা সাঁতারু মাহফুজা খাতুন শিলা।

বাংলাদেশের ৫৯৫ ক্রীড়াবিদ, কোচ ও কর্মকর্তা অংশ নিচ্ছেন এবারের গেমসে। ধারণা করা হচ্ছে শ্যুটিং, সাঁতার, আরচারি, গলফ, কারাতে, তায়কোয়ান্দো, ক্রিকেট, ফুটবল এসব ডিসিপ্লিন থেকে এবার স্বর্ণপদক পাওয়ার আশা।

ওডি/এএপি 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড