• শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় মেসি

  ক্রীড়া ডেস্ক

০৭ জানুয়ারি ২০২২, ২১:৪৭
লিওনেল মেসি
লিওনেল মেসি। (ছবি: সংগৃহীত)

নতুন বছরের প্রথম সপ্তাহেই ভালো খবর পেলেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন তিনি। এ পুরস্কারে অন্য দুই প্রতিদ্বন্দ্বী হলেন রবার্ট লেওয়ানডস্কি ও মোহামেদ সালাহ।

দ্য বেস্ট তথা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার প্রথমে ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। সেখান থেকে বাদ পড়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার জুনিয়র, করিম বেনজেমা, কেভিন ডি ব্রুইন, আরলিং হালান্ড, জর্জিনহো, এনগোলো কান্তে ও কাইলিয়ান এমবাপে।

গত বছরের নভেম্বরে ক্যারিয়ারে সপ্তমবারের মতো ব্যালন ডি অর পুরস্কার জিতেছিলেন মেসি। তখনই ধারণা করা হয়েছিল, ফিফা দ্য বেস্ট পুরস্কারেও এগিয়ে থাকবেন তিনি।

হলোও তাই। এখন পর্যন্ত ছয়বার দ্য বেস্ট জিতেছেন মেসি। এবার জিতলে ব্যালনের মতো এটিও সপ্তমবারের মতো ঘরে তুলবেন তিনি।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগাস্ট পর্যন্ত সময়ের মধ্যকার পারফরম্যান্স বিবেচনায় দেওয়া হবে এই পুরস্কার। ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেলের মূল্যায়নের ভিত্তিতেই ঘোষণা করা হবে চূড়ান্ত পুরস্কার।

ব্যালনের মতো ফিফা বেস্টও উঠতে পারে মেসির হাতেই। বার্সেলোনার হয়ে দলীয় সাফল্য তেমন না পেলেও, ব্যক্তিগত নৈপুণ্যে ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে জেতেন রেকর্ড অষ্টম পিচিচি ট্রফি। এছাড়া কোপা দেল রের ফাইনালে জোড়া গোল করেন তিনি।

আর জাতীয় দলের হয়ে পেয়েছেন ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক শিরোপা, জিতেছেন কোপা আমেরিকা। আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা কাটানোর মিশনে চার গোল ও পাঁচ এসিস্ট করে টুর্নামেন্টসেরা খেলোয়াড়ের পুরস্কারও জিতেছিলেন তিনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো. তাজবীর হোসাইন  

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড