• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বার্সেলোনায় জাভির যাত্রা জয় দিয়ে শুরু

  ক্রীড়া ডেস্ক

২১ নভেম্বর ২০২১, ১৬:৫৮
জাভি হার্নান্দেজ
জাভি হার্নান্দেজ। (ছবি: সংগৃহীত)

খেলোয়াড় হিসেবে বার্সেলোনার জার্সিতে সবধরনের সাফল্য পেয়েছেন কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজ। এবার প্রিয় ক্লাবের কঠিন সময়ে কোচ হিসেবে নতুন পরিচয়ে এসেছেন তিনি। জাভির নতুন অধ্যায়ের প্রথম ম্যাচটি জিতেই মাঠ ছেড়েছে কাতালান ক্লাবটি।

শনিবার (২১ নভেম্বর) রাতে নগর প্রতিদ্বন্দ্বী এস্পানিওলের বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে জিতেছে বার্সেলোনা। পেনাল্টি থেকে গোলটি করেছেন মেমফিস ডিপাই। স্প্যানিশ লা লিগায় চার ম্যাচ জয়হীন থাকার পর অবশেষে পূর্ণ তিন পয়েন্ট পেয়েছে বার্সা। পরপর দুই হারের পর দুই ড্র করে পয়েন্ট টেবিলে নয় নম্বরে নেমে গিয়েছিল তারা।

এস্পানিওলের বিপক্ষে ম্যাচটিতেও পুরো নব্বই মিনিটে অন্তত ১৬টি শট করেছে বার্সা। যার ছয়টি ছিল লক্ষ্য বরাবর। কিন্তু গোল হয়েছে মাত্র একটি। অন্যদিকে ১২ শটের মধ্যে দুইটি লক্ষ্যে রেখেও গোল পায়নি এস্পানিওল। তাদের দুইটি শট আবার প্রতিহত হয়েছে বার পোস্টে।

স্প্যানিশ লিগে পরপর চার ম্যাচে জয়হীন, চ্যাম্পিয়নস লিগে প্রথম রাউন্ড থেকে বিদায়ের শঙ্কা- সবমিলিয়ে ব্যর্থতার দায়ে বরখাস্ত করা হয়েছে বার্সার কোচ রোনাল্ড কোম্যানকে। তার জায়গায় নতুন কোচ হিসেবে গত ৬ নভেম্বর ঘোষণা করা হয় জাভির নাম। তবে আন্তর্জাতিক বিরতির কারণে সপ্তাহ দুয়েক পর প্রথমবার ডাগআউটে দাঁড়ালেন তিনি।

আর এই ম্যাচটিতেও ছিল অন্যরকম এক আবহ। সাধারণত তারকা খেলোয়াড়দের জন্য হর্ষধ্বনি দিতে দেখা যায় দর্শকদের। কিন্তু শনিবার রাতে বার্সার কোচের জন্য 'জাভি, জাভি' স্লোগানে মেতেছিলেন ক্যাম্প নুয়ে থাকা ৭৪ হাজারের বেশি দর্শক। যা শেষ ম্যাচের প্রায় দ্বিগুণ দর্শকের রেকর্ড।

নতুন কোচের অধীনে প্রথম ম্যাচটিতে বেশ উজ্জীবিত ফুটবলই খেলেছে বার্সেলোনা। ম্যাচের শুরু থেকেই এস্পানিওলের রক্ষণে একের পর এক আক্রমণ করেছে তারা। তবু প্রথম গোলের জন্য অপেক্ষা করতে হয় ৪৮ মিনিট পর্যন্ত। পেনাল্টি পেয়ে সেটিতে গোল দিতে ভুল করেননি মেমফিস।

এরপর ৬১ মিনিটের সময় আরও একবার জালের ঠিকানা খুঁজে পেয়েছিল বার্সা। কিন্তু ফ্রেংকি ডি ইয়ংয়ের করা সেই গোল বাতিল হয়ে যায় অফসাইডের কারণে। শেষদিকে ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছিল এস্পানিওল। তাদের দুইটি প্রচেষ্টা ফিরে আসে বারে লেগে। ফলে স্বস্তির জয় পায় বার্সেলোনা।

এই জয়ের পর ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে টেবিলের ছয় নম্বরে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে সেভিয়া। চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ১৩ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে রয়েছে তিন নম্বরে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড