• শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সমর্থকদের ‘লেবাস’ বিতর্কে বিব্রত নিউক্যাসল

  ক্রীড়া ডেস্ক

২৪ অক্টোবর ২০২১, ১৭:৩৭
আরব জোব্বা পরে মাঠে নিউক্যাসল ইউনাইটেড সমর্থক
আরব জোব্বা পরে মাঠে নিউক্যাসল ইউনাইটেড সমর্থক। (ছবি: সংগৃহীত)

নিউক্যাসল ইউনাইটেডের গত কয়েক ম্যাচ ধরে দর্শক সারিতে অদ্ভুত এক দৃশ্য দেখা যাচ্ছে নিয়মিত। ক্লাবটির সমর্থকেরা গায়ে চাপিয়েছেন আরব জোব্বা, মাথা ঢাকা ইগাল বা ঐতিহ্যবাহী টুপিতে। জোব্বার নিচে আবার ঠিকই দেখা যাচ্ছে হালের টি-শার্ট এবং থ্রি-কোয়ার্টার কিংবা জিনসের প্যান্ট। আরব-ব্রিটিশ ঐতিহ্যের এক ‘জগাখিচুড়ি’ সংমিশ্রণ যেন এই পোশাক!

কেন এই দৃশ্যের অবতরণ বা কোন কাহিনি থেকে সূত্রপাত—জানতে হলে একটু পিছিয়ে আসতে হবে এই মাসের শুরুর দিকে। ‘কিপটে’ বলে কুখ্যাত মাইক অ্যাশলির মালিকানায় যখন ইংলিশ প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের তলানিতে গিয়ে ঠেকেছে নিউক্যাসলের অবস্থান, তখনই ক্লাবের আর্থিক অবস্থা পাল্টে গেছে মালিক পরিবর্তনের ঘটনায়। দুই হাত ভরে ‘পেট্রো পাউন্ড’ দিয়ে নিউক্যাসলের মালিকানা কিনে নেয় সৌদি যুবরাজ মোহাম্মদ সালমানের একটি কনসোর্টিয়াম। ৩৫০ বিলিয়ন ডলার সম্পত্তির মালিকের কারণে এক লাফে তলানি থেকে নিউক্যাসল এখন বিশ্বের সবচেয়ে দামি ক্লাব।

আরব মালিকদের হাতে পড়ে রাতারাতি পাল্টে যাওয়ার জলজ্যান্ত নিদর্শন ইংল্যান্ডেরই আরেক ক্লাব ম্যানসিটি ও ফ্রান্সের পিএসজি। যে খেলোয়াড় পছন্দ হচ্ছে, অঢেল অর্থ ঢেলে তাকেই দলে টানছে এ দুই ক্লাব। নিউক্যাসলের সমর্থকেরাও এখন সেই আশায় বুক বেঁধেছেন। যুবরাজ সালমানও প্রতিশ্রুতি দিয়েছেন ক্লাবটিকে বিশ্বসেরা বানানোর।

ক্লাবে সুদিন আসছে বলেই কি না, আনন্দের বাড়াবাড়িতে নিজেদের আর আরব ঐতিহ্যকে এক করে গুবলেট পাকিয়েছেন নিউক্যাসলের কিছু সমর্থক। আরব পোশাকে এই সমর্থকেরা নাচছেন, গাইছেন। কখনো হাতে দেখা যাচ্ছে বিয়ার। বিষয়টিকে অনেকে ‘বর্ণবৈষম্য’ বলে অভিযোগ করেছিলেন। বাড়াবাড়ি হয়ে যাচ্ছে দেখে এই সমর্থকদের উদ্দেশে কড়া হুঁশিয়ারি দিয়েছিল নিউক্যাসল কর্তৃপক্ষ। খেলা দেখতে আসা দর্শকদের পরিপাটি পোশাকে মাঠে আসার অনুরোধ করা হয়েছিল ক্লাবটির পক্ষ থেকে।

আরও পড়ুন : আউট লিটন, ফেরার পথে উত্তপ্ত বাক্যবিনিময়

তবে গত শনিবার আরেক বিবৃতিতে তাদের বক্তব্য পাল্টে ফেলেছে নিউক্যাসল। ক্লাবটি বলছে, ‘সমর্থকেরা ভালোবাসার নিদর্শন হিসেবেই এই আরব পোশাক পরেছে। যাঁরা এই পোশাকে মাঠে আসতে চাইছেন তাঁদের স্বাগতম। আরবের পোশাকে ক্লাব কিংবা মালিক কোনো পক্ষই আপত্তি জানাবে না।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড