• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেষের পথে বেলজিয়ামের সোনালী প্রজন্মের সময়

  ক্রীড়া ডেস্ক

০৯ অক্টোবর ২০২১, ১৫:২২
বেলজিয়ামের সোনালি প্রজন্ম
বেলজিয়ামের সোনালি প্রজন্ম। (ছবি: সংগৃহীত)

একেকটি টুর্নামেন্ট যায়, বেলজিয়ামের সোনালি প্রজন্মকে নিয়ে দীর্ঘ নিঃশ্বাস আরও বাড়ে। প্রতিটি টুর্নামেন্টের আগে দলটি থাকে ফেভারিটদের তালিকায়। কিন্তু বারবার তীরে এসে তরী ডুবছে রবের্তো মার্তিনেসের শিষ্যদের। এর সঙ্গে এদেন আজার, রোমেলু লুকাকু, কেভিন ডে ব্রুইনেদের জাতীয় দলের হয়ে শিরোপা জয়ের সময় যেন ক্রমশ ফুরিয়ে আসছে।

অনেকেই মনে করছেন, আগামী বছরের কাতার বিশ্বকাপই এই দলটির বড় কোনো শিরোপা জেতার শেষ সুযোগ।

আরেকটি ফাইনালে যাওয়ার সুযোগ গত বৃহস্পতিবার কাজে লাগাতে ব্যর্থ হয়েছে বেলজিয়াম। নেশন্স লিগের দ্বিতীয় সেমি-ফাইনালে ৩-২ গোলে হেরেছে ফ্রান্সের বিপক্ষে। রবিবার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মার্তিনেসের দলের প্রতিপক্ষ ইতালি।

অনেকেই ভাবছিলেন গত কয়েকটি বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ব্যর্থতা এই আসরে হয়তো ঘুচাতে পারবে বেলজিয়াম। তাদের সামনে ছিল সাম্প্রতিক সময়ে নিজেদের হারিয়ে খোঁজা ফ্রান্স দল। প্রথমার্ধে দুই গোল দিয়ে দিদিয়ের দেশমের দলকে চেপেও ধরেছিল বেলজিয়াম। কিন্তু দ্বিতীয়ার্ধে ছন্দ হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়নদের ম্যাচে ফেরার সুযোগ করে দেয় তারা।

গত জুন-জুলাইয়ে হওয়া ইউরোতেও একরাশ হতাশা নিয়ে ফিরতে হয়েছিল দলটিকে। কোয়ার্টার-ফাইনালে তাদের ২-১ গোলে হারায় পরে চ্যাম্পিয়ন হওয়া ইতালি। এর আগে ২০১৮ বিশ্বকাপে তাদের পথচলাটা থেমে গিয়েছিল সেমি-ফাইনালে। সেবারও তাদের বিদায় করে দিয়েছিল শেষ পর্যন্ত শিরোপা জেতা ফ্রান্স।

এমন সব হারে বেলজিয়াম দল নিয়ে ক্রমশ আশা হারাচ্ছেন সমর্থকরা। গত তিন বছর ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা দলটি টুর্নামেন্টের গুরুত্বপূর্ণ সময়ে গিয়ে দিক হারানোর ধারা ধরে রাখল নেশন্স লিগেও।

বিশ্বকাপ ও ইউরো থেকে নামে-ভারে নেশন্স লিগ অনেকটাই পিছিয়ে। তবুও অনেকেই মনে করেছিলেন, অন্তত এই আসর দিয়ে একটা শিরোপা জিতবে বেলজিয়াম। সেটাও ব্যর্থ হওয়াতে আগামী বছরের কাতার বিশ্বকাপে তাদের সম্ভাবনা নিয়ে খুব বেশি আশাবাদী হতে পারছেন না সমর্থকরা। যা ফুটে উঠেছে বেলজিয়াম ফুটবল ধারাভাষ্যকার পিটার ভনডানবেম্পটের কথাতেও।

তিনি বলেন, “কাতার বিশ্বকাপে এই প্রজন্সের সাফল্য পাওয়ার আশা অনেকটাই কমে গেছে।”

এই হারের পর স্থানীয় সংবাদমাধ্যম প্রশ্ন তুলেছে দলের রক্ষণ নিয়ে। কোচ মার্তিনেস মনে করছেন, ফ্রান্সের বিপক্ষে খেই হারিয়ে ফেলেছিল তার দল।

তার ভাষ্যে, “আমরা যেন খেলা বন্ধ করে দিয়েছিলাম। আমরা মনে করি, ভক্তদের জন্য এটা আমাদের দায়িত্ব এবং এই প্রজন্ম বড় কোনো শিরোপা জিততে মরিয়া।”

সাবেক খেলোয়াড় মার্ক দিগ্রিস এভাবে একের পর শিরোপার জেতার সুযোগ হারানোয় বর্তমান দলের ওপর রীতিমত বিরক্ত। তিনি বলেন, “এটা দুঃখজনক যে এই প্রজন্ম এভাবে শিরোপা জেতার সুযোগ নষ্ট করেছে। এটার কোনো দরকার ছিল না।”

আরও পড়ুন : রোমানিয়ার ধাক্কা কাটিয়ে জিতল জার্মানি

ব্যর্থতার বৃত্তবন্দী বেলজিয়ামের সোনালী প্রজন্মের সামনে বড় শিরোপা জয়ের আরেকটি সুযোগ হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। সব ঠিক থাকলে আগামী মাসেই মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারে দলটি। বৈশ্বিক আসরের পর অনেকেই পেরিয়ে যাবেন ক্যারিয়ায়ের সেরা সময়টা। ফলে দেশের হয়ে বড় কিছু অর্জনের জন্য এটাই হয়ত আজার-ডে ব্রুইনেদের শেষ সুযোগ। বেলজিয়ামের ফুটবল তাদের কীভাবে মনে রাখবে সেটা হয়তো সেই টুর্নামেন্টেই ঠিক হয়ে যাবে।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড