• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাংলাদেশের হারের কারণ জানালেন কোচ

  ক্রীড়া ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ১৪:৪৮
অস্কার ব্রুসন
বাংলাদেশের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসন। (ছবি: সংগৃহীত)

সাত দিনে তিনটি ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। খেলোয়াড়দের ক্লান্তি পেয়ে বসা তাই অস্বাভাবিক নয়। মালদ্বীপের কাছে হারের কারণ হিসেবে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুসনও বললেন ক্লান্তি, অবসাদের কথা। প্রাণশক্তির দিক থেকে মালদ্বীপের চেয়ে দল পিছিয়ে ছিল-মেনে নিয়েছেন সেটাও।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রাতে মালদ্বীপের রাজধানী মালের রাশমি ধান্দু স্টেডিয়ামে সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের তৃতীয় ম্যাচে স্বাগতিকদের কাছে ২-০ গোলে হারে বাংলাদেশ। দুটি গোলই ব্রুসনের দল হজম করে দ্বিতীয়ার্ধে।

সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর সপ্তাহ দুয়েক আগে বাংলাদেশের হাল ধরেন ব্রুসন। প্রস্তুতি এবং ম্যাচ খেলতেই সময় পার হয়েছে তার। মাঝে বিশ্রামের ফুরসত মিলেছে কমই। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পাঠানো ভিডিও বার্তায় মালদ্বীপ ম্যাচের হারের প্রতিক্রিয়ায় ক্লান্তির কথা বলেন ব্রুসন।

তিনি বলেন, ‘প্রথম ৫০ মিনিট…আমি আসলেই মনে করি ম্যাচটা ছিল ফিফটি-ফিফটি। কিন্তু দ্বিতীয়ার্ধে তাদের পাল্টা জবাব দেওয়ার উপায় আমাদের জানা ছিল না। আমি ফর্মেশন বদল এনেছিলাম আক্রমণের ধার বাড়ানোর জন্য, কিন্তু তা কাজে দেয়নি। বাংলাদেশে এক সপ্তাহ প্রস্তুতি নিয়ে আমরা মালদ্বীপে এসেছিলাম, এখানে এসেও প্রস্তুতি নিতে হয়েছে, ম্যাচ খেলতে হয়েছে। গত ১৪ দিনে আমরা দেড় দিনও বিশ্রাম পাইনি। বলতে পারি, অনুশীলনে ছেলেদের এনার্জি আগের মতো ছিল না। ক্লান্ত ও অবসন্ন ছিল তারা। তবে নেপাল ম্যাচের আগে আমরা যথেষ্ট সময় পাব।’

৪-১-৪-১ ফর্মেশনে মালদ্বীপ ম্যাচ শুরু করা বাংলাদেশ প্রথমার্ধ পার করে প্রতিপক্ষের আক্রমণ সামলাতে। দ্বিতীয়ার্ধে জুয়েল রানা, সুমন রেজা ও মাহবুবুর রহমান সুফিলকে বদলি নামিয়ে আক্রমণাত্মক হওয়ার কৌশল নিয়েছিলেন ব্রুসন। কিন্তু তা কাজে দেয়নি।

ব্রুসন বলেন, ‘মালদ্বীপ এগিয়ে যাওয়ার পর আমরা ফর্মেশন বদল এনেছিলাম। একটু আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু আক্রমণভাগে তারা আমাদের চেয়ে স্বচ্ছ্ন্দ্য ছিল। সত্যি বলতে তারা আরও বড় ব্যবধানে জিততে পারত। প্রথমার্ধে আমাদের রক্ষণ আপ টু দা মার্ক ছিল। বিশেষ করে ডান দিকে। বাঁ দিকে কিছুটা সমস্যায় পড়েছি। তবে প্রথমার্ধে তারা একটা সুযোগও তৈরি করতে পারেনি। কিন্তু দ্বিতীয়ার্ধে তারা যে গতি দেখিয়েছে, ম্যাচটা পুরোপুরি আমাদের হাতছাড়া হয়ে যায়।’

আগামী ১৩ অক্টোবর রাউন্ড রবিন লিগে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। নেপাল ম্যাচের আগে প্রস্তুতি ও বিশ্রামের জন্য সময় পাচ্ছে দল। সতেজভাবে ফিরতে আত্মবিশ্বাসী ব্রুসন।

টাইগার কোচ বলেন, ‘প্রথমেই মালদ্বীপকে অভিনন্দন। তারা আজ আমাদের চেয়ে ভালো ছিল। আমাদের কোনোকিছুই কাজ করেনি। আমি ভেবেছিলাম ছেলেরা ৯০ মিনিট লড়াই করবে। কিন্তু দুই দলের মূল পার্থক্য এনার্জি; এ দিকটায় মালদ্বীপ আমাদের চেয়ে অনেক অনেক ভালো ছিল। ৭২ ঘণ্টা পর পর আমাদের একটা করে ম্যাচ খেলতে হয়েছে। আমাদের পরের ম্যাচ নেপালের বিপক্ষে ১৩ অক্টোবরে। ওই ম্যাচে আমরা সতেজ হয়ে ফিরব। আশা করি, যে এনার্জি আজ আমাদের ছিল না, নেপালের বিপক্ষে ম্যাচে থাকবে। এখনও আমাদের সুযোগ আছে ফাইনাল খেলার।’

তিনি ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশ। ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে নেপাল।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড