• রোববার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ব্রাজিলীয় ৮ খেলোয়াড়ের নিষেধাজ্ঞা তুলে নিল ফিফা

  ক্রীড়া ডেস্ক

১১ সেপ্টেম্বর ২০২১, ২১:০৬
ব্রাজিলীয় ৮ খেলোয়াড়
ব্রাজিলীয় ৮ খেলোয়াড়। (ছবি: সংগৃহীত)

ক্লাবের হুমকির কারণে জাতীয় দলকে উপেক্ষা করায় ফিফার নিষেধাজ্ঞায় পড়েছিলেন আট ব্রাজিলিয়ান ফুটবলারসহ মেক্সিকো, চিলি, প্যারাগুয়ের বেশ কয়েকজন খেলোয়াড়। তবে এবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

করোনার কারণে ল্যাতিন আমেরিকার দেশগুলো থেকে আগতদের ওপর কড়া নিয়ম জারি করে ব্রিটিশ সরকার। এসব দেশ থেকে কেউ ইংল্যান্ডের প্রবেশ করলে তাদের বাধ্যতামূলক ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। আর একারণেই ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের জন্য নিজেদের খেলোয়াড়দের ছাড়পত্র দেয়নি।

খেলোয়াড়দের না ছাড়ায় ইপিএলে খেলা দক্ষিণ আমেরিকার খেলোয়াড়দের ওপর পাঁচ দিনের নিষেধাজ্ঞা আরোপ করে ফিফা। ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশনের (সিবিএফ) অনুরোধেই খেলোয়াড়দের এই শাস্তি দেওয়া হয়।

পরবর্তী ইংলিশ ক্লাবগুলোর সঙ্গে সমঝোতায় পৌঁছেছে সিবিএফ। ব্রাজিলিয়ান বোর্ডের সবুজ সংকেত পাওয়ার পর ওই আট ব্রাজিলিয়ানের ওপর আরোপিত ‘পাঁচ দিনের নিষেধাজ্ঞা’ তুলে নেওয়ার কথা শুক্রবার জানিয়েছে ফিফা।

শুধু ব্রাজিল নয়, অন্য তিন দেশ- চিলি, মেক্সিকো ও প্যারাগুয়ের ফুটবল ফেডারেশনও সবুজ সংকেত দিয়েছে। ইংলিশ লিগে খেলা এই তিন দেশের ফুটবলারদের লিগের শুরুর ম্যাচে খেলতে আর কোনো বাধা থাকল না। ফিফা, জাতীয় দল ও ক্লাবগুলোর বৈঠকের পর খেলোয়াড়দের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ব্যাপারে সমঝোতায় পৌঁছেছে সংশ্লিষ্ট পক্ষগুলো।

আরও পড়ুন : ৪১ বছর বয়সে বিশ্বকাপ দলে ডেসকাট

নিষেধাজ্ঞায় পড়া ব্রাজিলীয় ফুটবলাররা ছিলেন লিভারপুলের অ্যালিসন বেকার, রবার্তো ফিরমিনো ও ফ্যাবিনহো, ম্যানচেস্টার সিটির এদেরসন ও গাব্রিয়েল জেসুস, ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেদ, চেলসির থিয়াগো সিলভা ও লিডস ইউনাইটেডের রাফিনিয়া।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড