• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আড়াই বছর পর আন্তর্জাতিক ম্যাচ খেলবে সাবিনারা

  ক্রীড়া ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ২০:৪৩
বাংলাদেশ নারী ফুটবল দলের সদস্যরা
বাংলাদেশ নারী ফুটবল দলের সদস্যরা। (ছবি: সংগৃহীত)

২০১৯ সালের মার্চ মাসে সর্বশেষ জাতীয় দলের জার্সিতে ম্যাচ খেলেছিলেন বাংলাদেশের মেয়েরা। সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের বিপক্ষে ওই ম্যাচের পর আর মাঠে নামা হয়নি সাবিনা-কৃষ্ণাদের। বয়সভিত্তিক বিভিন্ন ম্যাচ খেলা হলেও জাতীয় দলের ম্যাচ বন্ধ আড়াই বছর ধরে। দীর্ঘ সময় পর অবশেষে মেয়েরা আন্তর্জাতিক ম্যাচ খেলবেন।

উজবেকিস্তানে এশিয়ান কাপ ম্যাচ খেলতে বাংলাদেশ নারী ফুটবল দল সোমবার ঢাকা ছেড়েছে। তবে সরাসরি উজবেকিস্তান যাচ্ছে না গোলাম রব্বানী ছোটনের দল। যাওয়ার পথে নেপালের কাঠমান্ডুতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে ৯ ও ১২ সেপ্টেম্বর। ফ্লাইট জটিলতার কারণে নির্দিষ্ট ভাড়ার তিনগুণ বেশি ব্যয় করে বাংলাদেশের মেয়েদের নেপাল পাঠানো হয়েছে চার্টার্ড ফ্লাইটে।

বাংলাদেশ দল সেখান থেকে ১৪ সেপ্টেম্বর যাবে উজবেকিজস্তান। ফিফা উইন্ডোতে না পড়ায় নেপালের বিপক্ষে ম্যাচ দুটি আন্তর্জাতিক স্বীকৃতি পাবে না।

১৯ সেপ্টেম্বর উজবেকিস্তানে এশিয়ান কাপ বাছাইয়ের ম্যাচে জর্ডানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচ দিয়েই ঠিক দুই বছর ৬ মাস পর খুলছে সাবিনা-কৃষ্ণাদের আন্তর্জাতিক ম্যাচের বদ্ধদুয়ার। দ্বিতীয় ম্যাচ ২২ সেপ্টেম্বর ইরানের বিপক্ষে।

যাওয়ার আগে নারী ফুটবল দলের প্রধান কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘আমাদের দুই প্রতিপক্ষ জর্ডান ও ইরান শক্তিশালী। র্যাংকিংসহ সব দিক দিয়ে এগিয়ে তারা। তবে লিগ শেষ হওয়ার পর থেকে মেয়েরা কঠোর অনুশীলন করেছে। এখন তারা ভালো একটা অবস্থানে রয়েছে। আশা করি, আমাদের মেয়েরা ভালো কিছু করবে সেখানে।’

অধিনায়ক সাবিনা খাতুন বলেছেন, ‘উজবেকিস্তান যাওয়ার আগে নেপালের প্রস্তুতি ম্যাচ দুটো খেললে বুঝতে পারব আমরা কোন অবস্থানে আছি।’

আগামী বছর অনুষ্ঠিতব্য নারী এশিয়ান কাপের বাছাইয়ের খেলা হচ্ছে ৮ গ্রুপে। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল উঠবে চূড়ান্ত পর্বে। গত আসরের চ্যাম্পিয়ন, রানার্সআপ, তৃতীয় দল এবং স্বাগতিক ভারতকে নিয়ে হবে চূড়ান্ত পর্ব।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড