• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৩৯ বছর কোমায় থেকে বিদায় নিলেন অ্যাডামস

  ক্রীড়া ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৮
ফ্রান্সের সাবেক ফুটবলার জ্যা পিয়েরে অ্যাডামস
ফ্রান্সের সাবেক ফুটবলার জ্যা পিয়েরে অ্যাডামস। (ছবি: সংগৃহীত)

দীর্ঘ ৩৯ বছর পৃথিবীতে থেকেও ছিলেন না, প্রায় চার দশকে বলেননি একটি কথাও। সে এক বিশাল ট্র্যাজেডি, জ্যা পিয়েরে অ্যাডামস ছিলেন এই ট্রাজিডির নায়ক।

হাটুতে অস্ত্রোপচারের জন্য ভর্তি হয়েছিলেন হাসপাতালে কিন্তু শিক্ষানবীশ চিকিৎসক কী থেকে যে কী করলেন, তারপর আর চোখ মেলে তাকানোই হলো না। চেতনানাশক ব্যবহার করতে গিয়ে চিকিৎসক যে ভুল করলেন, অ্যাডামস তার মাশুল গুনলেন প্রায় চল্লিশ বছর।

কিন্তু সে ট্রাজিডির অবসান ঘটেছে, প্রায় চার দশক জীবন-মৃত্যেুর সন্ধিক্ষণে থেকে চলে গেলেন ফ্রান্সের এই সাবেক ফুটবলার। যেন মুক্তি পেলেন জীবন যুদ্ধ থেকে।

রক্ষনভাগের ফুটবলার ছিলেন অ্যাডামস। জন্ম সেনেগালে হলেও একটা সময় খেলেছেন ফ্রান্স জাতীয় দলে। ছিলেন লিগ ওয়ানের দল নেস ও প্যারিস সেন্ট জার্মেই (পিএসজির) ফুটবলারও। এরমধ্যে ফরাসি জাতীয় দলের হয়ে ১৯৭২ থেকে ৭৬ সালে খেলেছেন ২২টি ম্যাচ। এই ডিফেন্ডার পিএসজির হয়ে খেলেন ৪১টি ম্যাচ।

ক্যারিয়ারে প্রায় শেষদিকে এসে হাঁটুর ইনজুরিতে পড়েন অ্যাডামস। এই চোট থেকে মুক্তি পেতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন তিনি। কিন্তু যেদিন চিকিৎসা শুরু হলো, সেদিনই লিঁওর সেই হাসপাতালের অনেক কর্মী ছিলেন ধর্মঘটে। হাসপাতালে ছিল চিকিৎসক সঙ্কট।

এ কারণেই একই সময়ে অ্যাডামসসহ আটজন রোগীর দেখাশোনা করার দায়িত্ব পড়ে এক অ্যানেসথেস্টিস্টের। আর সেই দ্বায়িত্বটা পালন করতে গিয়ে ভুল করে বসেন সেই অ্যানেসথেটিস্ট। তার ভুলে অ্যাডামসের কার্ডিয়াক অ্যারেস্ট ও মস্তিষ্ক ক্ষতিগ্রস্ত হয়। এরপর থেকেই বিছানায় কেটেছে তার বাকিটা জীবন। টানা ৩৯ বছর। তিনি শুনতে পেতেন। হয়তো বুঝতেও পেতেন। কিন্তু নড়াচড়া আর কিছু বলার সুযোগ ছিল না।

এবার সেই জীবন থেকেও মুক্তি পেলেন অ্যাডামস। তার স্ত্রী বার্নাডেট নিমসের কান্না যে থামছেই না। অ্যাডামসের শেষ ৩৯ বছরের সেই অসহায়ত্বের জীবনে তিনিই যে ছিলেন সব সময়ের সঙ্গী। নিমসের ভালবাসা, পরিচর্যাতেই হয়তো জীবন-মৃত্যুর সন্ধিক্ষণের পথ দীর্ঘ হলো এতোটা!

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড