• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেসিকে পেলে দুটি বিশ্বকাপ জিততো উরুগুয়ে!

  ক্রীড়া ডেস্ক

৩০ এপ্রিল ২০২১, ০৯:২৩
লিওনেল মেসি
লিওনেল মেসি। (ছবি: সংগৃহীত)

তাকে বলা হয় বর্তমান সময়ে এই গ্রহের সেরা ফুটবলার। শুধু তাই নয়, পেলে-ম্যারাডোনার শ্রেষ্ঠত্বেও ভাগ বসিয়ে দিতেন যদি একটিমাত্র বিশ্বকাপ জিততে পারতেন! ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনাকে ফাইনালে তুলেও পারেননি শিরোপা জিতে নিতে।

কিন্তু উরুগুয়ে কিংবদন্তী দিয়েগো লুগানো দাবি করছেন, যদি মেসি আর্জেন্টিনার না হয়ে উরুগুয়ের হতেন, তাহলে তারা অন্তত দুটি বিশ্বকাপ জিততে পারতেন।

লুগানোর এই কথার অর্থ, মেসির একার যে সামর্থ্য রয়েছে, সঙ্গে যদি উরুগুয়ের বাকি শক্তি যোগ হতো, তাহলে আগের তিন বিশ্বকাপের মধ্যে দুটি বিশ্বকাপ তারাই জিততে পারতেন। অর্থ্যাৎ, আর্জেন্টিনা জাতীয় দলে মেসির আশপাশে যারা রয়েছেন, তারা সঠিকভাবে মেসির জন্য সঠিক কাজটি করতে ব্যর্থ হয়েছেন।

উরুগুয়ের হয়ে ৯৫টি ম্যাচ খেলেছেন লুগানো। ক্লাব ফুটবলে স্প্যানিশ ক্লাব মালাগা এবং ইংলিশ ক্লাব ওয়েস্টব্রম উইচের হয়ে খেলেছেন। তিনি বিশ্বাস করেন, মেসি উরুগুইয়ান হলে অন্তত দুটি বিশ্বকাপের চিত্র ভিন্ন হতে পারতো।

উরুগুইয়ান পত্রিকা টি ওয়াই দেপোর্তিয়ার সঙ্গে এক সাক্ষাৎকারে লুগানো বলেন, ‘যদি মেসির গায়ে উরুগুয়ের জার্সি থাকতো, তাহলে ২০১০ বিশ্বকাপটা আমরাই জিততে পারতাম, নিশ্চিত।’

পরক্ষণে বলেন, ‘শুধু ২০১০ সালেই নয়, যদি ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে মেসিকে নিয়ে খেলতে যেতে পারতো উরুগুয়ে, তাহলে তারা কোনোভাবেই সুয়ারেজকে কিক আউট করতে পারতো না এবং উরুগুয়ে অবশ্যই এই বিশ্বকাপটি জিতে যেতে পারতো, এটা নিশ্চিত।’

২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে উরুগুয়ে শেষ করেছিল চতুর্থস্থানে থেকে। সেমিফাইনালে তারা ৩-২ গোলে হেরেছিল নেদারল্যান্ডসের কাছে। এরপর তারা একই ব্যবধানে জার্মানির কাছে হেরেছিল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে।

২০১৪ বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠলেও উরুগুয়ে হারায় লুইস সুয়ারেজকে। ইতালির জিওর্জিও কিয়েল্লিনির ঘাড়ে কামড় দেয়ার অপরাধে টুর্নামেন্ট থেকেই বহিস্কার করা হয় সুয়ারেজকে। পরে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় তারা।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড