• সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাদের দেখলেই মনে হত খুন করে ফেলি : রামোস

  ক্রীড়া ডেস্ক

১৮ নভেম্বর ২০২০, ১১:৩৬
সার্জিও রামোস
সার্জিও রামোস (ছবি : সংগৃহীত)

কি ভয়ঙ্কর কথা! চরম প্রতিদ্বন্দ্বী দুই দলের সদস্য তারা। ক্লাব ফুটবলে তাদের সম্পর্কটা যেন সাপে-নেউলে। পারলে একে অপরকে ধ্বংসের শেষ সীমায় পৌঁছে দেয়, এমন অবস্থা। অথচ জাতীয় দলে এসেই কি না তাদেরকে খেলতে হয় একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে।

পৃথিবীর প্রতিটি জাতীয় ফুটবল দলেরেই একই অবস্থা। ক্লাব ফুটবলে তুমুল শত্রুতা থাকলেও, জাতীয় দলে এসে মিশে যেতে হয় একই রক্তের বাধনে। আবার জাতীয় দলে একে অপররের চরম শত্রু, কিন্তু ক্লাব ফুটবলে হয়তো থাকতে হয় একই ছাদের নিচে।

এমন চরম বাস্তবতাটা সবচেয়ে বেশি অনুভূত হয় সম্ভবত দুই স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যে। ২০১০ সালে, দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে। তখন রিয়াল মাদ্রিদে হোসে মরিনহো কোচ হয়ে আসেননি। তবুও, দুই দলের খেলোয়াড়দের মধ্যে সম্পর্কটা ছিল পুরোপুরি সাপে-নেউলে।

এমন পরিস্থিতিতে কিভাবে সম্ভব হয়েছিল স্পেনের বিশ্বকাপ জয়? বিংশ শতাব্দীর অন্যতম সেরা বিশ্বকাপ ছিল দক্ষিণ আফ্রিকায়। সেখান থেকে কিভাবে লা রোজারা শিরোপা জয় করে এনেছিল ইউরোপে?

অ্যামাজনের একটি ইভেন্টে উপস্থিত হয়ে এমন কিছু প্রশ্নেরই জবাব দিতে হয়েছে তখন স্পেন দলের ডিফেন্ডার, বর্তমান দলের অধিনায়ক সার্জিও রামোসকে। যিনি এখন রিয়াল মাদ্রিদেরও অধিনায়ক। এক দশক আগে তখনও খেলতেন রিয়াল মাদ্রিদে।

অ্যামাজন স্পেনের বিশ্বকাপ জয় নিয়ে একটি ডকুমেন্টারি তৈরি করছে। মূলতঃ সেখানেই সেই বিশ্বকাপের নানা পর্ব নিয়ে কথা বলেছেন রামোস। যার মধ্যে ছিল, বিশ্বকাপ দলে বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের একে অপরের সঙ্গে মিশে যাওয়ার বিস্তারিতও।

রামোস জানিয়েছেন, বিশ্বকাপ শুরুর আগে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার খেলোয়াড়দের মধ্যে ছিল খুবই বিদ্বেষমূলক সম্পর্ক। মনে হচ্ছিল যেন, তারা একে অপরকে হত্যা করবে; কিন্তু বিশ্বকাপে খেলতে যাওয়ার পর তার ছিটেফোটাও ছিল না।

আরও পড়ুন : ইতিহাসের সবচেয়ে বড় পরাজয় পেল জার্মানরা

রামোস ব্যাখ্যা করেন, ‘আমাদের মধ্যে সম্পর্ক ছিল যেন, একে অপরকে দেখলেই খুন করে ফেলি। স্পেন দলে বার্সা এবং রিয়াল মাদ্রিদের অনেক খেলোয়াড় ছিল। আমাদের মধ্যে মতানৈক্য ছিল নিয়মিত ব্যাপার; কিন্তু ভিসেন্তে দেল বস্ক (তখনকার স্পেন কোচ) একটা দারুণ কাজ করেছিলেন। তিনি আমাদের মধ্যে ঐক্য স্থাপন করেছিলেন এবং ক্লাবের ইস্যুটাকে কেন্দ্র করে আমাদের মধ্যে যে বৈপরিত্য কিংবা বিভাজন ছিল, সেটাকে পুরোপুরি দুর করে দিয়েছিলেন। যে কারণে আমরা একটি শক্তিশালী জাতীয় দলে পরিণত হতে পেরেছিলাম।’

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড