• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাটলারের চোখ গেইলের সিংহাসনে

  ক্রীড়া ডেস্ক

২৮ মে ২০২২, ১৬:১৯
জস বাটলার
জস বাটলার। (ছবি : সংগৃহীত)

দীর্ঘ ১৪ বছর পর আইপিএলের ফাইনালের টিকিট পেয়েছে রাজস্থান রয়্যালস। দ্বিতীয় কোয়ালিফায়ারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে হারিয়ে টিকেট কনফার্ম করেছে দলটি। যার সবচেয়ে বড় অবদান ইংল্যান্ডের উইকেটরক্ষক ব্যাটার জস বাটলারের। ১৫৮ রানের লক্ষ্যে একাই করেছেন ৬০ বলে ১০৬ রান।

এই সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরার পুরস্কারের পাশাপাশি আইপিএলের রেকর্ডবুকেও ঝড় তুলেছেন বাটলার। আইপিএল চলতি আসরে বাটলারের এটি চতুর্থ সেঞ্চুরি। যা কিনা টুর্নামেন্টের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড।

এর আগে ২০১৬ সালের আসরে প্রথম ব্যাটার হিসেবে আইপিএলের এক আসরে চারটি সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি। আইপিএল তো বটেই বিশ্বের যেকোনো টি-টুয়েন্টি টুর্নামেন্টের এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড ছিল এটি। যেখানে এতদিন ধরে একাই ছিলেন কোহলি।

চলতি আসরে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, দিল্লি ক্যাপিট্যালস ও সবশেষে কোহলির ব্যাঙ্গালুরুর বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে সেই রেকর্ডে ভাগ বসালেন বাটলার। ফাইনালে সেঞ্চুরি করতে পারলে এককভাবে শীর্ষে উঠে যাবেন এ ডানহাতি মারকুটে ব্যাটার।

আইপিএলে সব মিলিয়ে বাটলারের সেঞ্চুরি পাঁচটি। টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ ছয়টি সেঞ্চুরির মালিক ক্রিস গেইল। এরপরই পাঁচ সেঞ্চুরি নিয়ে কোহলি ও বাটলারের অবস্থান। আর একটি সেঞ্চুরি করতে পারলে গেইলের রেকর্ডেও ভাগ বসাবেন বাটলার।

চার সেঞ্চুরির এই আসরে চারটি ফিফটিও হাঁকিয়েছেন বাটলার। সব মিলিয়ে ১৫১.৪৭ স্ট্রাইকরেট ও ৫৮.৮৫ গড়ে ১৬ ম্যাচে ৮২৪ রান করেছেন। আইপিএলে মাত্র দ্বিতীয় ব্যাটার হিসেবে এক আসরে ৮০০’র বেশি রান করলেন তিনি। এর আগে ২০১৬ সালের কোহলি ৯৭৩ ও ডেভিড ওয়ার্নার করেছিলেন ৮৪৮ রান।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড