• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

আফগানিস্তানকেও হুমকি দিচ্ছে স্কটল্যান্ড

  ক্রীড়া ডেস্ক

২৫ অক্টোবর ২০২১, ১৮:২৬
স্কটল্যান্ড দল
স্কটল্যান্ড দল। (ছবি: সংগৃহীত)

টি-টুয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের খেলায় আজ রাত আটটায় মুখোমুখি হবে ক্রিকেটের দুই উঠতি শক্তি আফগানিস্তান ও স্কটল্যান্ড। গ্রুপ পর্বে দারুণ খেলে নজর কেড়েছে স্কটল্যান্ড। সহযোগী দেশ হয়েও তারা হারিয়েছে টেস্ট খেলুড়ে বাংলাদেশকে। এদিকে টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা আটে থাকার সুবাদে সরাসরি সুপার টুয়েলভে খেলছে সদ্যই টেস্ট স্ট্যাটাস পাওয়া আফগানরা।

স্কটল্যান্ড দলটি বেশ ভারসাম্যপূর্ণ। অধিনায়ক কাইল কোয়েটজারের নেতৃত্বে গ্রুপ পর্বে বেশ শক্তিশালী মনে হয়েছে তাদের। দলটির ১২ ক্রিকেটার খেলেন বিশ্বমানের ইংলিশ লিগ কাউন্টি ক্রিকেট চ্যাম্পিয়নশিপে। চলতি বিশ্বকাপে নতুন বলে বেশ ভাল করছেন ব্র্যাডলি হিল, জস ডেভি। উইকেটের সহায়তা পেলে বাঁহাতি স্পিনার মার্ক ওয়াটও হয়ে উঠতে পারেন ভয়ংকর।

এদিকে তালেবানের ক্ষমতা দখলের পর থেকেই অস্থির পরিস্থিতি বিরাজ করছে আফগান ক্রিকেটে। দল নির্বাচনে ভূমিকা না থাকায় অধিনায়কত্ব ছেড়েছেন রশিদ খান এমন গুঞ্জনও শোনা গিয়েছিল। এমন কঠিন পরিস্থিতিতে আবারও নেতার ভূমিকায় অভিজ্ঞ মোহাম্মদ নবী। তারকা লেগ স্পিনার রশীদ খানের সাথে তরুণ অফ স্পিনার মুজিবুর রহমানও হয়ে উঠতে পারেন এক্স ফ্যাক্টর।

এদিকে স্কটিশ লেগ স্পিনার ওয়াট তো সরাসরি হুমকি দিয়ে বসেছেন বাকি দলগুলোকে। সাফ জানিয়ে দিয়েছেন, ‘এই বিশ্বকাপে আমরা কিন্তু কিছু অঘটন ঘটাতে পারি। এর আগেও কিন্তু আমরা এমন অঘটন ঘটিয়েছি। এ বার পারব না কেন? অন্তত এটুকু বলতে পারি, কোনো দলই আমাদের হালকা নিতে পারবে না। স্কটল্যান্ডকে নিয়ে বাকি দলগুলোকে ভাবতেই হবে। আমাদের দল কিন্তু দারুণ ছন্দে রয়েছে।’

ছন্দে থাকলেও রশীদ নবিদের পরাস্ত করতে নিজেদের সেরা ক্রিকেটটাই খেলতে হবে কোয়েটজারের দলকে। কোন ফরম্যাটেই আফগানিস্তানকে এখন আর হালকাভাবে নেয় না বড় দলগুলো। ক্ষুদ্রতম ফরম্যাট টি-টুয়েন্টিতে যে কোনও সময় চমকে দিতে পারে আফগানিস্তান। নবী, মুজিব জাদরানরা কুড়ি ওভারের জায়ান্ট কিলার। ঝড় তোলা থেকে পিচ থেকে ঘূর্ণি আদায় করে নেওয়া, সবই থাকে আফগানদের ম্যাচে।

আরও পড়ুন : তর্কের শাস্তি পেলেন লিটন-লাহিরু

দেশের পরিস্থিতি যাই হোক না কেন, নিজেদের সেরাটা দেওয়ার জন্যই মাঠে নামবেন নবীরা। আফগান অধিনায়ক বলেছেন, ‘দুবাইয়ে আমরা যখন এসেছিলাম, তখন কিছু সমস্যা ছিল। দলের সাথে অনুশীলনের খুব বেশি সুযোগ পাইনি। তবে দুটো প্রস্তুতি ম্যাচের পর অনেকটাই মানিয়ে নিতে পেরেছি। আপাতত প্রথম ম্যাচটা নিয়েই আমরা ভাবছি।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড