• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

টানা ৪ উইকেট নিলে ডাবল হ্যাটট্রিক কেন হয়?

  ক্রীড়া ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ২০:৫৮
রশিদ খান, কার্টিস ক্যাম্ফার ও লাসিথ মালিঙ্গা
রশিদ খান, কার্টিস ক্যাম্ফার ও লাসিথ মালিঙ্গা। (ছবি: সংগৃহীত)

ক্রিকেটে কোনো বোলার তিন বলে তিন উইকেট নিলে সেটিকে বলা হয় হ্যাটট্রিক। কবে থেকে এই শব্দের প্রচলন, তা সুনির্দিষ্টভাবে জানা যায় না। তবে ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটে কোনো বোলার যখন তিন বলে তিন উইকেট নিতেন, তখন তাকে একটি হ্যাট উপহার দিতো তার ক্লাব।

এ কারণে তিন বলে তিন উইকেট নেয়ার ট্রিককে (কৌশল) হ্যাটট্রিক নামকরণ করা হয়। হ্যাটট্রিকের বিষয়ে কমবেশি সবারই ধারণা রয়েছে। তবে ডাবল হ্যাটট্রিকের বিষয়টি খুব একটা দেখা যায় না। কেননা ডাবল হ্যাটট্রিক করা যে রীতিমতো বিরল কীর্তি।

সোমবার (১৮ অক্টোবর) টি-টুয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় দিনের প্রথম ম্যাচে ডাবল হ্যাটট্রিকের সেই বিরল কৃতিত্ব দেখিয়েছেন আয়ারল্যান্ডের পেস বোলিং অলরাউন্ডার কার্টিস ক্যাম্ফার। কুড়ি ওভারের বিশ্বকাপে তার আগে আর কেউই ডাবল হ্যাটট্রিক করতে পারেননি।

টি-টুয়েন্টি ক্যারিয়ারে আগের চার ম্যাচে মাত্র তিন উইকেট পাওয়া ক্যাম্ফার, আজ চার বলেই নিয়েছেন চার উইকেট। আর এর সুবাদেই হয়েছে ডাবল হ্যাটট্রিক। এখন প্রশ্ন জাগে, তিন বলে তিন উইকেটে হ্যাটট্রিক হলে, ডাবল হ্যাটট্রিকের জন্য কেন ছয় বলে ছয় উইকেট প্রয়োজন পড়ছে না?

হ্যাটট্রিকের মতো ডাবল হ্যাটট্রিকের প্রচলন শুরুর বিষয়েও সুনির্দিষ্ট তথ্য জানা যায় না। তবে সর্বপ্রথম অস্ট্রেলিয়ার ক্রিকেটে এর ব্যবহার শুরু হয়। চার বলে চার উইকেটকে ডাবল হ্যাটট্রিক বলার স্পষ্ট কারণও ব্যাখ্যা করেছে তারা।

মূলত চার বলে চার উইকেট নেয়া মানে দুইটি ধারায় তিন বলে তিন উইকেট নেয়া হয়। প্রথমটি ১-২-৩ নম্বর বলে এবং দ্বিতীয় ২-৩-৪ নম্বর বলে। এ কারণে কোনো বোলার চার বলে চার উইকেট নিলে সেটিকে ডাবল হ্যাটট্রিক হিসেবেই উল্লেখ করা হয়।

ডাবল হ্যাটট্রিক এতোটাই বিরল যে আন্তর্জাতিক ক্রিকেটে এখনও পর্যন্ত মাত্র চারবার দেখা মিলেছে এমন ঘটনার। সর্বপ্রথম ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার বলে চার উইকেট নিয়েছিলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা।

এরপর ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চার বল চার উইকেট নেয়ার কৃতিত্ব দেখান আফগানিস্তানের লেগস্পিনার রশিদ খান। একই বছরের সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল হ্যাটট্রিক করেন লঙ্কান কিংবদন্তি মালিঙ্গা।

আরও পড়ুন : বিশ্বকাপে আইরিশ পেসারের ডাবল হ্যাটট্রিক

আর এবার বিশ্বের তৃতীয় বোলার হিসেবে চতুর্থ ডাবল হ্যাটট্রিকের জন্ম দিলেন কার্টিস ক্যাম্ফার। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে ইনিংসের দশম ওভারে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে উইকেট নেয়ার মাধ্যমে এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিকের পাশাপাশি চার বলে চার উইকেট নেয়ার বিরল রেকর্ড গড়েছেন তিনি।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড