• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শ্রীলঙ্কার প্রথম টেস্ট অধিনায়ক বান্দুলার মৃত্যু

  ক্রীড়া ডেস্ক

১৮ অক্টোবর ২০২১, ১৮:২৬
বান্দুলা ওয়ার্নাপুরা
বান্দুলা ওয়ার্নাপুরা। (ছবি: সংগৃহীত)

শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট অধিনায়ক বান্দুলা ওয়ার্নাপুরা আর নেই। সোমবার (১৮ অক্টোবর) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেছেন ৬৮ বছর বয়সী বান্দুলা।

এক বিবৃতিতে, শ্রীলঙ্কার প্রথম টেস্ট অধিনায়ক বান্দুলা ওয়ার্নাপুরার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। এই কঠিন সময়ে বান্দুলার পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচের নেতৃত্ব দেন তিনি। দেশের হয়ে প্রথম রানও তার করা। দ্বিতীয় ইনিংসে প্রথম ওভার বোলিংও করার মাধ্যমে বিরল রেকর্ডও গড়েন তিনি। দেশের হয়ে সবমিলিয়ে চারটি টেস্ট এবং ১২টি ওয়ানডে খেলেন বান্দুলা।

প্রথম শ্রেণির ক্রিকেটে বান্দুলার অভিষেক হয় ১৯৭০ সালে, ভারতের বিশ্ববিদ্যালয় দলের বিপক্ষে। তার প্রথম শ্রেণির ক্যারিয়ারে টার্নিং পয়েন্ট ছিলো ১৯৭৩-৭৪ মৌসুমে পাকিস্তান অনূর্ধ্ব-২৫ দলের বিপক্ষে খেলা ১৫৪ রানের ইনিংসে।

সেই মৌসুমে একটি চার দিনের ম্যাচে পাকিস্তান একাদশের বিপক্ষে ৯২ রানের ঝকঝকে একটি ইনিংস খেলেন বান্দুলা। ঐ ম্যাচে পাকিস্তান একাদশে আসিফ মাসুদ, সেলিম আলতাফ এবং ইন্তেখাব আলমের মতো টেস্ট বোলাররাও ছিলেন।

১৯৭৫ সালের বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় এ সাবেক ওপেনারের। পরের ম্যাচে ডেনিস লিলি এবং জেফ থমসনের মতো ভয়ঙ্কর পেস জুটির বিরুদ্ধে ৩৯ বলে ৩১ রান করেন তিনি।

আরও পড়ুন : বিশ্বকাপে খুব বেশি আত্মবিশ্বাসী হ্যাজেলউড

বিশ্বকাপের পরের আসরে বান্দুলার নেতৃত্বে ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয় লাভ করে শ্রীলঙ্কা। ১৯৮১-৮২ মৌসুমে পাকিস্তানের বিপক্ষে আসে তার ওয়ানডে ক্যারিয়ারের সর্বোচ্চ ৭৭ রান। কিন্তু ম্যাচটি আট উইকেটে হেরে যাওয়ায় তার এই ইনিংস বৃথা যায়।

খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর শ্রীলঙ্কার কোচিং সেট-আপে দায়িত্ব পালন শুরু করেন তিনি। পরে কোচিং পরিচালকের দায়িত্বও পান বান্দুলা।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড