• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দ্রুত ডাবল সেঞ্চুরিতে রেকর্ড ভাঙলেন হেড

  ক্রীড়া ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৭:০৫
ট্রাভিস হেড
ট্রাভিস হেড। (ছবি: সংগৃহীত)

রেকর্ডের চূড়ায় আগে থেকেই ছিলেন ট্রাভিস হেড। সেখানে আরও একবার লেখা হয় গেল তার নাম। লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ডে নিজেকেই ছাড়িয়ে গেলেন এই অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

অস্ট্রেলিয়ার ঘরোয়া একদিনের ম্যাচের টুর্নামেন্ট মার্শ কাপে বুধবার সাউথ অস্ট্রেলিয়ার হয়ে কুইন্সল্যান্ডের বিপক্ষে ১২৭ বলে ২৩০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন হেড। এই ইনিংসের পথে ২৭ বছর বয়সী বাঁহাতি ব্যাটসম্যান ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ১১৪ বলে।

লিস্ট ‘এ’ ক্রিকেটে দ্রুততম ডাবল সেঞ্চুরি এখন এটিই। ২০১৫ সালে এই টুর্নামেন্টেই সাউথ অস্ট্রেলিয়ার হয়ে ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিপক্ষে হেড দুইশ ছুঁয়েছিলেন ১১৭ ।

লিস্ট ‘এ’ ক্রিকেটে তৃতীয় দ্রুততম ডাবল সেঞ্চুরিয়ান ইংলিশ ব্যাটসম্যান বেন ডাকেট। ২০১৬ সালে ইংল্যান্ড লায়ন্সের হয়ে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিপক্ষে দুইশ করেছিলেন তিনি ১২৩ বলে।

শুধু দ্রুততম ডাবলই নয়, হেড নিজের নাম তুলেছেন রেকর্ড বইয়ের আরেকটি পাতায়। লিস্ট ‘এ’ ক্রিকেটে একাধিক ডাবল সেঞ্চুরি করা মাত্র তৃতীয় ব্যাটসম্যান তিনি। তিনটি ডাবল সেঞ্চুরি করে সবার ওপরে রোহিত শর্মা। তার তিনটি দ্বিশতকই আন্তর্জাতিক ওয়ানডেতে।

রোহিত ও হেড ছাড়া দুটি ডাবল সেঞ্চুরি করেছেন আর কেবল সাবেক ইংল্যান্ড ব্যাটসম্যান অ্যালেস্টার ব্রাউন।

অ্যাডিলেডে কুইন্সল্যান্ডের বিপক্ষে এই ম্যাচে হেড উইকেটে যান তিন নম্বরে, চতুর্থ ওভারে অ্যালেক্স কেয়ারি আউট হওয়ার পর। শুরুতে কিছু সময় এগোতে থাকেন তিনি বলপ্রতি রান করে। পরে গতি বাড়িয়ে ফিফটি করেন ৩৮ বলে। অভিষিকক কনর সালির বলে টানা দুই বাউন্ডারিতে পা রাখেন ফিফটিতে। পরে আরও ঝড় তুলে সেঞ্চুরি করেন ৬৫ বলে। ৯৭ থেকে কনর সালির বলেই ছক্কায় স্পর্শ করেন তিন অঙ্ক। সেখান থেকে পরের একশ করতে লাগে আর মোটে ৪৯ বল। শেষ পর্যন্ত ২৮ চার ও ৮ ছক্কায় ২৩০ করে আউট হন তিনি ৪৭তম ওভারে।

আরও পড়ুন : বিশ্বমঞ্চে সেরাটা দিতে তৈরি সোহান

লিস্ট ‘এ’ ক্রিকেটে ষষ্ঠ সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এটি। ২০০২ সালে অ্যালেস্টার ব্রাউনের করা ২৬৮ এখনও সর্বোচ্চ রানের রেকর্ড। হেডের সৌজন্যে ৪৮ ওভারের ম্যাচে সাউথ অস্ট্রেলিয়া রান তোলে ৯ উইকেটে ৩৯১।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড