• মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারত-পাকিস্তান ম্যাচ অন্য সব ম্যাচের মতোই : রিজওয়ান

  ক্রীড়া ডেস্ক

১০ অক্টোবর ২০২১, ১৭:১৮
মোহাম্মদ রিজওয়ান
মোহাম্মদ রিজওয়ান। (ছবি: সংগৃহীত)

ভারত-পাকিস্তান ম্যাচ অনেক সময়ই হয়ে ওঠে খেলার চেয়েও বড় কিছু। মাঠের সীমানা ছাড়িয়ে তা নাড়া দেয় দুই দেশের রাজনীতি থেকে শুরু করে সবকিছুতেই। বিশ্ব ক্রিকেটেও এই ম্যাচের আবেদন বাড়তি। যথারীতি এবারের বিশ্বকাপে দুই দলের লড়াইকে ঘিরেও চড়তে শুরু করেছে উত্তেজনার পারদ। তবে চারপাশের উত্তেজনায় বিচলিত নন মোহাম্মদ রিজওয়ান। পাকিস্তানের কিপার-ব্যাটার জানালেন, এই ম্যাচকে তারা অন্য সব ম্যাচের মতো করেই নেবেন।

চিরপ্রতিদ্বন্দ্বী দলের সঙ্গে লড়াই দিয়েই আগামী ২৪ অক্টোবর এবারের টি-টুয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে ভারত ও পাকিস্তান। দুই দলের লড়াই এখন কেবল দেখা যায় আইসিসি ও এসিসি ইভেন্টেই। লম্বা সময় পরপর মুখোমুখি তারা হয় বলে ম্যাচ ঘিরে আগ্রহের মাত্রাও থাকে তুঙ্গে।

এবারও সেই উত্তেজনার রেশ ছড়িয়ে পড়ছে ম্যাচের অনেক আগে থেকেই। তবে রিজওয়ানকে তা স্পর্শ করছে না। ৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৭ টেস্ট, ৪১ ওয়ানডে ও ৪৩ টি-টুয়েন্টি খেললেও এখনও ভারতের বিপক্ষে খেলার সুযোগ হয়নি তার। সব ঠিকঠাক থাকলে এবার তার সেই অভিজ্ঞতা হবে।

তবে পাকিস্তানে সংবাদ সম্মেলনে তিনি বললেন, এই ম্যাচকে আলাদা গুরুত্ব দেওয়া মানে বাড়তি চাপ নেওয়া।

তিনি বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচকে আমরা আর সব ম্যাচের মতোই দেখব। হাইপ তৈরি জয় সামাজিক যোগাযোগ মাধ্যমে ও সমর্থকদের মধ্যে, সেটায় কোনো সমস্যা নেই। কিন্তু আমাদের হৃদয়ে ও ভাবনায় আমরা এই ম্যাচকে অন্য সব দলের বিপক্ষে ম্যাচের মতোই দেখব। কারণ, আমরা ক্রিকেটাররা বাড়তি চাপ নিলে তা ভালো কিছু হবে না, আগেও যেমন দেখা গেছে।’

বিশ্বকাপে এই লড়াইয়ের চাপে বারবারই ভেঙে পড়েছে পাকিস্তান। ওয়ানডে ও টি-টুয়েন্টি বিশ্বকাপ মিলিয়ে ১২ বারের দেখায় একবারও তারা হারাতে পারেনি ভারতকে।

রিজওয়ান চাপকে দূরে সরাতে চাইলেও অবশ্য তাদের দেশ থেকেই চেপে বসছে চাপের নানা উপকরণ। পাকিস্তানের বোর্ড প্রধান রমিজ রাজা বেশ কদিন আগেই দলকে বলেছেন, যে কোনো মূল্যে হারাতে হবে ভারতকে। এই ম্যাচ জিততে পারলে এক বিনিয়োগকারী পাকিস্তান দলকে ব্ল্যাঙ্ক চেক দিতে প্রস্তুত বলেও দিন দুয়েক আগে জানান রমিজ।

সাবেক পাকিস্তান অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, এই ম্যাচে প্রবল চাপ থাকবেই। বহু ভারত-পাকিস্তান লড়াইয়ের অভিজ্ঞতায় সাবেক এই অলরাউন্ডার নিজের ইউটিউব চ্যানেলে বলছেন, ম্যাচ জিততে হলে সেই চাপকেই জয় করতে হবে।

আরও পড়ুন : অ্যান্ডোরার জালে ইংল্যান্ডের গোল উৎসব

আফ্রিদি বলেন, ‘দেখুন, ভারত-পাকিস্তান ম্যাচ সবসময়ই প্রচণ্ড চপের ম্যাচ। যে দল সেই চাপ ভালোভাবে সামলাতে পারে, তারাই ম্যাচ জেতে। পাশাপাশি, যে দল ভুল কম করবে, তাদের জয়ের সুযোগ বেশি থাকবে।’

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড