• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপের রণসাজে বাংলাদেশের ১৬ বছর আগের স্মৃতি

  ক্রীড়া ডেস্ক

০৮ অক্টোবর ২০২১, ২১:৫৭
২০০৫ সালের জার্সিতে মাশরাফি ও টি-টুয়েন্টি বিশ্বকাপের নতুন জার্সিতে লিটন দাশ
২০০৫ সালের জার্সিতে মাশরাফি ও টি-টুয়েন্টি বিশ্বকাপের নতুন জার্সিতে লিটন দাশ। (ছবি: সংগৃহীত)

দুয়ারে কড়া নাড়ছে আরও একটা টি-টুয়েন্টি বিশ্বকাপ। ব্যাট-বলের এই বিশ্বযুদ্ধে বাংলাদেশ ক্রিকেট দল কী জার্সি পরে খেলবে, তা এখনো প্রকাশ পায়নি। তবে ওমান ‘এ’ দলের বিপক্ষে যে জার্সি পরে আজ বাংলাদেশ খেলতে নামল, ধারণা করা হচ্ছে, সেটাই হতে যাচ্ছে টাইগারদের বিশ্বকাপের রণসাজ। আর সে সাজে ফিরে এসেছে ১৬ বছর আগের স্মৃতি, ২০০৫ সালের স্মৃতি।

সবশেষ নিউজিল্যান্ড সিরিজে যে জার্সি পরে খেলেছিল বাংলাদেশ, আজ সেটা দেখা যায়নি টাইগারদের গায়ে। সে জার্সিতে নিচের অংশে ছিল লালের আধিপত্য। পুরো আস্তিনই ছিল লালের দখলে।

নতুন জার্সির নিচের অংশ থেকে উঠে গেছে লাল ‘শেড’। জমিনে জলছাপ আছে, তবে পটভূমির পুরোটা জুড়ে সবুজ। পুরো আস্তিন লালের বদলে জায়গা করে নিয়েছে সবুজ। লালের অস্তিত্ব আছে কেবল কাঁধের অংশে।

আর সে অংশটাই ফিরিয়ে আনছে ১৬ বছর আগের স্মৃতি। কাঁধের অংশে গাঢ় লাল অংশটা নেমে গেছে কাঁধের কিছুটা নিচে পর্যন্ত, শেষে মিলে গেছে খানিকটা গোলাকৃতির হয়ে। ঠিক যেমন ছিল ২০০৫ সালের জার্সিতে। তবে সেবারের জার্সিতে সাদা বর্ডারের অংশটা ছিল একটু বেশি মোটা, লাল আর সাদার মাঝে ছিল কিছুটা দূরত্বও। তবে এবারের জার্সিতে লালের সাথেই চিকন সাদা বর্ডার জুড়ে দেওয়া হয়েছে।

তবে সেই জার্সির সঙ্গে বিশ্বকাপের ‘সম্ভাব্য’ জার্সির মিলটা শেষ এখানেই। সে জার্সিতে কাঁধের পাশাপাশি দুই পাশেও ছিল লাল-সাদার উপস্থিতি, ট্রাউজারেও। এবার জার্সি-ট্রাউজারের দু’পাশে সেই লাল-সাদার অস্তিত্ব নেই।

যেটুকু মিল আছে, তাই রীতিমতো আলোচনার বিষয়বস্তুতে পরিণত হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভক্ত-সমর্থকরা রোমন্থন করছেন পুরনো দিনের স্মৃতি। ২০০৫ সালের সেই জার্সির বাড়তি মাহাত্ম্য আছে বৈকি। সেই জার্সি পরেই জিম্বাবুয়ের মাটিতে বাংলাদেশের দীর্ঘ চার বছরের জয়খরা মিটেছিল ২০০৪ সালে। সে বছরই ভারতকে ঘরের মাটিতে হারানোর স্বাদ মিলেছিল সে জার্সি পরে।

আরও পড়ুন : সাকিব-মোস্তাফিজের আইপিএল ছাড়ার খবরটি ভুয়া

এরপর জিম্বাবুয়েকে হারিয়ে প্রথমবারের মতো সিরিজ জয়ের অনুভূতি, প্রবল পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারানোর স্মৃতি... সব তো সেই জার্সি পরেই। বাংলাদেশের নতুন জার্সি তাই সে জার্সি তো বটেই, যেন ফিরিয়ে আনল পুরনো সব দিনের স্মৃতিকেও।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড