• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপ যেতেই ভারতে ফিরবে ক্রিকেট

  ক্রীড়া ডেস্ক

২১ সেপ্টেম্বর ২০২১, ১৫:২০
ভারত ও নিউজিল্যান্ড
ভারত ও নিউজিল্যান্ড। (ছবি: সংগৃহীত)

টি-টুয়েন্টি বিশ্বকাপের ফাইনাল পর্যন্ত যেতে পারলে একরকম দৌড়ের উপর থাকতে হবে ভারত ও নিউজিল্যান্ডকে। সেই ম্যাচের দুই দিন বিরতির পরেই দ্বি-পাক্ষিক সিরিজে মুখোমুখি হবে দল দুটি। তাদের এই সিরিজ দিয়েই ভারতে ফিরবে ক্রিকেট।

করোনার প্রাদুর্ভাবে ভারত থেকে সরে গেছে দুটি টুর্নামেন্ট। দুটিই হচ্ছে মধ্যপ্রাচ্যে। সংযুক্ত আরব আমিরাতে চলছে আইপিএলের শেষ অংশ। এরপর ওমান ও এই দেশটিতেই হবে টি-টুয়েন্টি বিশ্বকাপ, যার ফাইনাল ১৪ নভেম্বর। এর দুই দিন পর জয়পুরে প্রথম টি-টুয়েন্টিতে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড।

নিরাপত্তার শঙ্কায় ওয়ানডে সিরিজ শুরুর কয়েক ঘণ্টা আগে পাকিস্তান ছাড়ার পর এই প্রথম উপমহাদেশে আসবে নিউ জিল্যান্ড। তারাসহ চারটি দলের বিপক্ষে ২০২১-২২ মৌসুমে আগামী নয় মাসে দেশের মাটিতে খেলবে ভারত। ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে রয়েছে সীমিত ওভারের সিরিজ। আর টেস্ট ও টি-টুয়েন্টি সিরিজ খেলবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে।

নিউজল্যান্ডের বিপক্ষে শেষ দুটি টি-টুয়েন্টি হবে ১৯ ও ২১ নভেম্বর। এরপর ২৫ নভেম্বর শুরু হবে কানপুর টেস্ট। মুম্বাইয়ে ৩ ডিসেম্বর শুরু দ্বিতীয় টেস্ট।

ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলবে ভারত। ক্যারিবিয়ানদের সফর শেষের ৫ দিন পরই শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট খেলবে ভারত, যা শুরু হবে ২৫ ফেব্রুয়ারি। পরের টেস্ট মোহালিতে, শুরু ৫ মার্চ।

ভারত সফরে তিনটি টেস্ট খেলার কথা ছিল লঙ্কানদের। কিন্তু তারা খেলবে দুটি। দুই দলের তিনটি টি-টুয়েন্টি হবে ১৩, ১৫ ও ১৮ মার্চ।

আরও পড়ুন : ব্যাঙ্গালুরুকে বড় ব্যাবধানে হারাল সাকিবের কলকাতা

শ্রীলঙ্কার মতো বদলে গেছে দক্ষিণ আফ্রিকার ভারত সফরের ম্যাচও। গত বছর তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলতে ভারতে এসে তারা কোনো ম্যাচ না খেলেই ফিরে যায় কোভিড-১৯ এর প্রাদুর্ভাবে। নতুন সূচিতে এবার তারা জুনে খেলবে পাঁচ ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ।

শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা সিরিজের মাঝের সময় আইপিএল আয়োজনের জন্য কাজে লাগাবে বিসিসিআই। ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই টুর্নামেন্টের আগামী আসরে খেলবে ১০ দল।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড