• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুপার লিগের স্বীকৃতি পাবে না পাক-কিউই সিরিজ

  ক্রীড়া ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪৬
পাকিস্তান ও নিউজিল্যান্ড
পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ। (ছবি: সংগৃহীত)

আগামী ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া পাকিস্তান ও নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজটি পাবে না আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগের স্বীকৃতি। দ্বিপাক্ষিক সিরিজ হিসেবেই তিনটি একদিনের আন্তর্জাতিক ম্যাচে মুখোমুখি হবে দুই দল। পাকিস্তান ক্রিকেট বোর্ড ও নিউজিল্যান্ড ক্রিকেট উভয়েই এ বিষয়ে সম্মত হয়েছে।

অনেকদিন ধরেই আন্তর্জাতিক ম্যাচগুলোতে নিখুঁত সিদ্ধান্তের জন্য ডিআরএসের (ডিসিশন রিভিউ সিস্টেম) সাহায্য নিয়ে আসছেন আম্পায়াররা। অনেক দলই ডিআরএসের ব্যবস্থা না থাকলে খেলতে স্বাচ্ছন্দবোধ করে না। তেমনটাই হয়েছে এই সিরিজে। তিন ম্যাচের এই সিরিজে ডিআরএসের ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে পিসিবি। আর এতেই বেঁকে বসেছে নিউজিল্যান্ড ক্রিকেট। ফলে সুপার লিগের অংশ হিসেবে এই সিরিজ খেলতে রাজি হয়নি তারা।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি সুযোগ পেতে এই সিরিজ বেশ গুরুত্বপূর্ণ দুটি দলের জন্যই। তাই বিশ্বকাপকে সামনে রেখে ডিআরএস ছাড়া মাঠে নামতে ঠিক স্বাচ্ছন্দ্যবোধ করছে না কিউইরা। ২০০৯ সালে শ্রীলঙ্কান দলের বাসে জঙ্গি হামলার পর থেকে দীর্ঘদিন পাকিস্তানে বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রিকেট। পাকিস্তানে ক্রিকেট ফেরাতে মরিয়া পিসিবি তাই সুপার লিগের স্বীকৃতি না পেলেও সিরিজটি খেলতে আগ্রহী।

আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলের ১০ নম্বরে অবস্থান করছে নিউজিল্যান্ড। সরাসরি বিশ্বকাপ খেলতে হলে পয়েন্ট টেবিলের শীর্ষ সাতে থাকতে হবে তাদের। এমন নড়বড়ে অবস্থায় তাই কোন ঝুঁকি নিতে রাজি নয় তারা। এদিকে পয়েন্ট টেবিলের ছয়ে অবস্থান করা পাকিস্তান রয়েছে কিছুটা নির্ভার।

ডিআরএস প্রযুক্তির ব্যবস্থা করা খুব কঠিন কিছু না হলেও আন্তর্জাতিক কোন ম্যাচে চাইলেই যে কেউ ডিআরএস প্রযুক্তি সরবরাহ করতে পারে না। আইসিসি অনুমোদিত নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানই শুধু এই দায়িত্ব পালন করতে পারে। সিরিজ চলাকালীন তেমন কোন ডিআরএস সরবরাহকারী প্রতিষ্ঠানের সন্ধান না পাওয়ায় এই সিরিজে থাকছে না এই প্রযুক্তি।

আরও পড়ুন : আইপিএল ত্যাগ করলেন ৩ ইংলিশ ক্রিকেটার

২০২২-২৩ মৌসুমে আবারও পাকিস্তান সফরের কথা রয়েছে নিউজিল্যান্ড জাতীয় দলের। দুই টেস্ট ও তিন ওডিআইয়ের সিরিজটি সুপার লিগের অংশ হিসেবে খেলতে সম্মত হয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ড।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড