• বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ৮ আশ্বিন ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অবসরে যাচ্ছেন বিপিএল কাঁপানো রায়ান

  ক্রীড়া ডেস্ক

১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:১৯
রায়ান টেন ডোশে
নেদারল্যান্ডের অলরাউন্ডার রায়ান টেন ডোশে। (ছবি: সংগৃহীত)

ক্রিস গেইল-শহিদ আফ্রিদিদের মতো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাতিয়েছেন নেদারল্যান্ডের অলরাউন্ডার রায়ান টেন ডোশে’। সম্প্রতি টি-টুয়েন্টি বিশ্বকাপ দলে চান্স পেয়েছেন ৪১ বছর বয়সের রায়ান। ক্রিকেট দুনিয়ার প্রায় সব ফ্রাঞ্চাইজি লিগেই খেলে বেড়িয়েছেন এই ডাচ তারকা। সেই তিনি ঘোষণা দিয়েছেন ২০২১ সালের শেষে সব ধরনের ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন।

নেদারল্যান্ডসের হয়ে এখন পর্যন্ত ৩৩টি একদিনের ম্যাচ খেলেছেন ডোশে’। যেখানে ৬৭ গড়ে তার সংগ্রহ ১ হাজার ৫৪১ রান। ৫ সেঞ্চুরির পাশাপাশি আছে ৯ ফিফটি। সব থেকে বড় কথা, ওয়ানডেতে হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে এত বেশি গড় আর কারও নেই। বল হাতেও কম যাননি ৪১ বছর বয়সী এই ক্রিকেটার। নিয়েছেন ৫৫ উইকেট।

বিপিএলে রায়ানের অভিষেক হয় চট্টগ্রাম কিন্সের হয়ে। বিপিএলে এখন পর্যন্ত ৪টি দলের হয়ে বাংলাদেশের মাঠ মাতিয়েছেন এই ডাচ অলরাউন্ডার। ২০১৯ সালে সর্বশেষ রাজশাহী কিংসের হয়ে বিপিএলে খেলেছিলেন ৪১ বছর বয়সী এই ডাচ ক্রিকেটার।

কাউন্টির দল এসেক্সের হয়েও আছে তার ঈর্ষণীয় পারফরম্যান্স। ১৭ হাজারের বেশি রানের পাশাপাশি নিয়েছেন ৩৪৮ উইকেট। ২০৩টি প্রথম শ্রেণির ম্যাচে ২৯ সেঞ্চুরিতে ১১ হাজারের ওপর রান এবং ২১৪ উইকেট নিয়েছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ, আইপিএলের দল কলকাতা নাইট রাইডার্সের সাবেক এই তারকা ক্রিকেটার।

আরও পড়ুন : ১১ ছক্কায় লুইসের বিস্ফোরক সেঞ্চুরি

কাউনন্টি ক্রিকেটে দীর্ঘ ১৬ বছর কাটিয়েছেন টেন ডো। সেই সাথে খেলেছেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে। আইপিএল শিরোপা জয়ী কেকেআরের দু’বারই সদস্য ছিলেন এই অলরাউন্ডার।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড