• রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইপিএল বন্ধে কত টাকার ক্ষতি হলো বিসিসিআই’র?

  ক্রীড়া ডেস্ক

০৫ মে ২০২১, ১৩:০২
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ কাপ
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ কাপ। (ছবি: সংগৃহীত)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) বন্ধে বেশ বিপাকেই পড়ে গেল ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। টাকার অঙ্কে এতোটাই ক্ষতি যে রীতিমতো মাথায় হাত সৌরভ গাঙ্গুলিদের। করোনার কারণে বন্ধ না করেও উপায় ছিল না। প্রতিদিনই বায়ো-বাবেলে থাকা ক্রিকেটাররা করোনা আক্রান্ত হওয়ার পর স্থগিত করা হয় এই ফ্রাঞ্চাইজি আসর। আর এতেই বোর্ডের ক্ষতি দুই থেকে আড়াই হাজার কোটি রুপি!

গত সোমবার কলকাতা নাইট রাইডার্সের দুই ক্রিকেটার করোনা আক্রান্ত হলে ম্যাচ স্থগিত করে আইপিএল গভর্নিং কাউন্সিল। কোনও ক্রিকেটার করোনা পজেটিভ হলে দলের বাকি সদস্য অন্তত পাঁচ থেকে ছ’দিনের আইসোলেশনে থাকতে হয়। তার পথ ধরেই সোমবার কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ম্যাচ স্থগিত হয়ে যায়। তারপর চেন্নাই সুপার কিংস দলের সঙ্গে যুক্ত তিনজন হন করোনা পজেটিভ।

সব শেষ মঙ্গলবার আক্রান্ত হন সানরাইজার্স হায়দরাবাদের ঋদ্ধিমান সাহা আর দিল্লি ক্যাপিটালসের অমিত মিশ্র। তারপরই আইপিএলের চতুর্দশ সংস্করণ আপাতত স্থগিত করেন বিসিসিআই ভাইস-প্রেসিডেন্ট রাজীব শুক্লা।

৫২ দিনের এই দিনের টুর্নামেন্ট মাত্র ২৪ দিন পরই স্থগিত। এ কারণেই ভারতীয় বোর্ডের প্রায় আড়াই হাজার কোটি রুপি ক্ষতি হয়েছে। বিসিসিআইয়ের একজন কর্মকর্তা পিটিআইকে জানিয়েছেন, ‘মাঝপথে আইপিএল স্থগিত হওয়ায় বোর্ডের ২০০০ থেকে ২৫০০ কোটি টাকা ক্ষতি হয়েছে আমাদের।’

৬০টি ম্যাচের এই টুর্নামেন্টের জন্য স্টার স্পোর্টস থেকে প্রতি বছর ৩২৬৯ দশমিক ৪ কোটি রুপি পায় ভারতীয় বোর্ড। ম্যাচ পিছু ৫৪ দশমিক ৫ কোটি রুপি। ২৯ ম্যাচের জন্য বোর্ড স্টার স্পোর্টসের থেকে পাবে ১৫৮০ কোটি। মানে কমে যাচ্ছে ১৬৯০ কোটি রুপি। সঙ্গে টাইটেল স্পনসর ভিভোর থেকে প্রতি মৌসুমে জমা হতো ৪৪০ কোটি। এবার অর্ধেকের কম পাবে। অন্য স্পন্সদের কাছ থেকে ১২০ কোটি রুপি পাওয়ার কথা থাকলেও সেটিও কমে যাচ্ছে। সব মিলিয়ে সৌরভের নেতৃত্বাধীন বোর্ড বেশ বিপাকেই পড়ল।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড