• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২ বলে ৫ উইকেট নিয়ে রাসেলের রেকর্ড

  ক্রীড়া ডেস্ক

১৪ এপ্রিল ২০২১, ১২:২৬
আন্দ্রে রাসেল
আন্দ্রে রাসেল। (ছবি: সংগৃহীত)

মুম্বাই ইন্ডিয়ানসের বিপক্ষে ১৫৩ রান তাড়া করতে পারেনি কলকাতা নাইট রাইডার্স। মিডলঅর্ডার ব্যাটসম্যানদের ভয়াবহ ব্যর্থতায় ম্যাচ হারতে হয়েছে ১০ রানের ব্যবধানে। ম্যাচ শেষে হারের বড় দায় নিতে হচ্ছে ক্যারিবীয় মারকুটে অলরাউন্ডার আন্দ্রে রাসেলকে।

কেননা তিনি যখন ব্যাটিংয়ে আসেন তখন জয়ের জন্য ২৮ বলে ৩১ করলেই হতো কলকাতাকে। রাসেলের মতো মারকুটে ব্যাটসম্যানের জন্য এটি স্রেফ বাঁহাতের খেলই বলা চলে। সে কিনা আউট হয়ে যান ইনিংসের শেষ ওভারে। তখন ৩ বলে ১৩ করতে হতো কলকাতাকে।

অর্থাৎ ম্যাচ যখন হাতের মুঠোয় ছিল, তখন রাসেল ব্যাটিংয়ে থাকা অবস্থায় ২৫ বলে মাত্র ১৮ রান নিতে পেরেছে কলকাতা। যেখানে রাসেলের অবদান ১৫ বল খেলে মাত্র ৯ রান। তার এমন অদ্ভুত ব্যাটিংয়ের কারণেই শেষ পর্যন্ত ম্যাচটি হেরেছে কলকাতা।

তবে ব্যাটিংয়ে এমন গুবলেট পাকানোর আগে বল হাতে রাসেলই কলকাতাকে এনে দিয়েছিলেন জয়ের মতো অবস্থায়। মুম্বাইয়ের ইনিংসের ১৮তম ওভারে প্রথমবারের মতো আক্রমণে আনা হয় রাসেলকে। পরে তাকে দিয়েই ইনিংসের শেষ ওভারটি করান কেকেআর অধিনায়ক ইয়র মরগ্যান।

এ দুই ওভারে তিনটি চার হজম করলেও মুম্বাইয়ের বাকি থাকা পাঁচ ব্যাটসম্যানকেই সাজঘরে পাঠিয়ে দেন রাসেল। শুরুটা করেন নিজের দ্বিতীয় বলে কাইরন পোলার্ডকে আউট করার মাধ্যমে। আর শেষটা করেন ইনিংসের শেষ বলে রাহুল চাহারকে ফিরিয়ে, মাঝে রাসেলের শিকারে পরিণত হন মার্কো জানসেন, ক্রুনাল পান্ডিয়া ও জাসপ্রিত বুমরাহ।

সবমিলিয়ে দুই ওভার তথা ১২ বলের স্পেলে ১৫ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন রাসেল, এতেই ঢুকে গেছে কলকাতা নাইট রাইডার্সের রেকর্ডবুকে। কলকাতার পক্ষে সেরা বোলিং ফিগার এখন রাসেলেরই। এতদিন ধরে রেকর্ডটি ছিল সুনিল নারিনের দখলে।

২০১২ সালের আইপিএলে কলকাতার ঘরের মাঠে কিংস এলেভেন পাঞ্জাবের বিপক্ষে ১৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন নারিন। যা ভেঙে এবার রাসেল ১৫ রানে নিলেন ৫টি উইকেট। এছাড়া কলকাতার হয়ে ফাইফার রয়েছে আর মাত্র একজনের। আইপিএলের গত আসরে দিল্লি ক্যাপিট্যালসের বিপক্ষে ২০ রানে ৫ উইকেট নিয়েছিলেন ভরুন চক্রবর্তী।

এদিকে আইপিএলের ইতিহাসে চলতি আসরের আগে মুম্বাইয়ের বিপক্ষে কোনো বোলারেরই ফাইফার নেওয়ার রেকর্ড ছিল না। আর এবার মুম্বাইয়ের দুই ম্যাচেই ফাইফার পেলেন দুজন বোলার। প্রথম ম্যাচে ২৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হার্শাল প্যাটেল। আর দ্বিতীয় ম্যাচে একই কীর্তি দেখালেন আন্দ্রে রাসেল।

ওডি/জেআই

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড