• শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতীয় উইকেটরক্ষকের অনন্য রেকর্ড

  ক্রীড়া ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২১, ১১:০০
ইশান কিশানের ঝড়ো ব্যাটিং
ইশান কিশানের ঝড়ো ব্যাটিং। (ছবি: সংগৃহীত)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটে পরিচিত মুখ উইকেটরক্ষক ব্যাটসম্যান ইশান কিশান। গত কয়েক আসর ধরে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে উইকেটকিপিংয়ের পাশাপাশি ঝড়ো ব্যাটিংয়ের প্রদর্শনী করছেন তিনি। এবার সেই বিধ্বংসী রুপ দেখালেন পঞ্চাশ ওভারের লিস্ট ‘এ’ ক্রিকেটেও, গড়লেন রেকর্ড।

ভারতের পঞ্চাশ ওভারের ঘরোয়া টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে মাত্র ৯৪ বলে ১১ ছক্কার মারে ১৭৩ রান করেছেন ইশান। পরে আবার ফিল্ডিংয়ে নেমে গ্লাভসবন্দী করেছেন ৭টি ক্যাচ। ব্যাটিং-ফিল্ডিংয়ের এই অসাধারণ যুগলবন্দীতে রেকর্ড গড়েছেন ইশান। তার আগে লিস্ট ‘এ’ ক্রিকেটে এমন কীর্তি দেখাতে পারেনি আর কেউ।

শনিবার টুর্নামেন্টের উদ্বোধনী দিনে এলিট গ্রুপ ‘বি’র ম্যাচে মুখোমুখি হয়েছিল ইশান কিশানের ঝাড়খণ্ড ও মধ্যপ্রদেশ। যেখানে ঝাড়খণ্ডের সামনে পাত্তাই পায়নি মধ্যপ্রদেশ। ইশানের ঝড়ে ৪২২ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় ঝাড়খণ্ড। জবাবে মধ্যপ্রদেশ অলআউট হয় মাত্র ৯৮ রানে। লিস্ট ‘এ’ ইতিহাসের রেকর্ড ৩২৪ রানের ব্যবধানে জয় পায় ইশানের দল।

ইন্দোরের হলকার স্টেডিয়ামে হওয়া ম্যাচে টস হেরে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় ঝাড়খণ্ড। ব্যাট হাতে ইনিংসের সূচনা করতে নেমে শুরু থেকে টি-টোয়েন্টি মেজাজে চলে যান ইশান। তিনি ফিফটি করেন ৪০ বলে, পরে পঞ্চাশ থেকে একশ যেতে খেলেন আরও ৩৪ বল। এরপর আউট হওয়া পর্যন্ত খেলা ১৯ বল থেকে করেন ৭৩ রান।

সবমিলিয়ে ১৯ চার ও ১১ ছয়ের মারে মাত্র ৯৪ বলে ১৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ইশান। তিনি আউট হন ইনিংসের ২৮তম ওভারে। অর্থাৎ আরও ২২ ওভার বাকি ছিল তাদের ইনিংসের। উইকেটে টিকে থাকলে নিঃসন্দেহে ডাবল সেঞ্চুরি পেতে পারতেন ২২ বছর বয়সী এ বাঁহাতি ওপেনার।

তবে ডাবল সেঞ্চুরি না পেলেও ভারতের ইতিহাসে লিস্ট ‘এ’ ক্রিকেটে উইকেটরক্ষক-অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের ইনিংস খেলার গৌরব অর্জন করেছেন ইশান। তার আগে ভারতের আর কোনো উইকেটরক্ষক-অধিনায়ক লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ম্যাচে এত বেশি রান করতে পারেননি।

ব্যাটিং ইনিংসে নিজ দেশের রেকর্ড গড়ার পর ফিল্ডিংয়ে নেমে নিজের নামটা বিশ্ব ক্রিকেটের লিস্ট ‘এ’ ইতিহাসে তুলে নেন ইশান। মধ্য প্রদেশকে ৯৮ রানে অলআউট করার পথে ভরুন অরুন একাই নেন ৬ উইকেট। তার এ ছয় উইকেটের ৫টিতেই ক্যাচ ধরেছেন ইশান। এছাড়া বাল কৃষ্ণার বলে আরও দুইটি ক্যাচ গ্লাভসে পুরেছেন তিনি।

আরও পড়ুন : গেইলের দেখা পেতে মুখিয়ে আছেন শাহরুখ খান

ঝড়ো সেঞ্চুরির পর এই ৭ ক্যাচেই অনন্য রেকর্ড গড়ে ফেলেছেন ইশান। লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ম্যাচে ৮ ক্যাচের রেকর্ড রয়েছে ইংল্যান্ডের দুই কিপার ডেরেক টেইলর ও জেমস পাইপের। কিন্তু বিষয়টা যখন ‘সেঞ্চুরি ও ৭ উইকেট’, তখন ইতিহাসে ইশানই প্রথম দেখালেন এমন কীর্তি।

এছাড়া মধ্যপ্রদেশকে ৯৮ রানে অলআউট করার মাধ্যমে ৩২৪ রানের বড় ব্যবধানে জয়লাভ করেছে ঝাড়খণ্ড। পঞ্চাশ ওভারের লিস্ট ‘এ’ ক্রিকেটে এটিই যৌথভাগে সর্বোচ্চ রানে জয়ের রেকর্ড। ২০০৩ সালে ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে বাকিংহ্যামশায়ারকে ঠিক ৩২৪ রানেই হারিয়েছিল গ্লস্টারশায়ার।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড