• শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পিনিং পিচে খেলতে না পারা খেলোয়াড়দের ব্যর্থতা : রোহিত

  ক্রীড়া ডেস্ক

২২ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১০
রোহিত শর্মা
রোহিত শর্মা। (ছবি: সংগৃহীত)

ভারত ও ইংল্যান্ডের মধ্যকার চলতি সিরিজে আলোচনার বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে ম্যাচের উইকেট। চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন থেকেই উইকেটে বল ঘুরেছে লাটিমের মতো, আবার খানাখন্দে ভর্তি পিচে বল লাফিয়েছেও অস্বাভাবিকভাবে। এমন উইকেট বানানোয় ভারতীয় দলের সমালোচনা হয়েছে বিস্তর।

সেই ম্যাচের দুই ইনিংসে একবারও দুইশ রানের গণ্ডি পেরোতে পারেনি ইংল্যান্ড। পুরো ম্যাচে ২০ উইকেট হারিয়ে তাদের সংগ্রহ ছিল সাকুল্যে ২৯৮ রান। অন্যদিকে ভারত আবার করেছে স্বাভাবিক ব্যাটিং। প্রথম ইনিংসে রোহিত শর্মার ১৬১ ও দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনের ১০৬ রানের সুবাদে তারা পেয়েছে ৩১৭ রানের বিশাল ব্যবধানে জয়।

আগামী বুধবার (২৪ ফেব্রুয়ারি) ভেন্যু বদলে আহমেদাবাদে নবনির্মিত লক্ষাধিক ধারণক্ষমতাসম্পন্ন সরদার প্যাটেল স্টেডিয়ামে হবে সিরিজের তৃতীয় ম্যাচ। যা শুরুর আগে আবারও পিচ বিষয়ক আলোচনা জোরাল হয়েছে ভারতের ক্রিকেটে। যা কি না পুরোপুরি অমূলক হিসেবে মনে করছেন ভারতের ওপেনার রোহিত শর্মা।

তার মতে, পিচ বিষয়ে কোনো তর্কেরই সুযোগ নেই। কেননা ঘরের মাঠের সুবিধা বলতে এটিই বোঝায়, যা কি না সব দলই নিজেদের দেশের সিরিজে নিয়ে থাকে। তাই স্পিনিং পিচ বা সিমিং পিচ বিষয়ক আলোচনার কোনো ভিত্তিই খুঁজে পান রোহিত।

রোহিতের ভাষ্য, ‘আমি কখনও বুঝি না এ বিষয় (উইকেটের আচরণ) নিয়ে এতো আলোচনা কেন হয়। মানুষ সবসময় কথা বলতেই থাকে। কিন্তু বিষয়টা হলো, ভারতের পিচ সবসময় এমনই হয়ে থাকে। আমি মনে করি না কোনো কিছু বদলানোর প্রয়োজন আছে। সবাই ঘরের মাঠের সুবিধা নেয়। আমরা যখন বাইরে খেলতে যাই, কেউ তো আমাদের কথা ভাবে না। তাহলে এখন আমরা কেন অন্যের কথা ভাবব?’

এসময় তিনি আরও জানান যে, স্পিনিং পিচে খেলতে না পারলে সেটিকে খেলোয়াড়দের ব্যর্থতা হিসেবেই দাঁড় করানো উচিত। কেননা যেকোনো ম্যাচে দুই দল একই উইকেটে খেলে থাকে এবং ভালো পারফরম্যান্স দেখানো দলটিই শেষপর্যন্ত জিতে যায়। ঘরের মাঠের সুবিধা নেয়ার পক্ষে শক্ত যুক্তিও দেখান রোহিত।

তার ভাষ্য, ‘আমাদের নিজেদের দলের কথা ভেবেই তো এগুনো উচিত। ঘরের মাঠের সুবিধা তো একেই বলে। অথবা এটা উঠিয়ে নিন। আইসিসির উচিত সারাবিশ্বের সব উইকেটের জন্য একটা সার্বজনীন নিয়ম করা। আমরা যখন বিদেশে যাই, তখন প্রতিপক্ষ দলও আমাদের জীবন কঠিন করে তোলে।’

আরও পড়ুন : শেষ দুই টেস্টের জন্য ভারতীয় দল ঘোষণা

রোহিত আরও যোগ করেন, ‘আমার মনে হয় না, পিচ নিয়ে আলোচনার কোনো প্রয়োজন আছে। তর্কটা হবে খেলোয়াড়দের নিয়ে, তাদের পারফরম্যান্স নিয়ে, তারা কেমন ব্যাটিং করছে, কেমন বোলিং করছে- এসব বিষয়ে। উইকেটের বিষয়ে তর্কে যাবেন না। দুই দল একই উইকেটে খেলে এবং যারা ভালো করে তারাই জয় পায়।’

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড