• বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

শঙ্কার অবসান, প্রথম ম্যাচ থেকেই থাকছে ‘ডিআরএস’

  ক্রীড়া ডেস্ক

১৯ জানুয়ারি ২০২১, ১৩:১৩
ডিআরএস
লিডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। (ছবি: সংগৃহীত)

আগামী ২০ জানুয়ারি থেকে শুরু হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজ। আম্পায়ারদের কাজ সহজ ও নির্ভুল করে তুলতে এই সিরিজে থাকছে ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস। সিরিজের প্রথম ম্যাচ থেকেই ডিআরএস ব্যবহার করা হবে।

সোমবার (১৮ জানুয়ারি) সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসকে করা এক প্রশ্নের জবাবে সিরিজের শুরু থেকে ডিআরএসের ব্যবহার নিয়ে ধোঁয়াশা দেখা দেয়।

জালাল ইউনুস জানিয়েছিলেন, ডিআরএস পরিচালনার জন্য যিনি আসবেন তিনি এখনো ইংল্যান্ড থেকে বাংলাদেশে এসে পৌঁছাননি। করোনার কারণে ইংল্যান্ড ফেরতদের ক্ষেত্রে আছে কোয়ারেন্টিনের বিধিনিষেধ। তাই প্রথম ম্যাচে ডিআরএসের ব্যবহার নিয়ে সংশয় ছিল।

তবে বেলা গড়াতেই জালাল ইউনুসের শঙ্কা দূর হয়েছে। বিসিবি সূত্র জানিয়েছে, প্রথম ম্যাচ থেকেই ডিআরএসের ব্যবহার থাকবে, যা আপাতত সব সংশয় দূর করেছে। ডিআরএস পরিচালনার প্রকৌশলী ও তার সহযোগীদের গত রবিবারই (১৭ জানুয়ারি) বাংলাদেশে পাঠিয়েছে আইসিসি। সরকারের কাছ থেকে কোয়ারেন্টিনের শর্ত শিথিলের সংকেতও মিলেছে, যা প্রয়োগ করা হয়েছিল ব্যাটিং কোচ জন লুইসের ক্ষেত্রেও।

ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস মূলত সেই প্রযুক্তি, আম্পায়ারের সিদ্ধান্ত মেনে নিতে না পারলে যে প্রযুক্তির আশ্রয় নেন ক্রিকেটাররা। ডিআরএসে প্রযুক্তির সহায়তায় সঠিক ও নির্ভুল সিদ্ধান্ত নেওয়া হয়। আধুনিক ক্রিকেটের অন্যতম বড় উদ্ভাবন বলা হয় তাই এই ডিআরএসকে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে ক্রিকেট মাঠে সঠিক সিদ্ধান্ত গ্রহণে জনপ্রিয় এই প্রযুক্তিটি ব্যবহৃত হয়ে আসছে বিগত কয়েক বছর ধরে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড