• শুক্রবার, ১৫ জানুয়ারি ২০২১, ১ মাঘ ১৪২৭  |   ১৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

উইন্ডিজের বিপক্ষে পেসাররাই হবেন বোলিংয়ের মূল অস্ত্র?

  ক্রীড়া ডেস্ক

১১ জানুয়ারি ২০২১, ০৮:৪৯
সাত পেসার
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রাথমিক স্কোয়াডে সাত পেসার। (ছবি: সংগৃহীত)

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ২৪ জনের প্রাথমিক স্কোয়াডে পেসার সাত জন- রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, আলআমিন হোসেন, সাইফউদ্দিন, শরিফুল ইসলাম ও হাসান মাহমুদ। এই প্রাথমিক দল দেখেই জেগেছিল প্রশ্ন, মূল স্কোয়াডেও কি একঝাঁক পেসার দেখা যাবে?

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, মূল স্কোয়াডে থাকবে ৫ পেসার। শেরে বাংলার ইনডোর কমপ্লেক্সের খোলা আকাশের ন্যাচারাল টার্ফে নেট প্র্যাকটিস দেখেও তাই মনে হলো। বোঝাই গেল, স্পিন নির্ভরতা তুলনামূলক কমই থাকবে।

নেট সেশনের শুরুতে ৪ পেসারকে একনাগারে বোলিং করতে দেখে তাই মনে হলো। আচ্ছা বলুন তো, কোন ৪ পেসার একসঙ্গে নেটে বোলিং শুরু করেছেন? জাতীয় দলের সিনিয়র বোলারদের আলোকে চিন্তা করে নিশ্চয়ই ভাবছেন রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, আলআমিন হোসেন আর তাসকিন আহমেদের কথা? নাহ মোটেও তা নয়।

রবিবার (১০ জানুয়ারি) সকালে শেরে বাংলার ইনডোরের নেটে তামিম ইকবাল, মুশফিকুর রহীম ও সাকিব আল হাসানকে বোলিং করলেন তাসকিন, শরিফুল আর হাসান মাহমুদ। এর পাশে লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ খেললেন মোস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিনের বল। তিন স্পিনার সাকিব, মেহেদি মিরাজ ও মেহেদি হাসান বোলিং করলেন ডান দিক থেকে তিন নম্বর পিচে।

হেড কোচ রাসেল ডোমিঙ্গোর শরীরী অভিব্যক্তি আর নেটে পেসারদের বোলিং করা দেখে একটি প্রশ্নই উঁকি দিয়েছে উপস্থিত সাংবাদিকদের মনে। তবে কি ক্যারিবীয়দের বিপক্ষে পেসাররাই হবেন টিম বাংলাদেশের বোলিংয়ের মূল অস্ত্র? সেখানে অভিজ্ঞতা ও সিনিয়রিটির চেয়ে কি তারুণ্য ও তুলনামূলক গতিসম্পন্ন বোলাররা অগ্রাধিকার পাবেন?

তাই যদি না পাবেন, তাহলে তিন দ্রুতগতির বোলার তাসকিন, শরিফুল আর হাসান মাহমুদকে একসঙ্গে বোলিং করানো কেন? আর কেনই বা ঐ নেটে আম্পায়ারের জায়গায় দাঁড়িয়ে তা পাখির চোখে পরখ করলেন হেড কোচ রাসেল ডোমিঙ্গো?

যদিও অনুশীলন শুরু হয়েছে সবে। প্রথম দিনের নেট দেখেই জের টানা কঠিন। তবে কোচের পরিকল্পনা দেখে মনে হয় কাটার মাস্টার মোস্তাফিজ-সাইফউদ্দিনের সঙ্গে তাসকিন, শরিফুল আর হাসান মাহমুদের কম্বিনেশনের দিকেই তার ঝোঁক বেশি। তাই যদি হয়, তাহলে এ মুহূর্তে সবচেয়ে অভিজ্ঞ পেসার রুবেল হোসেন আর অপর সিনিয়র পেসার আলআমিন হোসেনের কী হবে? তারা কি বিবেচনায় থাকবেন না?

আরও পড়ুন : হকি প্রস্তুতি ক্যাম্পে যোগ দিলেন ৩১ খেলোয়াড়

তারা থাকবেন কি থাকবেন না, তা সময়ই বলে দেবে। তবে প্রাথমিকভাবে মনে হচ্ছিল অভিজ্ঞতা, দক্ষতা ও আন্তর্জাতিক সাফল্যের বিবেচনায় মোস্তাফিজ ও সাইফউদ্দিন অটোমেটিক চয়েজ। সাথে তাসকিন ও রুবেল হোসেনও থাকবেন। আর দুই তরুণ শরিফুল-হাসান মাহমুদের যে কোনো একজন।

অনুশীলনে রুবেলকে টেস্টের অপর তিন পেসার আবু জায়েদ রাহী, ইবাদত হোসেন ও খালেদ আহমেদকে পরের ধাপে বোলিং করতে দেখে একটু খটকা লাগল। তামিম, লিটন, মুশফিক, সাকিব ও মাহমুদউল্লাহর মত তারকা ও প্রতিষ্ঠিত ব্যাটসম্যানদের বিপক্ষে প্রথম ধাপে ছিলেন না রুবেল এবং আলআমিন।

পরে টেস্টের তিন বোলার আবু জায়েদ রাহী, ইবাদত আর খালেদের সঙ্গে রুবেলকে বল হাতে দেখে বারবার মনে হলো, তবে কি কোচের গেম প্ল্যানে মাশরাফির মত রুবেলও নেই?

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড