• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বদলে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসেব-নিকেশ

  ক্রীড়া ডেস্ক

২০ নভেম্বর ২০২০, ১৫:০৩
বাংলাদেশ-ভারত টেস্ট
বাংলাদেশ-ভারত টেস্ট। (ছবি : সংগৃহীত)

করোনা মহামারির কারণে বদলে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের সব হিসেব-নিকেশ। পরিকল্পনামতো খেলাগুলো মাঠে গড়ালে পয়েন্ট পদ্ধতিতে এগিয়ে থাকা দুই দল থেকে নির্ধারিত হতো চ্যাম্পিয়ন। কিন্তু করোনার কারণে অনেক সিরিজ বাতিল বা স্থগিত হয়ে গেছে। তাই বাধ্য হয়েই নতুন নিয়মের পথে হাঁটতে হলো আইসিসিকে।

প্রাথমিকভাবে বলা হয়েছিল, টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দলের ছয় সিরিজ শেষে পয়েন্টের ভিত্তিতে নির্ধারণ করা হবে দুই ফাইনালিস্ট দল। কিন্তু যেহেতু সব সিরিজ শেষ করা সম্ভব হচ্ছে না। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে অংশগ্রহণকারী দলগুলো যে কয়টি সিরিজ খেলতে পারবে, সেসব সিরিজে পাওয়া পয়েন্টের শতাংশের হিসেবে ঠিক করা হবে দুই ফাইনালিস্ট।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন এই নিয়ম বাস্তবায়নের কথা জানিয়েছে আইসিসি। অনিল কুম্বলেকে নিয়ে করা ক্রিকেট কমিটির সুপারিশ অনুমোদন হয়েছে আইসিসির প্রধান নির্বাহী কমিটির সভায়।

এই নিয়মের ফলে এখন যারা পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে, তাদের কোনো সমস্যা হবে না। আবার যারা করোনার কারণে অনেক ম্যাচ খেলতে পারেনি তারাও সামনের সিরিজগুলো খেলে পয়েন্টের হার বাড়িয়ে নিতে পারবে।

আগামী জুনে হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দৌড়ে পয়েন্টের হিসেবে এগিয়ে রয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। ভারতের রয়েছে ৩৬০ ও অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৯৬ পয়েন্ট। এছাড়া ইংল্যান্ডের রয়েছে ২৯২ পয়েন্ট।

আরও পড়ুন : রামোস আসলে পিএসজিতেই থাকবে নেইমার!

তবে নতুন নিয়ম বাস্তবায়ন হওয়ায় শতকরা হিসেবে দুই নম্বরে চলে গেছে এতদিন শীর্ষে থাকা ভারত। ৭৫ শতাংশ পয়েন্ট বিরাট কোহলির দলের। ৮২.২২ শতাংশ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া চলে এসেছে এক নম্বরে। বাংলাদেশ এখনও শতাংশ হিসেবে কোনো পয়েন্ট যোগাড় করতে পারেনি। তাই টাইগাররা আগের মতই আছে তলানিতে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড