• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

আইসিসির চেয়ারম্যান নির্বাচনে হবে তিন দফা ভোট

  ক্রীড়া ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ১৩:৩৩
ইমরান খাজা ও  গ্রেগ বারক্লে
ইমরান খাজা ও গ্রেগ বারক্লে। (ছবি : সংগৃহীত)

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির পরবর্তী চেয়ারম্যান নির্বাচনে হতে পারে তিন দফা ভোট। সোমবার (১৬ নভেম্বর) আইসিসির চূড়ান্ত ত্রৈমাসিক সভায় এই মূল্যবান পদটির জন্য যোগ্য প্রার্থী নির্বাচন প্রক্রিয়া নির্ধারণ করেছে আইসিসি। ভোট গ্রহণ প্রক্রিয়াটি গোপন ব্যালটের মাধ্যমে নেওয়া হবে। যেখানে সম্ভাবনা রয়েছে সর্বোচ্চ তিনবার ভোট হওয়ার।

বর্তমান অন্তর্বর্তীকালীন চেয়ারম্যান ইমরান খাজা ও নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান গ্রেগ বারক্লের মধ্যে হবে ভোট। চেয়ারম্যান নির্বাচনে গ্রহণ করা হবে মোট ১৬টি ভোট। আইসিসির পূর্ণাঙ্গ ১২ দেশের ক্রিকেট বোর্ডের প্রধান, সহযোগী সদস্য দেশগুলোর তিন প্রতিনিধি এবং স্বতন্ত্র নারী পরিচালক ইন্দ্রা নুয়ি দেবেন এই ১৬ ভোট।

যেহেতু বর্তমানে চেয়ারম্যান পদে দায়িত্বপ্রাপ্ত রয়েছেন ইমরান খাজা, তাই তিনি ভোট দিতে পারবেন না। তবে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান হিসেবে বারক্লের থাকবে ভোটাধিকার। এই নির্বাচনে স্রেফ সংখ্যাগরিষ্ঠতা পেলেই হবে না। জয়ী প্রার্থীকে পেতে হবে দুই-তৃতীয়াংশ তথা ন্যুনতম ১১টি ভোট।

যদি দুই প্রার্থীর কেউই ১১ ভোট না পান, তাহলে আগামী সপ্তাহের শুরুর দিকে দ্বিতীয় দফায় হবে ভোটিং। সেখানেও যদি বিজয়ী না পাওয়া যায় তাহলে শেষবারের মতো আরেকবার ভোট দেবেন সবাই। এরপরেও যদি কেউ দুই-তৃতীয়াংশ না পান তাহলে একটা নির্ধারিত সময়ের জন্য ইমরান খাজাই বসবেন আইসিসি প্রধানের চেয়ারে।

আইসিসি চেয়ারম্যান নির্বাচনের এ ভোটিং হবে ইলেক্ট্ররাল ভোটিং সিস্টেমে। চেয়ারম্যান হওয়ার জন্য অনেকে আগ্রহ প্রকাশ করলেও শেষপর্যন্ত এটি নেমে এসেছে ইমরান খাজা ও গ্রেগ বারক্লের মধ্যে। আগামী ২ ডিসেম্বরের মধ্যে নতুন চেয়ারম্যানের নাম প্রকাশ করতে হবে আইসিসিকে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড