• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ওয়ার্নার-রশিদদের আজ বাঁচা মরার লড়াই

  ক্রীড়া ডেস্ক

২৭ অক্টোবর ২০২০, ১০:৪০
সানরাইজার্স হায়দরাবাদ
সানরাইজার্স হায়দরাবাদ (ছবি : সংগৃহীত)

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ইতিহাসে এবারই সবচেয়ে জমজমাট হচ্ছে প্রথম পর্বের লড়াই। রাউন্ড রবিন লিগের ৪৬ ম্যাচ শেষ হয়ে গেলেও, কোনো দলই পায়নি ১৪'র বেশি পয়েন্ট। আইপিএলে এমনটা আগে দেখা যায়নি কখনো।

এমনকি এই পর্বের মাত্র ১০ ম্যাচ বাকি থাকলেও, এখন পর্যন্ত কোনো দলেরই প্লে-অফের টিকিট চূড়ান্ত হয়নি। বাদ পড়ে গেছে শুধুমাত্র তিনবারের চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। অর্থাৎ শেষের ১০ ম্যাচে এখনও বাকি ৭ দলেরই সেরা যাওয়ার সম্ভাবনা টিকে রয়েছে।

তবে আজই (মঙ্গলবার) এই তালিকাটি হয়ে যেতে পারে ৬ দলের, চেন্নাইয়ের পর বাদ পড়ে যেতে পারে ২০১৬ সালের আইপিএল চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ। দিল্লি ক্যাপিট্যালসের বিপক্ষে নিজেদের ১২তম ম্যাচটি হারলেই বিদায়ঘণ্টা বাজবে রশিদ খান, ডেভিড ওয়ার্নারদের।

এখনও পর্যন্ত ১১ ম্যাচ খেলে মাত্র চারটিতে জিতেছে হায়দরাবাদ, ৮ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান সপ্তম। বাকি তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ দিল্লি ক্যাপিট্যালস (২৭ অক্টোবর), রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু (৩১ অক্টোবর) এবং মুম্বাই ইন্ডিয়ানস (৩ নভেম্বর)। এই তিন ম্যাচের একটিতেও হারার সুযোগ নেই হায়দরাবাদের সামনে।

শেষ তিন ম্যাচের সবকয়টি জিতলে হায়দরাবাদের পয়েন্ট হবে সর্বোচ্চ ১৪; যা দিয়ে হয়তো অনেক যদি-কিন্তুর পরে প্লে-অফের চাবি পেয়ে যেতে পারে তারা। কিন্তু একটি ম্যাচও হারলে, ১২ পয়েন্ট নিয়ে কোনোভাবেই সেরা চারে যেতে পারবে না। এমনকি ১৪ পয়েন্ট নিয়েও বাদ পড়ে যেতে হায়দরাবাদ।

কেননা বর্তমানে ১৪ পয়েন্ট রয়েছে শীর্ষ তিন দল দিল্লি ক্যাপিট্যালস, মুম্বাই ইন্ডিয়ানস ও রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর। এছাড়া ১২ পয়েন্ট করে রয়েছে কলকাতা নাইট রাইডার্স ও কিংস এলেভেন পাঞ্জাবের। টুর্নামেন্টের বাকি ম্যাচগুলোর ফলের ওপর ভিত্তি করে এই পাঁচটি দলের সবারই ১৬ পয়েন্ট নিয়ে প্রথম পর্ব শেষ করার সম্ভাবনা রয়ে গেছে।

যার ফলে হায়দরাবাদ নিজেদের সব ম্যাচ জিতে ১৪ পয়েন্ট পেলেও বাদ পড়ে যেতে পারে। তবে কোনোকিছুই এখনও চূড়ান্ত নয়। নানান হিসেবনিকেশের জটিলতায় ১৪ পয়েন্ট নিয়ে তাদের প্লে-অফ খেলার সূক্ষ্ম সম্ভাবনা এখনও রয়ে গেছে। কিন্তু ১২ পয়েন্ট পেলে তা কোনোভাবেই সম্ভব। তাই দিল্লি, মুম্বাই ও ব্যাঙ্গালুরুর বিপক্ষে পরের তিনটি ম্যাচেই জিততে হবে তাদের।

অন্যদিকে সহজ সমীকরণের সামনে দাঁড়িয়ে ১১ ম্যাচে সাত জয়ে ১৪ পয়েন্ট পাওয়া দিল্লি ক্যাপিট্যালস। আজকের ম্যাচটি তারা জিতলে অনেকটাই নিশ্চিত হয়ে যাবে প্লে-অফের টিকিট। বাকি থাকবে শুধু নেট রানরেটের জটিলতা। এছাড়া পরের দুই ম্যাচের যেকোনো একটি জিতে সেরা চারে যাওয়ার সেরা সুযোগ তো থাকছেই।

হায়দরাবাদের সম্ভাব্য একাদশ: ডেভিড ওয়ার্নার (অধিনায়ক), জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), মনিশ পান্ডে, বিজয় শংকর, প্রিয়াম গার্গ, অভিষেক শর্মা, জেসন হোল্ডার, রশিদ খান, সন্দ্বীপ শর্মা, খলিল আহমেদ এবং নাটরাজন।

দিল্লির সম্ভাব্য একাদশ: শিখর ধাওয়ান, পৃথ্বি শ, শ্রেয়াস আইয়ার (অধিনায়ক), রিশাভ পান্ত (উইকেটরক্ষক), শিমরন হেটমায়ার, মার্কাস স্টয়নিস, হার্শাল প্যাটেল, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, কাগিসো রাবাদা এবং এনরিচ নর্টজে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড